অরিন্দম শীলের হাত ধরে বাংলা সিনেমায় 'ডেবিউ' হচ্ছে 'মিতিন মাসি'র

রণিতা গোস্বামী

Updated By: May 28, 2019, 08:21 PM IST
অরিন্দম শীলের হাত ধরে বাংলা সিনেমায় 'ডেবিউ' হচ্ছে 'মিতিন মাসি'র

রণিতা গোস্বামী

ফেলুদা থেকে ব্যোমকেশ, কাকাবাবু সহ আরও কত কে...। বাংলা উপন্যাসে পুরুষ গোয়েন্দার কোনও অভাব নেই। তবে মহিলা গোয়েন্দার সংখ্যাটা সেই তুলনায় অনেকটাই কম। তবে সুচিত্রা ভটাচার্যের উপন্যাসে প্রজ্ঞাপারমিতা মুখোপাধ্যায় ওরফে 'মিতিন মাসি'র সঙ্গে হয়ত আলাপ রয়েছে অনেক বাঙালিরই। এমন চরিত্রকে সিনেমার পর্দায় তুলে ধরার চেষ্টা কোনও পরিচালকই এখনও পর্যন্ত করেননি। এবার 'মিতিন মাসি'কে সিনেমার পর্দায় নিয়ে আসার উদ্যোগ নিচ্ছেন পরিচালক অরিন্দম শীল।

পরিচালকের নতুন ছবির নাম 'মিতিন মাসি'। যে ভূমিকায় দেখা যাবে কোয়েল মল্লিককে। এই পুজোতেই মুক্তি পাওয়ার কথা রয়েছে ছবিটি। মঙ্গলবার, ছবির প্রথম পোস্টার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন পরিচালক। 'হাতে মাত্র তিনদিন' গল্পের উপর তৈরি হবে এই ছবি।

আরও পড়ুন-ক্যামেরাবন্দি হচ্ছেন 'গুমনামী বাবা', হয়ে গেল 'শুভ মহরৎ'

এবিষয়ে Zee ২৪ ঘণ্টার তরফে পরিচালক অরিন্দম শীলের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ''বাংলা ছবিতে সেভাবে মহিলা গোয়েন্দা নিয়ে কাজ হয়নি। এটা নিয়ে কাজ করার জন্য বহুদিন ধরে প্রদীপ বাবুর (সুচিত্রা ভট্টাচার্যের স্বামী) সঙ্গে আমার কথাবার্তা চলছিল। এবিষয়ে এবছর ৩১ মার্চের পরই উনি আমার সঙ্গে কথা বলবেন বলে জানান। পরে আমি ওনার সঙ্গে যোগাযোগ করলে তিনি কাহিনীর সত্ত্ব আমাদের দেন। মিতিন চরিত্রটি এমন একটা চরিত্র যেটা কিনা লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধে কথা বলে। মিতিন একজন গৃহিণী পাশাপাশি তিনি একজন অত্যন্ত বুদ্ধিমতী মহিলা। এর আগেও আমি বহু গোয়েন্দা গল্প নিয়ে কাজ করেছি। তবে এই মহিলা গোয়েন্দা মিতিন মাসির চরিত্রটি সেগুলির থেকে অনেক আলাদা। বাংলা ছবিতে সেভাবে মহিলা গোয়েন্দা নিয়ে সেভাবে কোনও ছবি হয়নি বললেই চলে। তবে ঋতু দা (ঋতুপর্ণ ঘোষ) শুভ মহরৎ করেছিলেন। তবে সেটা সম্পূর্ণ গোয়েন্দা সিনেমা বলা যায় না, সেই অর্থে 'মিতিন মাসি' বাংলা ছবিতে প্রথম মহিলা গোয়েন্দা হতে চলেছে বলা যেতে পারে। ''

আরও পড়ুন-রাজা রামমোহন রায়কে 'ব্রিটিশদের চামচা', 'দেশদ্রোহী' বলে আক্রমণ, তীব্র সমালোচনার মুখে অভিনেত্রী পায়েল

এই ছবির প্রযোজনা করছে ক্যামেলিয়া ফিল্মস। এদিকে অরিন্দম শীলের ছবিতে কোয়েলের 'মিতিন মাসি' হওয়ার খবর পাওয়া মাত্রই তাঁকে শুভেচ্ছা জানাতে ভোলেননি প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। তিনি শুভেচ্ছা জানিয়েছেন পরিচালককেও।

প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের টুইটের পাল্টা উত্তর দিয়েছেন পরিচালক নিজেও। 

পরিচালক অরিন্দম শীল Zee ২৪ ঘণ্টাকে জানান এই ছবির সৌজন্যেই বাংলা ছবিতে ডেবিউ করছেন অভিনেতা বিনয় পাঠক। জানা যাচ্ছে, এই ছবির সঙ্গীত পরিচালনা করছেন বিক্রম ঘোষ। অরিন্দম শীলের এই ছবির শ্যুটিং শুরু হচ্ছে  জুলাই মাসে।

আরও পড়ুন-ধর্ষণের অভিযোগে গ্রেফতার 'সারেগামাপা' চ্যাম্পিয়ন সৌম্য চক্রবর্তী