close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

West Bengal 12th Scrutiny 2019: উচ্চমাধ্যমিকের বিষয় ভিত্তিক স্ক্রুটিনির জন্য আবেদন করা যাবে আজ থেকেই, জেনে নিন

সংসদের তরফে জানানো হয়েছে আজ রাত থেকে পিপিএস, পিপিআরের আবেদন প্রক্রিয়া শুরু হবে। ডেবিট, ক্রেডিট কার্ডের মাধ্যমে অনলাইনে আবদনের ফি জমা করা যাবে।

Updated: May 27, 2019, 05:40 PM IST
West Bengal 12th Scrutiny 2019: উচ্চমাধ্যমিকের বিষয় ভিত্তিক স্ক্রুটিনির জন্য আবেদন করা যাবে আজ থেকেই, জেনে নিন

West Bengal 12th Scrutiny 2019:  আজ সোমবার প্রকাশিত হয়েছে উচ্চমাধ্যমিকের ফলাফল। আজ থেকেই স্কুটিনির জন্য অনলাইনে আবেদন করা যাবে। সংসদের তরফে জানানো হয়েছে আজ রাত থেকে পিপিএস, পিপিআরের আবেদন প্রক্রিয়া শুরু হবে। ডেবিট, ক্রেডিট কার্ডের মাধ্যমে অনলাইনে আবদনের ফি জমা করা যাবে। ফলাফল প্রকাশের ১৫দিনের মধ্যে আবেদন করতে হবে ছাত্রছাত্রীদের। আবেদনের ৩০ দিনের মধ্যে স্কুটিনির ফলাফল মিলবে। 

আরও পড়ুন: উচ্চমাধ্যমিকের পর বিষয় বাছতে বিভ্রান্তি? এবার ছক কষে দিচ্ছে বোর্ড

উল্লেখ্য, এ বছর উচ্চমাধ্যমিক পরীক্ষা দিয়েছিল ৭লক্ষ ২৬হাজার ০৫৪ জন পরীক্ষার্থী। তাঁদের মধ্যে পাশ করেছে ৭ লক্ষ ১৯ হাজার ৪০১জন। এ বছর পাশের হারে রেকর্ড। প্রথম ১০-এর মেধাতালিকায় নাম রয়েছে ১৩৭ জনের। সংসদ সূত্রে খবর ৪২.৩৯ শতাংশ ছাত্রছাত্রী ৬০ শতাংশের বেশি নম্বর পেয়েছে। ফেল করেছে ০.৯ শতাংশ। অন্যান্য বারের চেয়ে ৬.২৬ শতাংশ বেশি ছাত্রী এবার পরীক্ষায় বসেছে। মোট পাশের হার ৮৬.২৯ শতাংশ এরমধ্য ছাত্রীদের পাশের হার ৮৫.৩ শতাংশ। পাশাপাশি ছেলেদের পাশের হার ৮৭.৪৪শতাংশ। সংসদ অনুযায়ী এরা অনেকেই ফার্স্ট জেনারেশন লার্নার।  সংখ্যালঘুদের পরীক্ষার্থীদের পাশের হার ৮১.৫৫ শতাংশ।