আজ সিঙ্গুর-সংঘাতে কংগ্রেস-তৃণমূল

সাম্প্রতিক অতীতে সিঙ্গুর ইস্যুকে কেন্দ্র করে বহুবারই সংঘাতে জড়িয়েছে কংগ্রেস এবং তৃণমূল কংগ্রেস। মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে উত্তাল সিঙ্গুর আন্দোলনের সময়ে কংগ্রেসকে তাঁরা পাশে পাননি, একাধিকবার এই অভিযোগ শোনা গেছে তৃণমূল নেতৃত্বের গলায়।

Updated By: Jun 30, 2012, 11:44 AM IST

সিঙ্গুর নিয়ে এবার সমুখ সমরের পথে জোট শরিক কংগ্রেস এবং তৃণমূল কংগ্রেস। সিঙ্গুর-সমস্যার সুষ্ঠু সমাধানের দাবিতে আজ মিছিলের ডাক দিয়েছে কংগ্রেস। অন্যদিকে, সিঙ্গুরে আজ মিছিল করবে তৃণমূল কংগ্রেসও। সব মিলিয়ে হাইকোর্টের ডিভিশন বেঞ্চের রায়ের পর এবার মিছিল-পাল্টা মিছিলকে কেন্দ্র করে ফের সরগরম সিঙ্গুর।
সাম্প্রতিক অতীতে সিঙ্গুর ইস্যুকে কেন্দ্র করে বহুবারই সংঘাতে জড়িয়েছে কংগ্রেস এবং তৃণমূল কংগ্রেস। মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে উত্তাল সিঙ্গুর আন্দোলনের সময়ে কংগ্রেসকে তাঁরা পাশে পাননি, একাধিকবার এই অভিযোগ শোনা গেছে তৃণমূল নেতৃত্বের গলায়। অন্যদিকে কংগ্রেসের দাবি ছিল, প্রথম সিঙ্গুরের বুকে আন্দোলন সংগঠিত করেছিল তারাই।
এরপর আমূল পরিবর্তন হয়ে গেছে রাজ্যের রাজনৈতিক চিত্রের। কিন্তু সিঙ্গুর ইস্যুর কোনও সুষ্ঠু সমাধানের পথ এখনও বেরোয়নি। বরং বেড়েছে জটিলতা। সিঙ্গুর আইন অবৈধ, হাইকোর্টের এই রায়ের ফলে এখন যথেষ্ট চাপে রাজ্য সরকার। বস্তুত ইতিমধ্যেই ড্যামেজ কন্ট্রোলের জন্য সক্রিয় হয়েছে রাজ্য। অনিচ্ছুক কৃষকদের ভাতা ১,০০০ থেকে বাড়িয়ে ২,০০০ করা হয়েছে। সিঙ্গুরের পুরনো সঙ্গীদের ডেকে ঘনঘন বৈঠকে বসছেন মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই। শনিবার বিকেলে এই ইস্যুতে হচ্ছে দলের কোর কমিটির বৈঠক।

শনিবার প্রধান শাসক দল তৃণমূলের ছাত্র সংগঠন তৃণমূল ছাত্র পরিষদ সিঙ্গুর স্টেশন লাগোয়া ভারতীর মাঠ থেকে গ্রামের ভিতর দিয়ে ঘুরে প্রস্তাবিত টাটার কারখানা এলাকা পর্যন্ত মিছিল করবে। যদিও ঠিক কী দাবিতে এই মিছিলের ডাক দেওয়া হয়েছে, সে ব্যাপারে সুনির্দিষ্টভাবে কিছু বলতে পারেননি সংগঠনের রাজ্য সভাপতি শঙ্কুদেব পণ্ডা। এই পরিস্থিতিতে তৃণমূলের সঙ্গে সংঘাতের রাস্থায় হাঁটতে চলেছে জোটশরিক কংগ্রেস। এদিনই সিঙ্গুর বাজার থেকে 'ইনকিলাব' স্টেডিয়াম পর্যন্ত মিছিলের ডাক দেওয়া হয়েছে হুগলি জেলা কংগ্রেসের তরফে।  
একই দিনে কংগ্রেস এবং তৃণমূল কংগ্রেস পরস্পরের বিরুদ্ধে রাস্তায় নামায় ফের সরগরম রাজ্য রাজনীতি। চড়ছে উত্তেজনার পারদও। কংগ্রেসের এই মিছিলের ফলে শরিকি সম্পর্ক এবার কোথায় গিয়ে দাঁড়ায় তা নিয়ে তৈরি হয়েছে জল্পনা। অন্যদিকে তৃণমূলের প্রাক্তন জোটশরিক এসইউসিআই(এম)-এর তরফে আগামী ১লা জুলাই সিঙ্গুর অভিযান কর্মসূচির ঘোষণা করা হয়েছে।

.