Hindi Web Series: নকশাল আন্দোলনের গল্প, চারু মজুমদারের চরিত্রে Nawazuddin, সিদ্ধার্থ শঙ্কর Sabyasachi Chakraborty

হিন্দি ছাড়াও বাংলা ও ইংরাজি সহ তিনটি ভাষায় তৈরি হবে এই ওয়েব সিরিজ। 

Updated By: Sep 15, 2021, 11:26 AM IST
Hindi Web Series: নকশাল আন্দোলনের গল্প, চারু মজুমদারের চরিত্রে Nawazuddin, সিদ্ধার্থ শঙ্কর Sabyasachi Chakraborty

নিজস্ব প্রতিবেদন: সালটা ১৯৬৭, স্বাধীনতা পরবর্তী সময়ে নকশাল বাড়ি (Naxalbari) গ্রামে পুলিশের গুলিতে নিহত হয়েছিলেন এগারো জন। সেই ঘটনাকে কেন্দ্র করেই তৈরি হয় সশস্ত্র আন্দোলন। নকশালবাড়ি ছাড়িয়ে ক্রমশই ছড়িয়ে পড়তে থাকে সেই আন্দোলনের আগুন। সারা দেশে সেই আন্দোলনের নেতৃত্ব দিয়েছিল সিপিআইএমএল। যা ক্রমশই দেশের গণ্ডি ছাড়িয়ে সারা বিশ্বের কাছে হয়ে ওঠে বামপন্থীদের এক ঐতিহাসিক আন্দোলন,নকশাল আন্দোলন (Naxal Movement) । 

সেই নকশাল আন্দোলন নিয়েই ওয়েব সিরিজ তৈরি করছেন পরিচালক সায়ন্তন মুখোপাধ্যায় (Sayantan Mukherjee)। হিন্দি, ইংরাজি ও বাংলা ভাষায় তৈরি হবে এই সিরিজ। তিনটি সিজনে তুলে ধরা হবে ১৯৪৭ থেকে ২০১০ অবধি বিশ্বজুড়ে বামপন্থী আন্দোলনের কাহিনি। এই সিরিজের প্রথম সিজনের চিত্রনাট্যে রয়েছে নকশাল আন্দোলনের কাহিনি ও রাজনৈতিক নেতা চারু মজুমদারের (Charu Majumdar) জীবন। চারু মজুমদারের চরিত্রে অভিনয় করবেন নওয়াজুদ্দিন সিদ্দিকি(Nawazuddin Siddiqui)। প্রথম সিজনের অন্যতম মুখ্য চরিত্র সিদ্ধার্থ শঙ্কর রায় (Siddhartha Shankar Ray)। সেই চরিত্রে অভিনয় করবেন সব্যসাচী চক্রবর্তী (Sabyasachi Chakraborty। জ্যোতি বসুর (Jyoti Basu) চরিত্রে দেখা যেতে পারে পরেশ রাওয়াল (Paresh Rawal) বা বোমান ইরানিকে (Boman Irani)। আপাতত চলছে চিত্রনাট্য লেখার কাজ। শুটিং শুরু হবে আগামী বছর। একটি আন্তর্জাতিক ওটিট প্ল্যাটফর্মে মুক্তি পাবে এই ওয়েব সিরিজ। 

আরও পড়ুন: Bhumi Pednekar: স্পেন-হাঙ্গেরিতে ছুটি কাটিয়ে ফিরলেন নায়িকা, ফটোডাম্পে আকর্ষণীয় ভূমি

জি ২৪ ঘণ্টা ডিজিটালকে পরিচালক সায়ন্তন মুখোপাধ্যায় জানান, 'এই মুহূর্তে ভারতীয় সিরিজে উত্তরপ্রদেশের রাজনীতির গল্প রয়েছে, মহারাষ্ট্রের রয়েছে, রয়েছে বিহারের কথাও যা সহজেই আন্তর্জাতিক ওটিটি প্ল্যাটফর্মের মাধ্যমে  ছড়িয়ে পড়ছে সারা বিশ্বে। কিন্তু বাংলার ইতিহাসের গল্প, রাজনীতির গল্প কেউ বলছেন না। আন্তর্জাতিক প্রেক্ষাপটে বাংলার সামাজিক ও রাজনৈতিক আন্দোলনের একটা বড় জায়গা আছে। বিগত পনেরো কুড়ি বছরে কোনও মাধ্যমের চিত্রনাট্যেই তার কোনও প্রতিফলন নেই। বামপন্থী আন্দোলন সারা বিশ্বে সাড়া ফেলেছিল। নকশাল আন্দোলন তার অন্যতম ল্যাণ্ডমার্ক,যা শুরু হয়েছিল এই বাংলা থেকেই। তাই এই আন্দোলনের কাহিনিই তুলে ধরতে চেয়েছি ভারতীয় ও আন্তর্জাতিক দর্শকের কাছে।' 

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)