'আবার কাঞ্চনজঙ্ঘা'-য় এবার শোনা যাবে মন কেমনের 'পাহাড়ের গান'

পাহাড়ের বিষাদ-বিষন্নতা আর আদরের কুচি দিয়ে বড়ো যত্ন করে গানটি লিখেছেন দূর্বা সেন বন্দ্যোপাধ্যায়। গানটি গেয়েছেন উজ্জ্বয়িনী মুখোপাধ্যায়। 

Updated By: Mar 30, 2022, 08:47 PM IST
'আবার কাঞ্চনজঙ্ঘা'-য় এবার শোনা যাবে  মন কেমনের 'পাহাড়ের গান'

নিজস্ব প্রতিবেদন: পয়লা এপ্রিল মুক্তি পাচ্ছে রাজর্ষি দের ছবি "আবার কাঞ্চনজঙ্ঘা"। শতবর্ষে সত্যজিৎ রায়ের প্রতি এক অন্যরকম শ্রদ্ধাঞ্জলি এই ছবি। ১৯৬২ সালে মুক্তি পেয়েছিল  সত্যজিতের কালজয়ী ছবি "কাঞ্চনজঙ্ঘা"। কোথাও কি কোনও মিল পাওয়া যাবে? এই নিয়ে অবশ্য মুখে কুলুপ এঁটেছেন নির্মাতারা।

সম্প্রতি "আবার কাঞ্চনজঙ্ঘা"-র মিউজিক রিলিজ হয়েছে। ছবিতে মোট চারটে গান। এরমধ্যে দুটি রবীন্দ্রসঙ্গীত। বাকি দুটি অরিজিনাল। একটি "পাহাড়ের গান"। এই গানটি মুক্তি পেল বুধবার। "কিছু না পাওয়া মৃত্যুর মত সত্যি/ বাকি সবটাই বালিতে পায়ের ছাপ/ মনখারাপের হিমবাহ পার হয়ে/ না পাওয়াগুলো এগোয় কয়েক ধাপ"। পাহাড়ের বিষাদ-বিষন্নতা আর আদরের কুচি দিয়ে বড়ো যত্ন করে গানটি লিখেছেন দূর্বা সেন বন্দ্যোপাধ্যায়। গানটি গেয়েছেন উজ্জ্বয়িনী মুখোপাধ্যায়। সুর করেছেন আশু চক্রবর্তী। দূর্বার কথায়, "এক না-হওয়া প্রেমের কথা বলে গানটি। অসম্পূর্ন প্রেমের ব্যথা আছে এই গানে। আবার শেষে ফিরে আসাও আছে।" দূর্বা সেন বন্দ্যোপাধ্যায় একজন মহিলা গীতিকার। বাংলা ছবির জগতে গীতিকার হিসাবে আজীবন কাল ধরে পুরুষদেরই জয়জয়কার। আধিপত্য। দূর্বাই একমাত্র মহিলা গীতিকার যিনি ধারাবাহিকভাবে গান লিখে চলেছেন। এর আগে অভিজিৎ গুহ এবং সুদেষ্ণা রায়ের "শ্রাবণধারা" ছবিতে গান লিখেছেন। বহু মিউজিক অ্যালবামের গান ওঁর লেখা। দূর্বা আশাবাদী "পাহাড়ের গান" মানুষের ভাল লাগবে। এক অদ্ভুত মন কেমনের রেশ জড়িয়ে আছে গানটির গভীরে।

অতিমারির জন্য "আবার কাঞ্চনজঙ্ঘা"-র রিলিজ বার বার পিছিয়ে গিয়েছে। অবশেষে পয়লা এপ্রিল মুক্তি পাচ্ছে এই ছবি। একঝাঁক তারকা ছবিতে অভিনয় করেছেন। কে নেই এই ছবিতে! শাশ্বত চট্টোপাধ্যায়, অর্পিতা চট্টোপাধ্যায়, দেবলীনা কুমার, রনিতা দাস, গৌরব চক্রবর্তী, রূপঙ্কর বাগচী, রিচা শর্মা, তনুশ্রী চক্রবর্তী এবং আরও অনেকে। পাহাড়ের কোলে এক গভীর এবং জটিল সম্পর্কের গল্প বলবে এই ছবি।

আরও পড়ুন: Abhishek Chatterjee: অভিষেকের মৃত্যুর পর আর্থিক সমস্যায় ভুগছে পরিবার? মুখ খুললেন অভিনেতার স্ত্রী

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.