KIFF: উদ্বোধনী ছবি 'অপুর সংসার', সত্যজিৎ স্মারক বক্তৃতায় অনুভব সিনহা

৮ জানুয়ারি নবান্ন সভাঘর থেকে ২৬তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী।

Edited By: রণিতা গোস্বামী | Updated By: Jan 2, 2021, 08:31 PM IST
KIFF: উদ্বোধনী ছবি 'অপুর সংসার', সত্যজিৎ স্মারক বক্তৃতায় অনুভব সিনহা

নিজস্ব প্রতিবেদন : করোনার প্রভাব এবার সর্বত্র। মহামারীর কোপ গিয়ে পড়েছে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানেও। এবার এই অনুষ্ঠানও তাই ভার্চুয়াল। নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে বহু মানুষের উপস্থিতিতে, মহাসমারোহে অনুষ্ঠানের উদ্বোধন নয়। ৮ জানুয়ারি নবান্ন সভাঘর থেকে ২৬তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী। শনিবার শিশির মঞ্চে সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন মন্ত্রী অরূপ বিশ্বাস, ইন্দ্রনীল সেন, অভিনেত্রী পাওলি দাম, অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়, পরিচালক তথা উৎসব সভাপতি রাজ চক্রবর্তী, নন্দনের সিইও মিত্র চট্টোপাধ্যায়।

প্রত্যেকবার চলচ্চিত্র উৎসবের উদ্বোধন মানেই তারকার খচিত অনুষ্ঠান। অমিতাভ বচ্চন, শাহরুখ খান, জয়া বচ্চন সহ একঝাঁক তারকার উপস্থিতি। স্বপ্নের তারকাদের একবার দেখার আসায় নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে ভিড় জমান বহু মানুষ। নাহ, এবার আর তেমনটা কিছুই হচ্ছে না। সবটাই হবে ভার্চুয়াল। মহামারীর কারণে সব অনুষ্ঠানই এবার বাতিল। এবার আসছেন না কোনও অতিথি। শুধু সত্যজিৎ স্মারক বক্তৃতায় থাকবেন অনুভব সিনহা। বিষয়, সোশ্যাল রেসপন্সিবিলিটি ইন মেইনস্ট্রিম ইন্ডিয়ান সিনেমা। করোনার কারণে এবার চলচ্চিত্র উৎসবের হলের সংখ্যাও কমানো হয়েছে। জানা যাচ্ছে, শিশিরমঞ্চ, নন্দন, রবীন্দ্রসদন সহ মাত্র ৬টি প্রেক্ষাগৃহে দেখানো হবে চলচ্চিত্র উৎসবের সিনেমাগুলি। মাত্র ৫০ শতাংশ দর্শক নিয়েই দেখানো হবে ছবিগুলি। এবার চলচ্চিত্র উৎসবের থিম কান্ট্রি ইতালি। এবার চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী ছবি 'অপুর সংসার'। চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতার আসর থেকে সেরা ছবিকে রয়্যাল বেঙ্গল গোল্ডেন ট্রফি-র পাশাপাশি ৫১ লক্ষ টাকার পুরস্কারও দেওয়া হবে।

আরও পড়ুন-#GetWellSoonDada : সৌরভের দ্রুত আরোগ্য কামনায় নাগমা 

আরও পড়ুন-#GetWellSoonDada: সৌরভের দ্রুত আরোগ্য কামনায় রাজ, পাওলি, পরমব্রত

২০২০তে আমরা হারিয়েছি বহু কিংবদন্তিকে। সৌমিত্র চট্টোপাধ্যায় থেকে ঋষি কাপুর, ইরফান খান, সন্তু মুখোপাধ্যায়, তাপস পাল এমনকি পরিচালক বাসু চট্টোপাধ্যায়কেও হারাতে হয়েছে আমাদের। আমরা হারিয়েছি নৃত্যশিল্পী অমলা শঙ্করকেও। এবার চলচ্চিত্র উৎসবে প্রয়াত এই কিংবদন্তিদের সম্মান জানানো হবে। সৌমিত্র চট্টোপাধ্যায়ের ৯টি ছবি ও অন্যান্য প্রয়াত অভিনেতাদের ১টি করে ছবি দেখানো হবে এবছর। এছাড়াও হেমন্ত মুখোপাধ্যায়, রবিশঙ্কর, ভানু বন্দ্যোপাধ্যায়কে নিয়ে তৈরি তথ্যচিত্র দেখানোর কথা রয়েছে চলচ্চিত্র উৎসবে। গগণেন্দ্র প্রদর্শশালায় এনাদের শ্রদ্ধা জানিয়ে একটি প্রদর্শনীরও আয়োজন করা হয়েছে। 

.