TCS: অফিসের নিয়ম নিয়ে কর্মীদের সতর্কবার্তা TCS এর, না মানলে বড় পদক্ষেপের হুঁশিয়ারি

টিসিএস এর তরফে বলা হয়েছে, তাদের 'ওয়ার্ক ফ্রম অফিসের' নিয়ম অনুযায়ী একজন কর্মীকে সপ্তাহে অন্তত তিন দিন অফিসে আসতে হবে, বাকিদিন বাড়ি থেকে কাজ করবে। অর্থাৎ মাসে ১২ দিন অফিসে এসেই কাজ করতে হবে।

Updated By: May 31, 2023, 06:21 PM IST
TCS: অফিসের নিয়ম নিয়ে কর্মীদের সতর্কবার্তা TCS এর, না মানলে বড় পদক্ষেপের হুঁশিয়ারি
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: করোনাকাল থেকে 'ওয়ার্ক ফ্রম হোম' সংস্কৃতি দেখেছিল বিশ্ব। সেই মতো তথ্যপ্রযুক্তি সংস্থাতে দীর্ঘদিন চলেছে এই কালচার। তবে ধীরে ধীরে লকডাউন মিটতেই অফিসমুখো হয়েছে কর্মীরা৷ তবে এখনও হাইব্রিড মোডেও কাজ চলছে একাধিক সংস্থায়। অর্থাৎ কিছুদিন 'ওয়ার্ক ফ্রম হোম', আবার কয়েকদিন 'ওয়ার্ক ফ্রম অফিস'। সেই অফিসের নিয়ম মানার ক্ষেত্রেই এবার কঠোর হল টাটা কনসাল্টেন্সি সার্ভিস। 

আরও পড়ুন, AI Photos: অমিতাভ হলেন অমিতা, সলমান হলেন সালমা! সেক্স চেঞ্জের কেরামতিতে চমক নেটপাড়ায়...

টিসিএস এর তরফে বলা হয়েছে, তাদের 'ওয়ার্ক ফ্রম অফিসের' নিয়ম অনুযায়ী একজন কর্মীকে সপ্তাহে অন্তত তিন দিন অফিসে আসতে হবে, বাকিদিন বাড়ি থেকে কাজ করবে। অর্থাৎ মাসে ১২ দিন অফিসে এসেই কাজ করতে হবে। আর কর্মীরা যদি তা মানতে ব্যর্থ হন, তবে এবার সংস্থার তরফে সেই সকল কর্মীদের প্রতি কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

সংস্থার তরফে কর্মীদের যে মেমো দেওয়া হয়েছে সেখানে বলা হয়েছে, "আপনাকে সতর্ক করা হচ্ছে যে অবিলম্বে নির্ধারিত রোস্টার অনুযায়ী আপনি ওয়ার্ক ফ্রম অফিস মোডে কাজ করার জন্য রিপোর্ট করা শুরু করুন। এই বার্তার মাধ্যমে এই নির্দেশ দেওয়া হচ্ছে।" কিন্তু কেন এমন কঠোর নীতি? এ প্রসঙ্গে সংস্থার তরফে জানান হয়েছে, গত দুই বছরে অনেক কর্মী সংস্থায় যোগ দিয়েছে।  কর্মীদের জন্য জায়গাটি আরও ভালভাবে জানা এবং ভাল ফলাফল প্রদান করা গুরুত্বপূর্ণ। টিসিএস বিশ্বাস করে যে অফিস থেকে কাজ করা উদ্দেশ্য পূরণ করতে সাহায্য করে। সংস্থা আশা করে যে কর্মীরা অফিস থেকে কিছু দিনের জন্য কাজ করবে। সুতরাং, কর্মচারীরা নিয়ম মেনে চলা নিশ্চিত করছে তারা। 

সংস্থার মুখপাত্র বলেন, 'আমাদের চাই টিসিএস এর অফিস চত্বর গমগম করুক। সমস্ত কর্মীরা সেই প্রাণবন্ত ইকোসিস্টেমের অংশ হোক। গত ২ বছরে প্রচুর কর্মী টিসিএস এ যোগদান করেছেন। তাদের জন্য এই সংস্থার ইকোসিস্টেম জানাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। অনেক অভিজ্ঞতা সঞ্চয় করতে পারবে তারা। কীভাবে একসঙ্গে কাজ করতে হয়, একে অপরকে সহযোগিতা করতে হয়, মজা, হইহুল্লোরের সঙ্গে কাজ সংস্থার বিকাশে সাহায্য করতে শিখতে হবে। তাই অফিস আসা খুব জরুরি।'

নিয়ম অনুযায়ী, যারা দুই দিনের বেশি বাড়ি থেকে কাজ করতে চান তাদের ১২ দিনের জন্য অফিসে আসা বাধ্যতামূলক। অন্যান্য দিন বাড়ি থেকে কাজ করার সময় সেই সামঞ্জস্য রাখতে হবে। তবে এই নীতি যারা মানতে ব্যর্থ হবে তাদের ক্ষেত্রে কী কী পদক্ষেপ নেবে টিসিএস তা বিস্তারিত ভাবে কিছু জানান হয়নি। এর আগে জানান হয়েছিল তাদের প্রত্যেককে দেওয়া রোস্টার অনুসরণ না করলে বেতন বা ছুটিতে কাটছাঁট দেখতে পাবে। এবারও এই নিয়মই বলবৎ থাকবে কি না তা জানান হয়নি।

আরও পড়ুন, Twitter CEO| Elon Musk: সরছেন মাস্ক, ৬ সপ্তাহেই নতুন মুখ! টুইটার প্রধান এবার এক মহিলা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.