Adipurush : 'আদিপুরুষ' বিতর্ক, নির্মাতাদের বিরুদ্ধে দিল্লি হাইকোর্টে হিন্দুসেনা

'নীল চোখ, গায়ে চামড়ার জ্যাকেট, একেমন রাবণ! হনুমানকে মুঘলদের মতো করে তুলে ধরা হয়েছে। কোন হিন্দু গোঁপ ছাঁড়া দাড়ি রাখে? ছবির রাবণ সইফ আলি খানকে তৈমুর ও খিলজির মতো করে তুলে ধরা হয়েছে। এই ছবিতে রামায়ণকে ইসলামিক ভাবে তুলে ধরা হয়েছে। হিন্দু সমাজকে নিয়ে এমন মজা মেনে নেওয়া হবে না।' 'আদিপুরুষ' ছবি থেকে বিতর্কিত দৃশ্য় বাদ দেওয়া হোক। এই দাবিতে দিল্লি হাইকোর্টে জনস্বার্থ মামলা করল হিন্দু সেনা।

Edited By: রণিতা গোস্বামী | Updated By: Oct 14, 2022, 02:11 PM IST
Adipurush : 'আদিপুরুষ' বিতর্ক, নির্মাতাদের বিরুদ্ধে দিল্লি হাইকোর্টে হিন্দুসেনা

Adipurush, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: 'আদিপুরুষ' ছবি থেকে বিতর্কিত দৃশ্য বাদ দেওয়া হোক। এই দাবিতে দিল্লি হাইকোর্টে জনস্বার্থ মামলা করল হিন্দু সেনা। এই মামলা করেছেন হিন্দু সেনার সর্বভারতীয় সভাপতি বিষ্ণু গুপ্তা। তাঁর আবেদনে বলে হয়েছে ধর্মীয় চরিত্রগুলিকে ভুলভাবে তুলে ধরায় হিন্দুদের ধর্মীয়ভাবাবেগে আঘাত লেগেছে। হিন্দু সেনার তরফে আরও জানানো হয়েছে, তাঁরা এই অভিযোগ আগেই কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রীর কাছে জানিয়েছিলেন, তবে কোনও উত্তর মেলেনি। 

সম্প্রতি সামনে এসেছে 'আদিপুরুষ'-এর টিজার। যেখানে 'আদিপুরুষ' ছবিতে 'রাবণ'-এর ভূমিকায় দেখা গিয়েছে সইফ আলি খানকে। রামের ভূমিকায় দেখা গিয়েছে প্রভাসকে, হনুমানের চরিত্রে দেখা গিয়েছে দেবদত্ত নাগেকে। তবে এই চরিত্রগুলিকে যেভাবে তুলে ধরা হয়েছে তাতেই বিভিন্ন মহলে আপত্তি উঠেছে। সেখানে রাবণের গায়ে চামড়ার জ্যাকেট, তার নীল চোখ দেখে অনেকেই প্রশ্ন তুলতে শুরু করছেন। প্রশ্ন উঠেছে হনুমানেরও গোঁপ ছাড়া দাড়ি নিয়েও। শুধু তাই নয় ছবিতে 'রামায়ণ'-এর প্রকৃত গল্পকে বিকৃত করার অভিযোগ তোলা হয়েছে হিন্দু সেনার করা জনস্বার্থ মামলায়। বলা হয়েছে, পরিচালক রামানন্দ সাগরও রামায়ণ বানিয়েছিলেন, সেখানেও VFX ছিল, তবে তাতে রামায়ণের চরিত্রগুলিকে এভাবে বিকৃত করা হয়নি। 

আরও পড়ুন-মাঝআকাশে শুভমনে মজে সারা আলি খান, ভাইরাল ভিডিয়ো

 
 
 
 

 
 
 
 
 
 
 
 
 
 
 

 

প্রসঙ্গত,  এর আগে 'আদিপুরুষ' ছবিটি নিষিদ্ধ ঘোষণার দাবি তুলেছিলেন রামমন্দিরের পুরোহিত। অযোধ্যার রামমন্দিরের পুরোহিত সত্যেন্দ্র দাসের কথায়, 'সিনেমা বানানোটা অন্যায় নয়। তবে অকারণ বিতর্ক তৈরি করে লাইমলাইটে আসার কোনও অর্থই হয় না।' রবিবার মুক্তি পেয়েছে 'আদিপুরুষ'-এর টিজার। ১মিনিট ৪৬ সেকেন্ডের টিজারে রামের বেশে দেখা দিয়েছে প্রভাসকে, আর রাবণের ভূমিকায় ছিলেন রাবণ। উত্তরপ্রদেশের উপ মুখমন্ত্রী কেশব প্রসাদ মৌর্য এবং বিজেপি নেতা ব্রজেশ পাঠক বলেন, 'হিন্দুদের দেবদেবীদের এভাবে অপমান মেনে নেওয়া হবে না। এটি হিন্দুদের ভাবাবেগে আঘাত করছে। আমরা আমাদের ঐতিহ্য নিয়ে গর্বিত। এই আঘাত মেনে নেওয়া যাবে না।' বুধবার কেশব মৌর্য বলেন, 'সংশোধন না করে কোনওভাবেই এই ছবি মুক্তি দেওয়া যাবে না। যদি সেটা হয়, তাহলে আইনি পদক্ষেপ নেওয়া হবে।'

বিজেপির মুখপাত্র মালবিকা অবিনাশ 'আদিপুরুষ'-এর টিজার প্রসঙ্গে বলেন, 'আদিপুরুষের রাবণের যে ছবি নেটদুনিয়া ঘুরে বেড়াচ্ছে, সেটা কোনওভাবেই ভারতীয় নয়। নীল চোখ, গায়ে চামড়ার জ্যাকেট, একেমন রাবণ! এখানে আমাদের ইতিহাসকে তুলে ধরা হচ্ছে, এখানে শৈল্পিকতা দেখানোর জায়গা নয়।' বিশ্ব হিন্দু পরিষদের দাবি, 'হিন্দু সমাজকে নিয়ে এমন মজা মেনে নেওয়া হবে না। এই ছবি বিশ্ব হিন্দু পরিষদ, প্রেক্ষাগৃহে দেখাতে দেবে না।' 'আদিপুরুষ'-এর পরিচালক ওম রাউতকে প্রকাশ্যে ক্ষমা চাইতে হবে এমনটাই দাবি তুলেছে সর্ব ব্রাহ্মণ মহাসভা। ইতিমধ্যেই ছবির পরিচালককে আইনি চিঠিও পাঠিয়েছে তাঁরা। সর্ব ব্রাহ্মণ মহাসভার দাবি, 'রামায়ণ আমাদের ইতিহাস, স্পিরিট, এখানে হনুমানকে মুঘলের মতো করে তুলে ধরা হয়েছে। কোন হিন্দু গোঁপ ছাঁড়া দাড়ি রাখে? ছবির রাবণ সইফ আলি খানকে তৈমুর ও খিলজির মতো করে তুলে ধরা হয়েছে। এই ছবিতে রামায়ণকে ইসলামিক ভাবে তুলে ধরা হয়েছে।'

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)