Sri Lanka | World Cup 2023: 'স্যাক দেম অল', জঘন্য হারের পরে বোর্ডের বিরুদ্ধে উত্তাল মন্ত্রী থেকে জনতা

১৯৯৬ সালে একমাত্র জয়ের পর থেকে শ্রীলঙ্কা বিশ্বকাপ জিততে পারেনি, রণসিংহে তখন থেকে খেলার মান ‘পতনের’ জন্য বোর্ডকে দায়ী করেছেন। বোর্ড সূত্র জানায়, এই হারের বিষয়ে কোচিং স্টাফদের কাছ থেকে ব্যাখ্যা চাওয়া হয়েছে। শনিবার রনসিংহে বোর্ডের বিষয়ে তদন্তের জন্য একটি প্যানেল নিয়োগের অনুমতি দেওয়ার জন্য আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) কাছে আবেদন করেছিলেন।

Updated By: Nov 6, 2023, 01:57 PM IST
Sri Lanka | World Cup 2023: 'স্যাক দেম অল', জঘন্য হারের পরে বোর্ডের বিরুদ্ধে উত্তাল মন্ত্রী থেকে জনতা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতের কাছে ৩০২ রানের অপমানজনক হারের পরে শেষ হয়েছে শ্রীলঙ্কার দুর্ভাগ্যজনক বিশ্বকাপ অভিযান। এরপরেই দলের বিরুদ্ধে ক্ষোভ ছড়িয়ে পড়েছে দেশজুড়ে। দ্বীপ রাষ্ট্রের ক্রীড়া মন্ত্রী ক্রিকেট বোর্ডের পদত্যাগ দাবি করেছেন।

বৃহস্পতিবার মুম্বইয়ে ৩৫৮ রান তাড়া করতে গিয়ে শ্রীলঙ্কা ৫৫ রানে অলআউট হয়ে যায়। এটি বিশ্বকাপ টুর্নামেন্টে চতুর্থ সর্বনিম্ন স্কোর।

ক্রীড়ামন্ত্রী রোশন রণসিংহে, দীর্ঘদিন ধরে বোর্ডের সঙ্গে বিরোধে জড়িয়ে ছিলেন। তিনি আগে বোর্ডকে ‘বিশ্বাসঘাতক এবং দুর্নীতিবাজ’ বলে অভিযুক্ত করেছিলেন এবং কর্মকর্তা ও নির্বাচকদের পদত্যাগ করার দাবি তোলেন।

শুক্রবার রাতে জারি করা এক বিবৃতিতে মন্ত্রী বলেন, ‘শ্রীলঙ্কা ক্রিকেট কর্মকর্তাদের পদে থাকার কোনও নৈতিক অধিকার নেই। তাদের নিজে থেকে পদত্যাগ করা উচিত’।

আরও পড়ুন: Virat Kohli | IND vs SA: 'আমার হিরোকে ছুঁয়েছি....' ইতিহাস লিখে ঘোরই কাটছে না কোহলির

স্থানীয় সংবাদপত্রগুলি শনিবার একই কথা বলেছে যা দেশের অন্যতম বড় দৈনিক লঙ্কাদীপা বলেছে। পত্রিকার সঙ্গে কথা বলার সময় রনসিংহের হতাশার প্রতিধ্বনিত হয়েছে। তারা লিখেছে যে ‘হৃদয়বিদারক পরাজয়ের’ বিষয়ে কোচিং স্টাফদের কাছ থেকে ব্যাখ্যা প্রয়োজন।

বোর্ডের সূত্র উদ্ধৃত করে ডেইলি মিরর-এর প্রথম পাতার শিরোনামে লেখা হয়েছে ‘স্যাক দেম অল’।

বোর্ড সূত্র জানায়, এই হারের বিষয়ে কোচিং স্টাফদের কাছ থেকে ব্যাখ্যা চাওয়া হয়েছে। শনিবার রনসিংহে বোর্ডের বিষয়ে তদন্তের জন্য একটি প্যানেল নিয়োগের অনুমতি দেওয়ার জন্য আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) কাছে আবেদন করেছিলেন।

আইসিসিকে দেওয়া এক চিঠিটি শ্রীলঙ্কার মিডিয়ায় প্রকাশিতহয়েছে। সেখানে রনসিংহে দাবি করছেন, ‘খেলোয়াড়দের শৃঙ্খলা সংক্রান্ত সমস্যা, ম্যানেজমেন্টের দুর্নীতি, আর্থিক অসদাচরণ এবং ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ নিয়ে শ্রীলঙ্কা ক্রিকেটক জর্জরিত’।

১৯৯৬ সালে একমাত্র জয়ের পর থেকে শ্রীলঙ্কা বিশ্বকাপ জিততে পারেনি, রণসিংহে তখন থেকে খেলার মান ‘পতনের’ জন্য বোর্ডকে দায়ী করেছেন।

আরও পড়ুন: IND vs SA | World Cup 2023: কল্পতরু কোহলির রঙে মিলিয়ে গেল 'রামধনু'! ক্রিকেটের নন্দনকানন যেন আনন্দ নিকেতন

আরেক, মন্ত্রী প্রসন্ন রানাতুঙ্গা, অগস্টে পার্লামেন্টে বলেছিলেন যে শ্রীলঙ্কার জয় ছদ্মবেশে একটি ‘অভিশাপ’ হিসাবে পরিণত হয়েছে যা কয়েক দশক ধরে দুর্নীতির সংস্কৃতিকে উৎসাহিত করেছে।

শ্রীলঙ্কার বিশ্বজয়ী অধিনায়ক অর্জুনা রনতুঙ্গার ছোট ভাই প্রসন্ন রনতুঙ্গা বলেছেন, ‘বিশ্বকাপ জয় আমাদের ক্রিকেটের জন্য সবচেয়ে বড় অভিশাপ ছিল’।

তিনি আরও বলেন, ‘১৯৯৬ সালের পর থেকে ক্রিকেট বোর্ডে অর্থের প্রবাহ শুরু হয় এবং এর সঙ্গেই আসে যারা চুরি করতে চেয়েছিল’।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.