#উৎসব : পুজোয় ঘরে ফেরার গান, একসঙ্গে গলা মেলালেন Iman, Rupankar, Anupam, Lagnajita

পুজোর গানে বিষন্নতার সুর

Updated By: Oct 10, 2021, 05:23 PM IST
#উৎসব : পুজোয় ঘরে ফেরার গান, একসঙ্গে গলা মেলালেন Iman, Rupankar, Anupam, Lagnajita

নিজস্ব প্রতিবেদন: দেবীপক্ষের শুরু। বাঙালির ঘরে ঘরে বেজে উঠেছে আগমনীর সুর । বাঙালির প্রাণের উৎসব এই দুর্গাপুজো।  বছরজুড়ে বাঙালি পৃথিবীর যে প্রান্তেই ছড়িয়ে-ছিটিয়ে থাকুক না কেন, উৎসবের টানে শিকড়ে ফেরার তোড়জোড় শুরু হয়। এ যেন পুজোরই অঙ্গ। তবে এখন ব্যস্ততা বেড়েছে। তাই পুজো এলেও বহু বাঙালির আর আগের মত ঘরে ফেরা হয় না। বিদেশে বসেই একরাশ মন-কেমন নিয়ে পুজো কাটিয়ে দিতে হয়। তার উপর এখন আবার অতিমারির ছোবল। এইসব উৎসব-বঞ্চিত প্রবাসী বাঙালিদের কথা মাথায় রেখেই অম্বরীশ মজুমদার লিখে ফেলেছেন এবারের পুজোর গান। আর সেই গানের সুরে পুজোর সময় বাঙালির ঘরে-ফেরার নস্টালজিয়াকে আরও উসকে দিয়েছেন সুরকার রাতুল শঙ্কর (Ratul Shankar)। গানটি গেয়েছেন রূপঙ্কর বাগচী (Rupankar Bagchi), অনুপম রায় (Anupam Roy), ইমন চক্রবর্তী (Iman Chakraborty) এবং লগ্নজিতা চক্রবর্তী (Lagnajita Chakraborty)।

রাতুলের কথায়, "আমি ছোটবেলা থেকেই পৃথিবীর নানা জায়গায় ঘুরেছি। কখনও তিনমাস, কখনও আবার এক সপ্তাহ বাইরে থেকে ঘরে ফেরার যে আনন্দ তা আমি বুঝি। তাই বহু বাঙালির পুজোর সময় ঘরে না-ফিরতে পারার কষ্টটা বুঝতে পারি। এই গানের সুরেও তাই একটা বিষন্নতা রেখেছি। আর পাঁচটা পুজোর গানের থেকে অনেকটাই আলাদা। রূপঙ্করদার সঙ্গে এটাই আমার প্রথম কাজ। খুব ভাল লেগেছে কাজ করে। অনুপম, ইমন, লগ্নজিতা এরা সবাই আমার খুব প্রিয় মানুষ। গুণী শিল্পী। সবার সঙ্গে কাজ করেই খুব আনন্দ পেয়েছি।"  

আরও পড়ুন : #উৎসব : Shruti, Trina, Ambarish-র পুজোর প্রেমের গল্প চিত্রনাট্যের মতোই

বন্ধু রাতুলের সঙ্গে কাজ করে  খুব খুশি অনুপম রায়।  তিনি বলেন, "প্রত্যেক বছরেই তো পুজোয় নতুন গান গাই, কিন্তু এবারের এই পুজোর গানটা আমার কাছে খুব স্পেশাল। রাতুল চমৎকার সুর করছে। এই জমজমাটি পুজোয় ঘরে ফেরার যে টান, শিকড়ে ফেরার যে টান তা খুব সুন্দর করে তুলে ধরা হয়েছে গানের মধ্যে।" ইমন এর আগেও রাতুলের সঙ্গে কাজ করলেও পুজোর গান এই প্রথম। "রাতুলদার সঙ্গে কাজ করতে আমার সব সময়ই খুব ভাল লাগে। পুজোর সময় বাঙালির ঘরে ফেরার যে টান, রাতুলদার সুরে সেই আকুতি ধরা আছে। অম্বরীশদার গানের কথায় মন ছুঁয়ে গেছে। আমি ছাড়া বাকি যারা গান গেয়েছেন, প্রত্যেকেই অত্যন্ত গুণী শিল্পী। সবাই মিলে একসঙ্গে কাজ করে ভাল লেগেছে।" , বলেন ইমন। 

লগ্নজিতা এই প্রথম রাতুল শঙ্করের সুরে গাই গাইলেন। তিনি বলেন, "রাতুলদার সঙ্গে একসঙ্গে অনুষ্ঠান করলেও একসঙ্গে কাজ করা কোনদিন হয়ে ওঠেনি। এতদিন পর সেই সুযোগ এল। আশা করছি গানটা সকলের ভাল লাগবে।" রাতুলের সুরে গান গেয়ে খুশি রূপঙ্কর বাগচী। তিনি জানান সবার সঙ্গে কাজ করতে পেরে তাঁর খুব ভাল লেগেছে। 

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.