নিউক্লিয় শক্তি থেকে সরে আসছে দেশ, দাবি দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের

নিউক্লিয় শক্তিতে আর ভরসা রাখতে চায় না দক্ষিণ কোরিয়া। বিশ্বের অন্যতম নিউক্লিয় শক্তিধর রাষ্ট্র দক্ষিণ কোরিয়ার নব নির্বাচিত রাষ্ট্রপতি মুন জ্য-ইন জানিয়ে দিয়েছেন যে, তারা ফুকুশিমা নিউক্লিয় বিপর্যয়ের মতো আরেকটা দুঃস্বপ্নের সাক্ষী হতে চান না, দেশকে ভবিষ্যতে নিউক্লিও শক্তি মুক্ত রূপে দেখতে চান তিনি। আর তাই নতুন করে কোনও নিউক্লিও প্রকল্প হাতেও নেবেন না এবং দেশকে নিউক্লিয় শক্তিতে বলীয়ান করতে যাবতীয় পরিকল্পনা ইতিমধ্যেই গৃহীত হয়ে গিয়েছিল সেগুলিও আর বাস্তবায়িত হবে না। পাশাপাশি বর্তমানে যেসব নিউক্লিও প্রকল্প চালু রয়েছে সেগুলির ক্ষমতাকেও ধাপে ধাপে কমিয়ে আনা হবে।

Updated By: Jun 20, 2017, 03:41 PM IST
নিউক্লিয় শক্তি থেকে সরে আসছে দেশ, দাবি দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের

ওয়েব ডেস্ক: নিউক্লিয় শক্তিতে আর ভরসা রাখতে চায় না দক্ষিণ কোরিয়া। বিশ্বের অন্যতম নিউক্লিয় শক্তিধর রাষ্ট্র দক্ষিণ কোরিয়ার নব নির্বাচিত রাষ্ট্রপতি মুন জ্য-ইন জানিয়ে দিয়েছেন যে, তারা ফুকুশিমা নিউক্লিয় বিপর্যয়ের মতো আরেকটা দুঃস্বপ্নের সাক্ষী হতে চান না, দেশকে ভবিষ্যতে নিউক্লিও শক্তি মুক্ত রূপে দেখতে চান তিনি। আর তাই নতুন করে কোনও নিউক্লিও প্রকল্প হাতেও নেবেন না এবং দেশকে নিউক্লিয় শক্তিতে বলীয়ান করতে যাবতীয় পরিকল্পনা ইতিমধ্যেই গৃহীত হয়ে গিয়েছিল সেগুলিও আর বাস্তবায়িত হবে না। পাশাপাশি বর্তমানে যেসব নিউক্লিও প্রকল্প চালু রয়েছে সেগুলির ক্ষমতাকেও ধাপে ধাপে কমিয়ে আনা হবে।

দক্ষিণ কোরিয়ার মতো বিপুল নিউক্লিয় বিদ্যুত্ উত্পাদনকারী একটি দেশ হঠাত্ এভাবে নিউক্লিয় শক্তি থেকে পিছু হঠে আসায় অবাক আন্তর্জাতিক মহল। অনেকেই এর পিছনে অন্য কোনও কূটনীতি রয়েছে কিনা তা বুঝে নিতে চাইছে। কিন্তু আপাতত যুদ্ধ বিরোধীদের পক্ষ থেকে মুন ও তাঁর সরকার সাধুবাদ কুড়োচ্ছেন। (আরও পড়ুন- সাত দেশে মোট সাত বার সাত পাকে বাঁধা পড়ল মার্কিন দম্পতি)

.