Harbhajan Singh: কেন Sourav Ganguly, MS Dhoni-কে বিশেষ ধন্যবাদ জানালেন 'টার্বুনেটর'?

প্রকৃত নেতা বেছে নিলেন হরভজন সিং।  

Updated By: Dec 24, 2021, 11:43 PM IST
Harbhajan Singh: কেন Sourav Ganguly, MS Dhoni-কে বিশেষ ধন্যবাদ জানালেন 'টার্বুনেটর'?
পয়া ইডেনে হ্যাটট্রিক করার পর প্রিয় ভাজ্জিকে জড়িয়ে ধরেছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ২৩ বছরের বর্নময় ক্রিকেট কেরিয়ারের জন্য ভারতের দুই প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) ও মহেন্দ্র সিং ধোনিকে (Mahendra Singh Dhoni) বিশেষ ধন্যবাদ জানালেন হরভজন সিং (Harbhajan Singh)। মহম্মদ আজহারউদ্দিনের নেতৃত্বে ১৯৯৮ সালে আন্তর্জাতিক কেরিয়ার শুরু হলেও, মহারাজের অধিনায়কত্বে ক্রিকেট দুনিয়ায় ভাজ্জি হয়ে উঠেছিলেন 'টার্বুনেটর'। তেমনই আবার মাহির অধিনায়কত্বে ভাজ্জি ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার পর ২০১১ সালের বিশ্বকাপ জেতার স্বাদ পেয়েছিলেন। তাই টিম ইন্ডিয়ার এই প্রাক্তন নেতাকে কুর্নিশ জানালেন সদ্য প্রাক্তন অফ স্পিনার। 

অবসরের পর ভাজ্জি তাঁর প্রিয় 'দাদি'কে নিয়ে বলেছেন, "সৌরভ গঙ্গোপাধ্যায়ের আমলেই তো ক্রিকেট দুনিয়া আমাকে চিনেছিল। আমাকে যখন কেউ চিনত না, তখন দাদি আমার পাশে দাঁড়িয়েছিল। দাদি সেই সময় আমাকে খুঁজে বের করে সুযোগ না দিলে হরভজন সিং নামটা কেউ জানতেই পারত না। ও প্রতি মুহূর্তে আমাকে আগলে রেখেছিল। তাই পরিচিতি পেয়েছিলাম। দাদি জানত যে কোন ক্রিকেটারের কাছ থেকে কখন পারফরম্যান্স আদায় করে নিতে হয়।" অধিনায়ক সৌরভকে নিয়ে আলোচনা করতে গিয়ে ভাজ্জি আরও যোগ করেন, "প্রতিটি মানুষকে জীবনে সাফল্য পেতে হলে সৌরভের মতো মানুষ দরকার। যে লোকটা কঠিন ও মোক্ষম সময় সঠিক পরামর্শ দেবে। সৌরভের জন্য আজ আমার এত কদর। এত পরিচিতি। লিডার সৌরভ আমাকে তৈরি করেছে।"  

২০০১ থেকে ২০০৫ সাল পর্যন্ত সৌরভের নেতৃত্বে টেস্ট ও ওডিআই মিলিয়ে মোট ১১৮টি ম্যাচ খেলেছিলেন ভাজ্জি। দুটি ফরম্যাট মিলিয়ে নিয়েছিলেন মোট ২৭৩টি উইকেট। এরমধ্যে মনে রাখার মতো পারফরম্যান্স ছিল ২০০১ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। স্টিভ ওয়ার প্রবল শক্তিশালী অজিবাহিনীর বিরুদ্ধে চোটের জন্য অনিল কুম্বলে খেলতে পারেননি। তবুও ভাজ্জি তিন ম্যাচে নিয়েছিলেন ৩২টি উইকেট। সঙ্গে ছিল অজিদের বিরুদ্ধে ইডেন গার্ডেন্সের দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে হ্যাটট্রিক। ফলে পেয়েছিলেন সিরিজের সেরা পুরষ্কার। 

Bhajji and Dhoni

আরও পড়ুন: Harbhajan Singh: সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন 'টার্বুনেটর', এ বার কোচিংয়ের পথে

আরও পড়ুন: Harbhajan Singh: প্রিয় ভাজ্জির অবসরে আবেগপ্রবণ Sachin Tendulkar, Gautam Gambhir

প্রিয় ভাজ্জির ক্রিকেট-পরবর্তী জীবনের জন্য শুভেচ্ছা জানিয়েছেন সৌরভ। বিসিসিআই-এর একটি বিবৃতিতে তিনি বলেছেন, ‘দুর্দান্ত কেরিয়ারের জন্য হরভজনকে অনেক অভিনন্দন। জীবনে অনেক বাধার মুখোমুখি হয়েছে ও, কিন্তু ভাজ্জি কোনওদিন হাল ছেড়ে দেয়নি। অনেক বাধা ও বিপত্তি পিছনে ফেলে প্রতি বারই মাথা উঁচু করে বেরিয়ে আসতে পেরেছে। ভাল খেলার জন্য ওর যে খিদে, সেটা দেখে আমি সব থেকে অনুপ্রাণিত হয়েছি। ওর সাহস ছিল সব থেকে বড় শক্তি। সব সময় একটা আগ্রহ নিয়ে খেলত। এতটাই আত্মবিশ্বাস ছিল যে কোনও লড়াই থেকে পিছিয়ে আসত না। ড্রেসিংরুমের পরিবেশ হালকা রাখতেও ওর জুড়ি ছিল না।' 

অন্যদিকে 'ক্যাপ্টেন কুল'-এর নেতৃত্বে জিতেছেন জোড়া বিশ্বকাপ। মাহির আমলে সব তিন ফরম্যাট মিলিয়ে খেলেছেন ১৩৩টি ম্যাচ। নিয়েছেন ২২৯টি উইকেট। তাই তিনি ধোনিকে কুর্নিশ জানাতে ভুলে যাননি। 

ভাজ্জি বিশ্বকাপ জয়ী অধিনায়ক প্রসঙ্গে যোগ করেন, "ওর কথা নতুন করে কিছু বলার নেই। ধোনি কত বড় মাপের অধিনায়ক সেটা নতুন করে বলার অপেক্ষা রাখে না। আমরা অনেক ম্যাচে লড়াই করে জয় ছিনিয়ে এনেছি। সেই ভাল স্মৃতিগুলো নিয়ে এগিয়ে যেতে চাই।" 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App  

.