তথ্যচিত্রে সঙ্গীতাচার্য পণ্ডিত অমিয়রঞ্জন বন্দ্যোপাধ্যায়, নাম 'চরৈবেতি'

তথ্যচিত্র বানাতে উদ্যোগ নিয়েছেন ওঁর শিষ্যা নন্দিনী চক্রবর্তী। পরিচালনায় মৃন্ময় নন্দী। 

Updated By: Apr 7, 2022, 04:40 PM IST
তথ্যচিত্রে সঙ্গীতাচার্য পণ্ডিত অমিয়রঞ্জন বন্দ্যোপাধ্যায়, নাম 'চরৈবেতি'

নিজস্ব প্রতিবেদন: সঙ্গীতাচার্য পণ্ডিত অমিয়রঞ্জন বন্দ্যোপাধ্যায়কে নিয়ে তথ্যচিত্র বানাতে উদ্যোগ নিয়েছেন ওঁর শিষ্যা নন্দিনী চক্রবর্তী। তথ্যচিত্রটির নাম 'চরৈবেতি'। পরিচালনায় মৃন্ময় নন্দী। বুধবার নন্দন ৩ প্রেক্ষাগৃহে প্রদর্শিত হল তথ্যচিত্রটি। 

৯৬ বছরে পা দিয়েছেন সঙ্গীতাচার্য। আজীবন বিষ্ণুপুর ঘরানায় উচ্চাঙ্গ সঙ্গীতের সাধনা করে গিয়েছেন তিনি। তাঁর অন্যতম শিষ্য পন্ডিত অজয় চক্রবর্তী। তাঁর 'মাস্টারমশাই'কে নিয়ে তথ্যচিত্র হয়েছে বলে স্বাভাবিকভাবেই খুশি তিনি। এদিন নন্দনে তিনিও উপস্থিত ছিলেন। অজয় চক্রবর্তী বলেন,'মাস্টারমশাইদের মত গুণী মানুষদের কাজ যত বেশি করে সংরক্ষন করা যাবে তত ভাল। একজন সুসংষ্কৃত মানুষ বলতে যা বোঝায় মাস্টারমশাই একেবারেই তাই। আমি খুব খুশি।' অজয় চক্রবর্তী ছাড়া উপস্থিত ছিলেন পন্ডিত তেজেন্দ্রনারায়ণ মজুমদার, পন্ডিত কুমার বোস, শ্রীকান্ত আচার্য এবং চলচ্চিত্র পরিচালক গৌতম ঘোষ। পরিচালক বলেন,'আমাদের দেশে সংরক্ষনের কোনও ব্যবস্থা নেই। বহু গুণী শিল্পীর কাজ সংরক্ষনের অভাবে নষ্ট হতে চলেছে। অমিয়বাবুর মত অত্যন্ত উঁচুমাপের সঙ্গীতজ্ঞকে নিয়ে তথ্যচিত্র বানাবার প্রয়োজন ছিল। এঁদের মতো বড় মাপের শিল্পীদের কাজ সংরক্ষন না করলে আমাদেরই ক্ষতি। তাই এই উদ্যোগকে আমি সাধুবাদ জানাচ্ছি।' এই তথ্যচিত্র বানাবার জন্য প্রযোজক নন্দিনী চক্রবর্তীকে কুর্ণিশ জানিয়েছেন শ্রীকান্ত আচার্য, তেজেন্দ্রনারায়ন এবং কুমার বোস। 

"চরৈবেতি" তথ্যচিত্রটি অমিয় রঞ্জন বন্দ্যোপাধ্যায়ের জীবন-আদর্শের সঙ্গে আক্ষরিক অর্থে মিলে যায়।  শিষ্যা এবং প্রযোজক নন্দিনী চক্রবর্তী র কথায়,'গুরুজীর জন্ম ১৯২৭ সালের ২১ শে ফেব্রুয়ারি; ৯৫ পার করে তিনি আজ ৯৬ এর কোঠায়। বয়সকে সংখ্যামাত্র বানিয়ে তিনি এখনও নিয়মিত রেওয়াজ করেন, ক্রমাগত সংশোধন ও সম্মার্জনের মাধ্যমে নিজের সৃষ্টিকে আরও পরিশীলিত করে তোলেন, অনুষ্ঠানে শ্রোতাদের যুগপৎ বিস্মিত ও মুগ্ধ করেন সুরের মূর্ছনায়,অনায়াস দ্রুত তানে। আত্মসংযম, নিয়মানুবর্তিতা, মার্জিত ব্যবহার, প্রচার বিমুখতা এই স্নিগ্ধ মানুষটির একান্ত বৈশিষ্ট্য। বিগত চল্লিশ বছর ধরে শিষ্যা হিসেবে অত্যন্ত কাছ থেকে তাঁকে দেখছি আমি, আর তাই এই মানুষটির জীবন নিয়ে একটি তথ্যচিত্রের প্রয়োজন অনুভব করেছি, যা বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের সঙ্গীত শিক্ষার্থীদের কাছে অনুপ্রেরণাদায়ক হবে বলেই মনে করি।'

আরও পড়ুন: Amitabh Bachchan: রেগে সোশ্যাল মিডিয়ায় হুমকি অমিতাভ বচ্চনের, কী কারণে চটেছেন বিগ বি?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.