চাওয়া-পাওয়ার মরীচিকায় ৪টি গল্পের বুননে তৈরি মিরাজ

 স্বল্প পরিসরের মধ্যেই ৪টি গল্প সুন্দর করে সাজিয়ে তোলার চেষ্টা করেছেন পরিচালক।

Reported By: রণিতা গোস্বামী | Edited By: রণিতা গোস্বামী | Updated By: Dec 15, 2019, 05:53 PM IST
চাওয়া-পাওয়ার মরীচিকায় ৪টি গল্পের বুননে তৈরি মিরাজ

নিজস্ব প্রতিবেদন: ছোট ছোট ৪টি গল্প নিয়ে একটি স্বল্প দৈর্ঘ্যের ছবি (Short Film) বানিয়ে ফেলেছেন পরিচালক দেবজয় মল্লিক। ১৩ মিনিটের এই ছবিতে অভিনয় করেছেন অপরাজিতা আঢ্য, ভরত কল, শুভজিৎ কর, মিশমি দাস, প্রত্যুষা পাল ও তাপস চক্রবর্তীর মতো শিল্পীরা। নিজের এই প্রথম ছবিতে স্বল্প পরিসরের মধ্যেই ৪টি গল্প সুন্দর করে সাজিয়ে তোলার চেষ্টা করেছেন পরিচালক।

প্রথম গল্পে উঠে এসেছে একটি ছোট্ট মেয়ের গল্প। যে না চাইতেই জীবনে অনেক কিছুই পেয়ে গিয়েছে। তার জীবনে বিশেষ কিছু অভাব নেই। তবে জীবনে অনেককিছু পেয়ে গিয়ে ছোট্ট মেয়েটি একপ্রকার রসাতলে যাচ্ছে। দ্বিতীয় গল্পে উঠে আসবে একজন শিক্ষিকার গল্প। যিনি মুখ আর মুখোশের আড়ালে নিজের জীবন ও সম্পর্কগুলি এগিয়ে নিয়ে যাচ্ছেন। নিজেকে চেনার জন্য যাঁকে আত্মদর্শনের আশ্রয় নিতে হবে।

আরও পড়ুন-ছোট ছেলের পকেটে এতগুলো টাকা দেখে চমকে উঠলেন মা, কিন্তু তারপর?

তৃতীয় গল্পের বিষয় বস্তু ভাগ্যের চাকা। কীভাবে ভাগ্যের চাকা মানুষের জীবনকে বদলে দিতে পারে, সেই ছবিই উঠে আসবে গল্পে। আর চতুর্থ গল্পের বিষয় বস্তু স্বপ্নের জাল বোনা।

আরও পড়ুন-পরমব্রত-রাইমার প্রেমের মাঝে 'দ্বিতীয় পুরুষ' হয়ে ঢুকে পড়লেন আবির! জানেন কী ঘটেছে?

আরও পড়ুন-দ্বিতীয় সন্তানের পরিকল্পনা নিয়ে মুখ খুললেন করিনা

তবে 'মিরাজ'-এর প্রত্যেকটি গল্পের সঙ্গেই জড়িয়ে চাওয়া-পাওয়া, আবেগ অনুভূতির কোলাজ। বলা ভালো এই ছবির মাধ্যমেই আসলে দর্শকদের আত্মদর্শক করাতে চলেছেন পরিচালক দেবজয় মল্লিক। 'মিরাজ' এপ্রসঙ্গে পরিচালক জানিয়েছেন, ''এই ছবি বানানোরর ভাবনাটা তাঁর মাথায় ৪ বছর আগেই এসেছিল। কখনও কখনও বিভিন্ন পরিস্থিতিতে আমাদের দম আটকে আসে। মনে হয় যেন সময় খারাপ সময় কাটতেই চাইছে না। এমনই কিছু মুহূর্তই যেন মিরাজের আয়নায়। ছবির দৈর্ঘ্য ১৩ মিনিট।''

প্রসঙ্গত, 'মিরাজ'-এর পরিচালক দেবজয় মল্লিক, প্রযোজনায় রয়েছে  SHIRC ও দেবজয় ফিল্মস, ক্রিয়েটিভ ডিরেক্টর তাপস চক্রবর্তী।

.