বিন্যাস শিল্পে বাঙালিকে নতুন ধারার সন্ধান দিয়েছিলেন সত্যজিৎ রায়

৯৮ তম জন্মদিনে চলুন চিনে নেওয়া যাক বিন্যাস শিল্পী (গ্রাফিক্স ডিজাইনার) সত্যজিৎ রায়কে। 

Updated By: May 2, 2019, 04:20 PM IST
বিন্যাস শিল্পে বাঙালিকে নতুন ধারার সন্ধান দিয়েছিলেন সত্যজিৎ রায়

নিজস্ব প্রতিবেদন:  চিত্র পরিচালক সত্যজিৎ রায়কে সকলেই চেনেন। চিত্রনাট্যকার, গীতিকার, সুরকার এবং লেখক সত্যজিৎ রায়ের কথাও অনেকেই জেনে থাকবেন। তবে খ্যতনামা এই পরিচালক নিজের কর্মজীবন শুরু করেছিলেন একজন গ্রাফিক্স ডিজাইনার হিসাবে, একথা হয়ত অনেকেরই অজানা। আজ সত্যজিৎ রায়ের ৯৮ তম জন্মদিনে চলুন চিনে নেওয়া যাক, বিন্যাস শিল্পী (গ্রাফিক্স ডিজাইনার) সত্যজিৎ রায়কে। 

যদিও গ্রাফিক্স ডিজাইন করার জন্য যে প্রথাগত শিক্ষা দরকার হয় তা তাঁর ছিল না। তবে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় থেকে ফাইন-আর্টস নিয়ে পড়াশোনা করেন সত্যজিৎ রায়। ফাইন আর্টসের ডিগ্রি শেষ করার আগেই তিনি পড়াশোনা ছেড়ে দিয়ে ব্রিটিশ অ্যাডভার্টাইজিং এজেন্সি ডিজে কেইমার-এ গ্রাফিক্স ডিজাইনার হিসাবে কাজ শুরু করেন। পরবর্তীকালে সিগনেট প্রেস নামে এদেশের খ্যাতনামা বই ডিজাইনার সংস্থায় কাজ শুরু করেন তিনি। তাঁর তৈরি  বিভিন্ন ধরনের ক্যালিগ্রাফি ও বইয়ের প্রচ্ছদ ও সিনেমার পোস্টার ডিজাইন নজর কড়ে। পাশাপাশি রে রোমান, রে বিজার সহ বেশকয়েকটি টাইপফেস নকশাও করেন তিনি।

ছবি- সত্যজিৎ রায়ের তৈরি টাইপফেস (সৌজন্যে: www.maamatimanush.tv)

ছবি: সত্যজিৎ রায়ের জিজাইন করা একটি বিজ্ঞাপন

ছবি : দেবীর পোস্টার টি বানিয়েছিলেন সত্যজিৎ রায়

দেবী সত্যজিৎ রায়ের ডিজাইন করা অন্যতম সেরা পোস্টার। যে পোস্টারের মাধ্যমে ছবিতে শর্মািলা ঠাকুরের চরিত্র দয়াময়ী রূপটি প্রতিভাত হয়েছে। এই পোস্টারে যেটি নজর কাড়ে তা হল পোস্টারের দেবীর মুখ দুটি ভাগে বিভক্ত। যেটার একদিকে গাঢ় রং ও অন্যদিকে হালকা রং দিয়ে আলাদা করা হয়েছে।

ছবি : পথের পাঁচালীর পোস্টার টি বানিয়েছিলেন সত্যজিৎ রায়

পথের পাঁচালীর পোস্টারে মা ও দিদি দুর্গার সঙ্গে দেখা যাচ্ছে কেন্দ্রীয় চরিত্র অপুকে।

ছবি : চারুলতার পোস্টার বানিয়েছিলেন সত্যজিৎ রায়

ছবি : মহানগরের পোস্টার বানিয়েছিলেন সত্যজিৎ রায়

মহানগর ছবির এই ফটোগ্রাফি করা পোস্টার বানিয়েছিলেন সত্যজিৎ রায়, যেখানে নায়িকা আরতি কে প্রথমবার লিপস্টিক লাগাতে দেখা যাচ্ছে। এই পোস্টারের মাধ্যমেই ছবির বিষয়বস্তু প্রতিভাত হয়েছে। 

ছবি : মহাপুরুষ ছবির পোস্টার বানিয়েছিলে সত্যজিৎ রায়

ছবি- সত্যজিৎ রায়ের তৈরি গণশত্রু ছবির পোস্টার

ছবি- সত্যজিৎ রায়ের তৈরি নায়ক ছবির পোস্টার

জিম করবেটের 'ম্যান ইটারস অফ কুমায়ুন' ও জওহরলাল নেহেরুর লেখা ম্যান 'ডিসকভারি অব ইন্ডিয়া'র  বইয়ের প্রচ্ছদ ডিজাইন করেছিলেন খোদ সত্যজিৎ রায়। 

ছবি- সন্দেশ ম্যগাজিনের প্রচ্ছদ

ছবি : সত্যজিৎ রায়ের তৈরি আম আঁটির ভেঁপু ইলাস্ট্রেশন

ছবি : সত্যজিৎ রায়ের তৈরি কস্টিউম ডিজাইন ইলাস্ট্রেটরে বানানো

ছবি: সত্যজিৎ রায়ের তৈরি ইলাস্ট্রেশন প্রফেসর শঙ্কু ও চী চিং

এছড়াও ঘরে বাইরে, সোনার কেল্লা, অরণ্যের দিনরাত্রি, সীমাবদ্ধ সহ বহু সিনেমার পোস্টার নিজের হাতে বানিয়েছিলেন সত্যজিৎ রায়। জানা যায় পরবর্তীকালে অবশ্য সত্যজিৎ রায়ের বহু সিনেমা যেগুলি যেগুলি ইংরাজি সহ বিভিন্ন ভাষায় ডাব করা হয়েছিল, সেমস্ত অন্য ভাষায় ডাব করা ছবি গুলির জন্য পোস্টার বানিয়েছিলেন বহু বিদেশি ডিজাইনার। 

.