মিস এশিয়া প্যাসিফিক ওয়ার্ল্ড ভারতের হিমাঙ্গিনি

ভারতের মাথায় ফের শ্রেষ্ঠত্বের শিরোপা। মিস এশিয়া প্যাসিফিক ওয়ার্ল্ড খেতাব জিতল ভারত। শনিবার দক্ষিণ কোরিয়ার বুসানে নবতম এই সৌন্দর্য প্রতিযোগিতার শিরোপা জিতে নেন ভারতের প্রতিনিধি ইন্দোরবাসী হিমাঙ্গিনি সিং যদু।

Updated By: Jun 19, 2012, 05:22 PM IST

ভারতের মাথায় ফের শ্রেষ্ঠত্বের শিরোপা। মিস এশিয়া প্যাসিফিক ওয়ার্ল্ড খেতাব জিতল ভারত। শনিবার দক্ষিণ কোরিয়ার বুসানে নবতম এই সৌন্দর্য প্রতিযোগিতার শিরোপা জিতে নেন ভারতের প্রতিনিধি ইন্দোরবাসী হিমাঙ্গিনি সিং যদু। এই প্রথম সুস্মিতা সেনের অ্যাই অ্যাম শি-র কোন প্রতিনিধির মাথায় উঠল আন্তর্জাতিক মুকুট। ২০১১ সাল থেকে শুর হয়েছে মিস এশিয়া প্যাসিফিক ওয়ার্ল্ড প্রতিযোগিতা। দ্বিতীয় বর্ষেই সাফল্য এল ভারতে।
জয়ের পর উচ্ছ্বসিত হিমাঙ্গিনি বলেন, "স্বপ্ন সত্যি হল। সুস্মিতা ও পুরো অ্যাই অ্যাম শি টিমের কাছে আমি কৃতজ্ঞ। এদের সাহায্য ছাড়া কখনই এই জয় সম্ভব হত না।" হিমাঙ্গিনির সাফল্যে খুশি সুস্মিতাও। ভারতের প্রথম মিস ইউনিভার্স এদিন বলেন, "হিমাঙ্গিনির জন্য আমি গর্বিত। অনেকদিন পর দেশকে জয়ের এনে স্বাদ দিল হিমাঙ্গিনি।"

ইন্দোরের ইন্টারন্যাশনাল ইন্সটিটিউট অফ প্রফেশনাল স্টাডিজের বিসিএ স্নাতক হিমাঙ্গিনি। ২০০৬-এ মিস ইন্দোর হয়েছিলেন তিনি। তারপর থেকে প্রচুর ফ্যাশন শো-এর র‌্যাম্প মাতিয়েছেন এই সদ্য ঘোষিত বিশ্বসুন্দরী। ২০১০ সালে ফেমিনা মিস ইউনিভার্সে প্রতিনিধি পাঠানো বন্ধ করে দেওয়ার পর অ্যাই অ্যাম শি ফাউন্ডেশনের প্রতিষ্ঠা করেন সুস্মিতা সেন। তারপর থেকেই এই প্রতিযোগিতার বিজয়ী মিস ইউনিভার্সে ভারতের প্রতিনিধিত্ব করেন। আন্তর্জাতিক সাফল্য এল এতদিনে।
১৯৬৬ সালে প্রথম ভারতীয় মহিলা হিসেবে মিস ওয়ার্ল্ড খেতাব জেতেন রিতা ফারিয়া। ১৯৭০ সালে মিস এশিয়া হন জিনাত আমন। ১৯৭৩-এ ফের মিস এশিয়ার খেতাব জেতেন তারা অ্যানা ফঁসোয়া। ২১ বছর পর ১৯৯৪ সালে মিস ইউনিভার্স ও মিস ওয়ার্ল্ডের জোড়া খেতাব জেতেন সুস্মিতা সেন ও ঐশ্বর্য রাই। এর পরের কয়েক বছর আন্তর্জাতিক খেতাবের বন্যা বয়ে গেছে ভারতে। ১৯৯৭-এ ডায়না হেডেন (মিস ওয়ার্ল্ড), ১৯৯৯-এ যুক্তা মুখীর (মিস ওয়ার্ল্ড) পর ২০০০ সালে লারা দত্ত (মিস ইউনিভার্স), প্রিয়াঙ্কা চোপড়া (মিস ওয়ার্ল্ড) ও দিয়া মির্জার (মিস এশিয়া প্যাসিফিক) হাত ধরে ত্রিমুকুট আসে ভারতে। এরপর প্রায় দীর্ঘ ১০ বছরের খরা কাটিয়ে ২০১০-এ মিস আর্থ-এর শিরোপা জেতেন নিকোল ফারিয়া। আর এবার দ্বাদশ তম ভারতীয় মহিলা হিসেবে কোন আন্তর্জাতিক খেতাব জিতলেন হিমাঙ্গিনি।

.