Kaali Poster Row: 'কালী' বিতর্কে পরিচালক লীনা মণিমেকালাইকে সমন দিল্লি আদালতের

লীনার ডকুমেন্টারির পোস্টারে দেখা গেছে হিন্দু দেবী কালী সেজে এক মহিলা ধূমপান করছে, তাঁর হাতে রয়েছে রূপান্তরকামীদের বিপ্লবের সাতরঙা পতাকা।  'কালী' নামক সেই তথ্যচিত্রের পোস্টার নিয়ে তোলপাড় রাজনৈতিক মহল থেকে শুরু করে সোশ্যাল মিডিয়া

Updated By: Jul 11, 2022, 06:54 PM IST
Kaali Poster Row: 'কালী' বিতর্কে পরিচালক লীনা মণিমেকালাইকে সমন দিল্লি আদালতের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কালী ছবির পোস্টার ঘিরে নয়া তরজা। এবার পরিচালক লীনা মণিমেকালাইকে সমন পাঠাল দিল্লি আদালত পাশাপাশি জারি করা হল স্থগিতাদেশের নোটিস। লীনার প্রোডাকশন কোম্পানি টকিজ মিডিয়ার বিরুদ্ধেও জারি করা হয়েছে সমন ও নোটিস। সেই নোটিসে বলা হয়, ছবির পোস্টারে হিন্দু দেবীর মুখ থেকে সিগারেট সরিয়ে নিতে হবে।  

লীনার ডকুমেন্টারির পোস্টারে দেখা গেছে হিন্দু দেবী কালী সেজে এক মহিলা ধূমপান করছে, তাঁর হাতে রয়েছে রূপান্তরকামীদের বিপ্লবের সাতরঙা পতাকা।  'কালী'(Kaali) নামক সেই তথ্যচিত্রের পোস্টার নিয়ে তোলপাড় রাজনৈতিক মহল থেকে শুরু করে সোশ্যাল মিডিয়া(social media)। টুইটারে এই তথ্যচিত্রের পোস্টার শেয়ার করেন পরিচালক লীনা মণিমেকালাই। এই পোস্টার শেয়ার হওয়ার পরই অপরাধমূলক ষড়যন্ত্র, উপাসনার জায়গায় অপরাধ,ইচ্ছাকৃতভাবে ধর্মীয় অনুভূতিতে আঘাত করা এবং হিন্দু দেবতাদের অসম্মানজনক চিত্রায়ণের কারণ দেখিয়ে লীনার বিরুদ্ধে FIR দায়ের করেছিল উত্তরপ্রদেশ পুলিস। এই ছবি সামাজিক শান্তি ভঙ্গ করার চেষ্টা করছে বলেও দাবি করা হয় এফআইআরে। 

আরও পড়ুন: Uorfi Javed: ক্লিভেজ দৃশ্যমান, ঈদে নেটপাড়ায় 'মন্দ' মেয়ের তকমা পেলেন উর্ফি...

প্রসঙ্গত,এই তথ্যচিত্রটি সম্প্রতি টরন্টোর মেট্রোপলিটান বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠানে প্রদর্শিত হচ্ছিল। আগা খান জাদুঘরে পড়েছিল ছবির পোস্টার। এই পোস্টার হিন্দুদের ধর্মীয় ভাবাবেগে আঘাত করছে তাই পোস্টারটি সরিয়ে নেওয়ার আবেদন জানায় ভারতীয় হাইকমিশন। ভারতীয় হাইকমিশনের অনুরোধের পরেই একটি বিবৃতি জারি করে আগা খান জাদুঘর কর্তৃপক্ষ। তাঁদের তরফ থেকে জানানো হয় যে, 'টরন্টো মেট্রোপলিটান বিশ্ববিদ্যালয়ে শিল্পের মাধ্যমে সংস্কৃতির আদান প্রদানের লক্ষ্য নিয়েই ১৮টি ছোট তথ্যচিত্র প্রদর্শনের আয়োজন করেছিল। কোনও ধর্মবিশ্বাসে আঘাত দেওয়ার উদ্দেশ্য তাদের ছিল না।'

আরও পড়ুন: Roddur Roy: হাইকোর্টের দ্বারস্থ রোদ্দুর, FIR খারিজে দায়ের নয়া মামলা

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)