Pankaj Udhas Songs: 'চিঠ্ঠি আই হ্যায়' থেকে 'অউর আহিস্তা', পঙ্কজ উধাসের সেরা ১০...

Pankaj Udhas Death: সঙ্গীতজগতে শোকের ছায়া। প্রয়াত সংগীতশিল্পী পঙ্কজ উধাস। বলিউডে প্লেব্যাক, মিউজিক ভিডিয়ো থেকে শুরু করে কনসার্ট একাধিক গানে তিনি জায়গা করে নিয়েছেন শ্রোতাদের মনে। ফের শোনা যাক, তাঁর সবচেয়ে জনপ্রিয় ১০ গান।

Updated By: Feb 26, 2024, 05:59 PM IST
Pankaj Udhas Songs: 'চিঠ্ঠি আই হ্যায়' থেকে 'অউর আহিস্তা', পঙ্কজ উধাসের সেরা ১০...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আর কোনও চিঠি আসবে না, যিনি চিঠি আসার সেই সুর বেঁধেছিলেন তিনিই আজ পাড়ি দিলেন না ফেরার দেশে। প্রয়াত সংগীতশিল্পী পঙ্কজ উধাস(Pankaj Udhas)। বেশ কয়েকদিন ধরেই বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭২ বছর। মেয়ে নয়াব উধাস সোশ্যাল মিডিয়ায় জানালেন শোক সংবাদ। বলিউডে প্লেব্যাক, মিউজিক ভিডিয়ো থেকে শুরু করে কনসার্ট একাধিক গানে তিনি জায়গা করে নিয়েছেন শ্রোতাদের মনে। ফের শোনা যাক, তাঁর সবচেয়ে জনপ্রিয় ১০ গান।

আরও পড়ুন- Pankaj Udhas Death: আর আসবে না চিঠি, গজলের জলসা ছেড়ে বিদায় পঙ্কজ উধাসের...

বলিউডে সঞ্জয় দত্তের 'নাম' ছবির জন্য বিখ্যাত 'চিঠি আয়ি হ্যায়' গানটি গেয়ে তিনি পৌঁছে যান জনপ্রিয়তার শীর্ষে। ছবিটি পরিচালনা করেছেন মহেশ ভাট। এই গানে চোখ ভিজেছিল আপামর সংগীতপ্রেমীর।

১৯৮৮ সালে বিনোদ খান্না ও মাধুরী দীক্ষিত অভিনীত দয়াবান ছবির গান 'আজ ফির তুম পে' ব্যাপক জনপ্রিয়তা পায়, গানটি একসঙ্গে গেয়েছিলেন পঙ্কজ উধাস ও অনুরাধা পাড়োয়াল।

সাজন ছবির জনপ্রিয় গান, 'জিয়ে তো জিয়ে ক্যায়সে, বিন আপকে...', পঙ্কজের কেরিয়ারের অন্যতম মাইলস্টোন।

নব্বইয়ের সময়ে মিউজিক অ্যালবামেও বাজিমাত করেছিলেন পঙ্কজ। তাঁর 'অউর আহিস্তা কি জিয়ে বাঁতে...' আজও মুখে মুখে ফেরে সংগীতপ্রেমীদের।

আরেক মিউজিক ভিডিয়ো, 'চান্দি য্যায়সে রং', ছিল নব্বইয়ের অন্যকম জনপ্রিয় গান। নানা কনসার্টে এই গান গেয়ে বাহবা পেয়েছেন পঙ্কজ উধাস। 

এছাড়াও তাঁর বেশ কয়েকটি মিউজিক ভিডিয়ো ছিল বেশ জনপ্রিয়। তার মধ্যে অন্যতম 'করবটে বদল বদল'। ইউটিউবে এই গানের ভিউ প্রায় ৬ মিলিয়ন। 

আরেক জনপ্রিয় মিউজিক ভিডিয়ো সচ বোলতা হুঁ ম্যায়...

পঙ্কজ উধাসের আরেক জনপ্রিয় গজল 'ম্যায় ন্যাশে মে হুঁ'... এই গানের ভিডিয়ো অভিন করেছিলেন বিদ্যা বালান

পঙ্কজের মিউজিক ভিডিয়োতে কাজ করেছেন বর্তমানের অনেক স্টারই। তার মধ্যে অন্যতম জন আব্রাহাম। 

বাজিগরের 'ছুপানা ভি নহি আতা' গানটি সিনেমায় ব্যবহার করা হয়েছিল বিনোদ রাঠোরের কন্ঠে। তবে এই গানটি গেয়েছিলেন পঙ্কজ উধাসও। 

 

আরও পড়ুন- Kenneth Mitchell Death: হলিউড নাড়িয়ে বিদায় স্টার ট্রেক-মার্ভেল খ্যাত অভিনেতার...

পঙ্কজ উধাসের জন্ম ১৯৫১ সালের ১৭ মে গুজরাতের জেতপুরে। ১৯৮০ সালে প্রকাশিত হয় তাঁর নয়া গজল অ্যালবাম। 'আহাট' নামে অ্যালবাম প্রকাশ করে তিনি তাঁর সংগীতজীবন শুরু করেন। কালক্রমে তিনি ভারতে হয়ে ওঠেন গজল সংগীতের সমার্থক। শান্ত স্বভাবে পঙ্কজের নরম স্বভাবের মতোই তাঁর কন্ঠ ছিল নরম, পেলব। তাঁর কন্ঠে অদ্ভুত এক শান্তি বিরাজ করত। সারা বিশ্বজুড়ে কনসার্ট করতেন গজলের সম্রাট পঙ্কজ উধাস। শুধু গজলই নয়, নানা সম্মান ও পুরস্কারের পাশাপাশি তিনি পেয়েছেন পদ্মশ্রী সম্মান। তাঁর মৃত্যুতে শোকস্তব্ধ সংগীতজগত।

.