সাল ২০১৫: পারিশ্রমিকের বিচারে বলিউডের প্রথম দশে কে কোথায় দাঁড়িয়ে?

একটা ছবি করে ঠিক কত টাকা পান বলিউড অভিনেতারা? উত্সাহী ভক্তদের কাছে এই প্রশ্নটাই লাখ টাকার। বিশ্ব আর্থিক মন্দায় ডুবে থাকলেও তার প্রভাব পড়ে না বলিউড অভিনেতাদের পারিশ্রমিকের। ২০১৫ সালের শেষে প্রকাশিত তালিকায় দেখা যাক পারিশ্রমিকের নিরিখে প্রথম দশে রয়েছেন কোন কোন অভিনেতা।

Updated By: Sep 29, 2015, 07:45 PM IST

ওয়েব ডেস্ক: একটা ছবি করে ঠিক কত টাকা পান বলিউড অভিনেতারা? উত্সাহী ভক্তদের কাছে এই প্রশ্নটাই লাখ টাকার। বিশ্ব আর্থিক মন্দায় ডুবে থাকলেও তার প্রভাব পড়ে না বলিউড অভিনেতাদের পারিশ্রমিকের। ২০১৫ সালের শেষে প্রকাশিত তালিকায় দেখা যাক পারিশ্রমিকের নিরিখে প্রথম দশে রয়েছেন কোন কোন অভিনেতা।

১. সলমন খান-৬০ কোটি

বজরঙ্গী ভাইজানের পর এই মুহূর্তে বলিউডের সবথেকে দামী অভিনেতা সলমন খান। প্রতি ছবির জন্য সলমন ৬০ কোটি টাকা পারিশ্রমিক নেন। সঙ্গে রয়েছে লাভের শেয়ার। নেবেন নাই বা কেন? শুধু ভাইয়ের নামেই যে ৪০০ কোটির ব্যবসা করে ছবি।

২. আমির খান-৫০ কোটি

সলমনের থেকে একটু পিছিয়ে রয়েছেন মিস্টার পারফেরশনিস্ট আমির খান। শেয়ার ছাড়াও ছবি পিছু আমিরের পারিশ্রমিক ৫০ কোটি। শোনা যায় পারিশ্রমিকের সঙ্গে আপস করলেও লাভের শেয়ারের সঙ্গে একচুলও শেয়ার করেন না আমির।

৩. অক্ষয় কুমার-৪০ কোটি

প্রায় দু'দশকের খান জমানায় টিকে থেকে আজ যিনি সুপারস্টার তার পারিশ্রমিক যে চমকে দেওয়ার মতো তা তো জানা কথাই। নিত্যনতুন বিষয় নিয়ে ছবি করার নেশায় মশগুল অক্ষয়ের পারিশ্রমিক ছবি পিছু ৪০ কোটি। সঙ্গে রয়েছে লাভের শেয়ার।

৪. শাহরুখ খান-৪০ কোটি

বলিউড বাদশা হলেও পারিশ্রমিকের অঙ্কে অন্য দুই খানের থেকে একটু পিছিয়ে রয়েছেন শাহরুখ। গত কয়েক বছরে ব্যবসার নিরিখে সলমন, আমিরের ছবির তুলনায় একটু পিছিয়ে রয়েছে শাহরুখের ছবি। লাভের শেয়ারের পাশাপাশি তাই ছবি পিছু শাহরুখের পারিশ্রমিক ৪০ কোটি।

৫. হৃতিক রোশন-৪০ কোটি

ছবি রিলিজ করে কালেভদ্রে। তবুও হৃতিকের ছবি মুক্তি পেলেই হৈ হৈ পড়ে যায়। ছবি পিছু হৃতিকের পারিশ্রমিকও এখন শাহরুখের মতোই ৪০ কোটি। তবে শোনা যাচ্ছে আশুতোষ গোয়ারিকরের আগামী ছবি মহেঞ্জো দারোতে পারিশ্রমিক বেড়েছে তার।

৬. রনবীর কপূর-৩০ কোটি

বলিউডে পা রেখেছেন ১০ বছর। বক্সঅফিসে সাফল্যের পাশাপাশি বুঝিয়ে দিয়েছেন নিজের ক্ষুরধার অভিনয় ক্ষমতাও। ২০১৫ সালের শেষে এসে আগামী সুপারস্টার রনবীরের পারিশ্রমিক এখন ছবি পিছু ৩০ কোটি।

৭. অজয় দেবগন-২৫ কোটি

খানেদের সমসাময়িক হলেও অজয়ের জীবনে উত্থান শুরু হয়েছে বেশ কিছুটা দেরিতে। তবে শেষ কয়েক বছরে অজয়ের ছবির সাফল্য তাকে তুলে এনেছে বলিউডের প্রথম সারিতে। ছবি পিছু অজয়ের পারিশ্রমিক ২৫ কোটি। সেইসঙ্গেই ভোলেন না লাভের শেয়ার নিতেও।

৮. অমিতাভ বচ্চন-২০ কোটি

বলিউডের একমাত্র অভিনেতা যিনি ৭০ পেরিয়েও সহজেই জায়গা করে নেন প্রথম সারিতে। এখনও ছবি পিছু বিগ বি-র পারিশ্রমিক ২০ কোটি। এই কারণেই তিনিই বলিউডের সর্বকালের শাহেনশাহ।

৯. সইফ আলি খান-১৫ কোটি

তালিকায় নবম স্থানে জায়গা করে নিয়েছেন সইফ আলি খান। ছবি পিছু পারিশ্রমিক ১৫ কোটি। তবে সইফের তুলনায় এই পারিশ্রমিক বেশ ভাল। তার অধিকাংশ ছবিই বক্সঅফিসে লাভের মুখ দেখে না। শেষ হিট ছবি কী তাও দর্শকদের ভাবতে বসতে হবে।

১০. রনবীর সিং-১৫ কোটি

বলিউডের ইয়ং ব্রিগেডের সবথেকে তেজি ঘোড়া রনবীর সিং কিন্তু জায়গা করে নিয়েছেন প্রথম সারিতে। এখন ছবি পিছু পারিশ্রমিক ১৫ কোটি। অবিলম্বেই যে এই পারিশ্রমিক অনেককেই ছাপিয়ে যাবে তা আর বলার অপেক্ষা রাখে না।

 

.