Laal Singh Chaddha-Shabaash Mithu: বিশেষভাবে সক্ষম মানুষদের ব্যঙ্গ! ‘লাল সিং চাড্ডা’ ও ‘সাবাশ মিঠু’-র বিরুদ্ধে জারি আইনি নোটিস

Laal Singh Chaddha-Shabaash Mithu, এই দুটি ছবির বিরুদ্ধে অভিযোগ করেছেন ডা. সতেন্দ্র সিং, তিনি হলেন ডক্টরস উইথ ডিসাবিলিটিসের অন্যতম প্রতিষ্ঠাতা। ডা. সিং ৭০ শতাংশ লোকোমোটোর ডিসঅ্যাবিলিটিতে ভুগছেন। সম্প্রতি তিনি সেই অভিযোগের ভিত্তিতে জারি হওয়া আইনি নোটিসের কপি শেয়ার করেছেন সংবাদমাধ্যমে। যদিও সোশ্যাল জাস্টিস অ্যান্ড এমপাওয়ারমেন্ট মন্ত্রকের তরফ থেকে এই বিষয়ে কোনও নিশ্চিতকরণ পাওয়া যায়নি।  

Updated By: Aug 24, 2022, 01:01 PM IST
Laal Singh Chaddha-Shabaash Mithu: বিশেষভাবে সক্ষম মানুষদের ব্যঙ্গ! ‘লাল সিং চাড্ডা’ ও ‘সাবাশ মিঠু’-র বিরুদ্ধে জারি আইনি নোটিস

Laal Singh Chaddha-Shabaash Mithu, জি ২৪ ঘণ্টা ডিজিটাল: বিপত্তি যেন কিছুতেই পিছু ছাড়ছে না আমির খানের ছবি লাল সিং চাড্ডা-র। একের পর এক বিতর্কে জড়াচ্ছে এই ছবি। কখনও বয়কটের ডাক কখনও আবার শান্তি শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ, ধর্মীয় প্ররোচনার অভিযোগে বিদ্ধ হয়েছে এই ছবি। সম্প্রতি এই ছবির নামে কলকাতা হাইকোর্টে দায়ের হয়েছে জনস্বার্থ মামলাও। এবার কমিশনার ফর পার্সনস উইথ ডিসঅ্যাবিলিটি কোর্টে দায়ের হয়েছে একটি অভিযোগ। যেখানে দাবি করা হয়েছে যে, ‘লাল সিং চাড্ডা’ ও  ‘সাবাশ মিঠু’ ছবিতে বিশেষভাবে সক্ষম মানুষদের ব্যঙ্গ করা হয়েছে।

এই দুটি ছবির বিরুদ্ধে অভিযোগ করেছেন ডা. সতেন্দ্র সিং, তিনি হলেন ডক্টরস উইথ ডিসাবিলিটিসের অন্যতম প্রতিষ্ঠাতা। ডা. সিং ৭০ শতাংশ লোকোমোটোর ডিসঅ্যাবিলিটিতে ভুগছেন। সম্প্রতি তিনি সেই অভিযোগের ভিত্তিতে জারি হওয়া আইনি নোটিসের কপি শেয়ার করেছেন সংবাদমাধ্যমে। যদিও সোশ্যাল জাস্টিস অ্যান্ড এমপাওয়ারমেন্ট মন্ত্রকের তরফ থেকে এই বিষয়ে কোনও নিশ্চিতকরণ পাওয়া যায়নি।  

আরও পড়ুন: KL Rahul- Athiya Shetty Wedding: সাত পাকে বাঁধা পড়ছেন কেএল রাহুল ও আথিয়া শেট্টি, বিয়ের পরিকল্পনা জানালেন সুনীল

ডা. সতেন্দ্র সিংয়ের দেখানো নোটিস অনুযায়ী এই বিষয়ে "লাল সিং চাড্ডা" এবং "শাবাশ মিঠু"র পরিচালকদের, সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশন (সিবিএফসি) এবং কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের কাছ থেকে উত্তর চেয়েছে পার্সনস উইথ ডিসঅ্যাবিলিটিস আদালতের কমিশনার। অভিযোগ করা হয়েছে যে এই ফিল্মগুলিতে বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের অধিকার আইনের বিধানগুলি লঙ্ঘন করে বিশেষভাবে-অক্ষম ব্যক্তিদের বিরুদ্ধে অবমাননাকর মন্তব্য করা হয়েছে।

একের পর এক বিতর্কে জড়াচ্ছে আমিরের ‘লাল সিং চাড্ডা’। সোমবারই এই ছবির বিরুদ্ধে দায়ের করা হয়েছে একটি জনস্বার্থ মামলা। কলকাতা হাইকোর্টে মামলাটি দায়ের করেছেন আইনজীবী নাজিয়া ইলাহি খান। মামলায় দাবি করা হয়েছে যে, এই ছবিতে এমন কিছু বিষয় তুলে ধরা হয়েছে, এমন কয়েকটি দৃশ্য ও সংলাপ রয়েছে যার জেরে বিঘ্নিত হতে পারে শান্তি শৃঙ্খলা। তাই অবিলম্বে বন্ধ করা উচিত আমিরের এই ছবির প্রদর্শনী। চলতি সপ্তাহেই এই মামলার শুনানি হওয়ার কথা, তবে শোনা যাচ্ছে আগামীকালই এই মামলার শুনানি হতে পারে। মুক্তির প্রথম দিন থেকেই বয়কটের মুখে পড়ে ‘লাল সিং চাড্ডা’। সোমবার দায়ের হওয়া জনস্বার্থ মামলায় দাবি করা হয়েছে যে এই ছবিতে বেশ কিছু উস্কানিমূলক বিষয় রয়েছে যা প্রভাব ফেলতে পারে সমাজে।

আরও পড়ুন: Amitabh Bachchan: দ্বিতীয়বার করোনা আক্রান্ত অমিতাভ বচ্চন, চিন্তায় অনুরাগীরা

মুক্তির আগে থেকেই ‘লাল সিং চাড্ডা’ সোশ্যাল মিডিয়ায় বয়কট ডাকের সম্মুখীন হয়েছিল। ২০২০ সালে আমির খানের তুরস্ক সফর এবং তুরস্কের ফার্স্ট লেডি এরদোগানের সঙ্গে একটি বৈঠকের জেরে আমিরের বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায় ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি করেছিল। দেশে অসহিষ্ণুতা নিয়ে পুরনো মন্তব্যের জন্যও সোশ্যাল মিডিয়ায় আমিরকে নিয়ে তোলপাড় শুরু হয়। হ্যাশট্যাগ বয়কট ‘লাল সিং চাড্ডা’র ব্যবসাকে প্রভাবিত করেছে বলে মনে করা হচ্ছে। এই ছবি ঘিরে যে পরিমাণ ব্যবসার অনুমান করা হয়েছিল, বক্স অফিসে সেই জাদু তৈরি করতে ব্যর্থ হয়েছে এই ছবি। ফার্স্ট ডে এই ছবির টোটাল কালেকশন ছিল ১২ কোটি, যা গত ১৩ বছরে আমির খানের যেকোনও সিনেমার সবচেয়ে খারাপ ওপেনিং। ১৮০ কোটি খরচে তৈরি এই ছবির গত ১৪ দিনে সারা বিশ্বে টোটাল কালেকশন ১২৬ কোটি টাকা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.