NABC Controversy: আমেরিকার বাঙালিদের হাতে চরম অপমানিত পণ্ডিত অজয় চক্রবর্তী, পথে নেমে প্রতিবাদের ডাক...

Pt. Ajay Chakraborty-Jayati Chakraborty: আমেরিকায় বঙ্গ সম্মেলনে অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে চরম হেনস্থার মুখে পণ্ডিত অজয় চক্রবর্তী ও সংগীতশিল্পী জয়তী চক্রবর্তী। মঙ্গলবার জয়তী চক্রবর্তীর একটি লাইভের পরেই প্রতিবাদে সামিল হন কলকাতার সংগীতশিল্পীরা। এমনকী পথে নেমে প্রতিবাদের ডাক দেন সংগীতশিল্পী মনোময় ভট্টাচার্য।

Updated By: Jul 5, 2023, 06:46 PM IST
NABC Controversy: আমেরিকার বাঙালিদের হাতে চরম অপমানিত পণ্ডিত অজয় চক্রবর্তী, পথে নেমে প্রতিবাদের ডাক...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নর্থ আমেরিকা বেঙ্গলি কনফারেন্সে গিয়ে চরম হেনস্থার মুখে পড়তে হয় সংগীতশিল্পী পণ্ডিত অজয় চক্রবর্তী ও সংগীতশিল্পী জয়তী চক্রবর্তী। শিল্পীদের জন্য খাবারের ব্যবস্থা নেই, হোটেলের সঠিক বুকিং নেই, অনুষ্ঠানের সময়সীমা কমিয়ে দেওয়া, এমনকী চূড়ান্ত অপমানের অভিযোগ উঠেছে আয়োজক অভীক দাশগুপ্তের বিরুদ্ধে। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল পণ্ডিত অজয় চক্রবর্তীর একটি মেইল। পাশাপাশি সোশ্যাল মিডিয়ায় ক্ষোভ উগরে দিয়েছেন জয়তী চক্রবর্তী। সোশ্যাল মিডিয়ায় সমালোচনার ঝড়। প্রতিবাদে সোচ্চার সংগীত জগতের শিল্পী থেকে শুরু করে মিউজিশিয়ানরা।

আরও পড়ুন- NABC: আমেরিকায় চরম হেনস্থার মুখে পণ্ডিত অজয় চক্রবর্তী-জয়তী চক্রবর্তী, ক্ষোভ শিল্পীদের...

মনোময় ভট্টাচার্য: কলকাতার এত শিল্পীর অসম্মানে আমরা কি পথে নামতে পারি? আমি সহশিল্পীদের ও সমস্ত বাদ্যযন্ত্রীদের অনুরোধ করছি।

দেবজ্যোতি মিশ্র: ভারতবর্ষের কিংবদন্তি শিল্পী অজয় চক্রবর্তী। তাঁকে চূড়ান্ত হেনস্থা ও অপমান করেছে NABC র উদ্যোক্তারা। ধিক্কার জানাই!আমাদের সময়ের এক অনন্য শিল্পী জয়তী চক্রবর্তী। তিনি এবং তাঁর সংগীত বন্ধুরা এই উদ্যোক্তাদের দ্বারা অত্যন্ত অপমানিত। আরো অনেক শিল্পীরই এই অবস্থা। ছি! ছি! আর কত নিচে নামবে বাঙালি। ধিক্কার!ধিক্কার! ধিক্কার!

শ্রাবনী সেন: NABC, প্রতিবাদ জানাচ্ছি।

অনিন্দ্য চট্টোপাধ্যায়: ভারতের সিনিয়র-মোস্ট কিংবদন্তি শিল্পীকে যদি এমন চিঠি লিখতে হয়,তাহলে বেঙ্গলি কনফারেন্স করে লাভ কি? এই অসম্মানটুকু পন্ডিত অজয় চক্রবর্তীর প্রাপ্য বুঝি! বাঙালি আর কত নীচে নামবে?

লোপামুদ্রা মিত্র: এরপরও পশ্চিমবাংলার গায়ক-গায়িকা, ব্যান্ড ঐক্যবদ্ধ হয়ে নিজেদের সম্মান রক্ষা করবে না।‘আমরা’ হয়ে উঠতে পারবে না, ‘আমি’ হয়েই থাকবে।অদ্ভুত অপমান সহ্য করে চলতেই থাকবে, বছরের পর বছর।গা বাঁচিয়ে চলবে। আসলে আমরা নিজেরা কেউ আমাদের নিজেদের ভাষা, নিজেদের কাজকে আর শ্রদ্ধা করি না। শুধুমাত্র জায়গা হারানোর ভয়। এই করতে করতে বিন্দুও যে থাকবেনা, সে চিন্তা কারোর নেই।নাটক, সিনেমার কথা বলতে পারবো না। ওটা আমার বিষয় নয়।আজকাল নিজেকে তথা নিজেদের ঘেন্না করে আমার।দিন গালাগালি আমাকে। মনের জ্বালা থেকে বললাম। আর কিছুতে কিছু এসে যায় না।শুধু বিদেশের জন্য বলছি না, স্বদেশে, স্ব-শহরে কি হয়, সেটাও ভেবে দেখো, গানের বন্ধুরা।

আরও পড়ুন- Pori Moni: পরীমণির বিরুদ্ধে খুনের চেষ্টার অভিযোগ! আদালতে রিপোর্ট ২৩ অগস্ট...

লাজবন্তী রায়: NABC- এ কিছু বাঙালী শিল্পীদের কে যেভাবে অসম্মান করা হয়েছে, তার তীব্র প্রতিবাদ জানাই। পন্ডিত অজয় চক্রবর্তী, জয়তী চক্রবর্তী, এমন কি লেখিকা তসলিমা নাসরীন এবং আমেরিকার বিভিন্ন প্রান্তে বসবাসকারী বাঙালী দর্শক রাও তাঁদের সাথে হওয়া অনভিপ্রেত ঘটনার কথা লিখেছেন। NABC সম্পর্কে আগেও এরকম বহু ঘটনা শুনেছি। আমার নিজের ও কিছু অভিজ্ঞতা আছে কয়েকজন উদ্যোক্তা দের নিয়ে। তাঁরা কয়েকজন শিল্পী বাদ দিয়ে আর কাউকে শিল্পী হিসেবে মনেই করেন না, এত উন্নাসিক। এই ঘটনা NABC তে বার বার ই হয়ে আসছে, কিন্তু মজার ব্যাপার হল, এরপরে ও শিল্পীরা সেখানে যাবেন। আসলে আমাদের বাঙালীদের বিদেশের প্রতি একটা অমোঘ টান! ওখানে গিয়ে অনুষ্ঠান করতে না পারলে বোধহয় শিল্পী ই হওয়া গেল না! তাতে যদি অসম্মান হয়, হোক, কলকাতায় এসে কিচ্ছুটি বলব না। এইবারে শিল্পীরা যে অসুবিধায় পড়ে মুখ খুলেছেন, প্রতিবাদ জানাচ্ছেন, তাতে যদি আয়োজক দের একটু মানসিক উন্নতি হয়। আর শিল্পীরা ও যদি একটু সচেতন হন!

রূপসা দাশগুপ্ত: কলকাতায় যে স্টেজ, সাউন্ড ও লাইট পাওয়া যায় তা কখনই আমেরিকায় পাওয়া যায় না। এমনকী ইকোনমি ক্লাসে ট্রাভেল করতে হয়, ফাইভ স্টার হোটেল দেয় না, পেমেন্টও কম। কখনও কখনও দেশের অন্যত্র গেয়ে বেশি টাকা পারিশ্রমিক পান শিল্পীরা। শিল্পীরা দিনের পর দিন এই অব্যবস্থা মানিয়ে নিচ্ছেন। পণ্ডিত অজয় চক্রবর্তী ও জয়তী চক্রবর্তীর সঙ্গে যে ঘটনা ঘটেছে, তার জন্য আয়োজকদের থেকে ক্ষমা চাওয়ার দাবি জানাচ্ছি। আগামী NABC-তে ফসিলসের পারফর্ম করার কথা। ম্যানেজার হিসাবে আমি কলকাতা ছাড়ার আগেই আমি হসপিটালিটি বিষয়ে যাবতীয় খোঁজখবর নেব।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.