প্রকাশ্যে 'অভিযাত্রিক'-এর প্রথম পোস্টার

 সাদাকালো 'অভিযাত্রিক'-এর এই পোস্টারে ফের একবার নস্টালজিক করে তুলছে সিনেমাপ্রেমী বাঙালিকে।

Edited By: রণিতা গোস্বামী | Updated By: Jun 27, 2020, 04:22 PM IST
প্রকাশ্যে 'অভিযাত্রিক'-এর প্রথম পোস্টার

নিজস্ব প্রতিবেদন: ছেলে কাজলের হাত ধরে যাত্রা শুরু করেছেন অপু। 'অভিযাত্রিক'এর ফার্স্ট লুক পোস্টারে এভাবেই ধরা দিল অপু  ও কাজলের গল্প। সাদাকালো 'অভিযাত্রিক'-এর এই পোস্টারে ফের একবার নস্টালজিক করে তুলছে সিনেমাপ্রেমী বাঙালিকে।

ছবির ফার্স্টলুক পোস্টার নিয়ে 'অভিযাত্রিক'-এর 'অপু' অর্থাৎ অর্জুন চক্রবর্তী বলেন, ''আমাদের ছবির পোস্টার লঞ্চ হওয়ার পর খুব ভালো সাড়া পাচ্ছি। আশা করছি, খুব শীঘ্রই আপনাদের জন্য ছবির ট্রেলার নিয়ে আসতে পারব।''

আরও পড়ুন-কেরিয়ারের শুরু থেকে 'শ্যামবর্ণা' সুন্দরী-র তকমা লেগেছিল গায়ে, মুখ খুললেন বিপাশা

 
 
 
 

 
 
 
 
 
 
 
 
 

এবিষয়ে ছবির পরিচালক শুভজিৎ মিত্র জানান, ''আমাদের ছবির পোস্টার ডিজাইন করেছেন একতা ভট্টাচার্য ও তাঁর টিম। ছবির পোস্টারটি সাদাকালোতেই তুলে ধরা হয়েছে। আমাদের DOP সুপ্রতীম ভোল, উনিই পুরো পরিকল্পনা করেছেন। বাকি স্টিল তুলেছেন প্রতাপ ও সৌভিক। সেটার উপরই একতা ও তাঁর টিম পুরো পোস্টারটা স্কেচে রূপান্তরিত করেছেন। আমি এবং আমার টিমের সকলেই চেয়েছিলাম স্কেচের উপর দিয়েই পোস্টারটা হোক। পুরো ছবিটাই সাদাকালো, তাই পোস্টারটাও সেভাবেই করা হয়েছে, সবকিছুর মধ্যে দিয়েই আমরা ওই সময়টাকে ফিরিয়ে আনতে চেয়েছি, কারণ সেসময় পোস্টার হাতে এঁকেই তৈরি হত। পোস্টারটা রিলিজ করেছেন আমাদের প্রযোজক গৌরাঙ্গ জালান, মধুর ভান্ডারকর এবং অনুষ্কা শঙ্কর। এই ছবিটা যেভাবে করার স্বপ্ন দেখেছিলাম, সেভাবে করতে পারছি, এটা ভেবে ভালো লাগছে। আপাতত ছবিটা মুক্তি দিতে পাচ্ছি না লকডাউনের জন্য। বিভিন্ন চলচ্চিত্র উৎসবে পাঠাচ্ছি। পরবর্তীকালে এখানও ছবিটা মুক্তি পাবে। তবে সেটা কবে এখনই বলতে পারছি না। প্রযোজনা সংস্থার তরফেই সেটা ঠিক হবে।''

আরও পড়ুন-কোটি টাকার 'ফেয়ারনেস ক্রিম'-এর বিজ্ঞাপন ফিরিয়েছিলেন সুশান্ত, তালিকায় আছেন আরও অনেকেই

প্রসঙ্গত, এবছরেরই শুরুর দিকে, গত ফেব্রুয়ারি মাসে মুক্তি পেয়েছিল 'অভিযাত্রিক'-এর টিজার। সেটিও উঠে এসেছিল সাদাকালোতেই।

আরও পড়ুন-'নেপোটিজম' নাকি 'কাউন্টার নেপোটিজম' অর্পিতা চট্টোপাধ্যায়ের ক্ষেত্রে কোনটা সত্যি?

১৯৫৯ সালে মুক্তি পেয়েছিল সত্যজিৎ রায় পরিচালিত 'অপুর সংসার'। ছবিটি ঠিক যেখানে শেষ করেছিলেন কিংবদন্তি পরিচালক সত্যজিৎ রায়। 'অভিযাত্রিক'-এর গল্প ঠিক সেখান থেকেই শুরু করেছেন পরিচালক শুভ্রজিৎ মিত্র। 'অভিযাত্রিক' ছবিতে উঠে আসবে অপু ও তাঁর ছেলে কাজলের কথা। ১৯৫৯ সালে 'অপুর সংসার' ছবিতে ছেলেকে নিয়ে বেরিয়ে যেতে দেখা গিয়েছিল অপুকে। এবার সেই ছেলে কাজলের হাত ধরে ঘরে ফিরবে অপু। এই ছবিতে অপু ও তাঁর ৬ বছরের ছেলে কাজলের সম্পর্কের ছবিই আঁকা হবে। অর্থাৎ বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের 'অপরাজিত' উপন্যাসের শেষটুকু নিয়ে এই ছবি বানিয়েছেন পরিচালক শুভ্রজিৎ মিত্র। শনিবার মুক্তি পাওয়া 'অভিযাত্রিক'-এর টিজারে সাদাকালো পেনসিল স্কেচে আঁকা ছবিতে আরও একবার ফিরে এল বাঙালির প্রিস সেই 'অপু ট্রিলজি'র নস্টালজিয়া।

ছবিতে অপুর ভূমিকায় দেখা যাবে অর্জুন চক্রবর্তীকে। অপর্ণার চরিত্রে দিতিপ্রিয়া রায়, লীলার ভূমিকায় অর্পিতা চট্টোপাধ্যায়, অপুর বন্ধু শঙ্করের ভূমিকায় সব্যসাচী চক্রবর্তী, বউরানির ভূমিকায় তনুশ্রী শঙ্কর ও রানু দিদির ভূমিকায় শ্রীলেখা মিত্র এবং অপুর ছেলে কাজলের ভূমিকায় আয়ুষ্মান মুখোপাধ্যায়কে দেখা যাবে। 

.