ধর্মের সঙ্গে রাজনীতির মিশেলে ধর্মযুদ্ধ, শিকার সাধারণ খেটে খাওয়া মানুষ

এমনই এক অস্থির সময়ের চিত্রই উঠে এল রাজ চক্রবর্তীর ধর্মযুদ্ধের ট্রেলারে।

Edited By: রণিতা গোস্বামী | Updated By: Feb 14, 2020, 08:27 PM IST
ধর্মের সঙ্গে রাজনীতির মিশেলে ধর্মযুদ্ধ, শিকার সাধারণ খেটে খাওয়া মানুষ

নিজস্ব প্রতিবেদন : সবকিছু ভুলে হঠাৎই 'আম্মি'র গলায় ছুড়ি ধরল রাঘব। তাঁকে বাঁচাতে ছুটে এল জব্বর। দূর থেকে একটি বাসে আগুন জ্বলতে দেখা যাচ্ছে। অন্যদিকে পিছন থেকে ছুটে আসা কিছু হিংস্র লোকজনের থেকে স্ত্রী আর হবু সন্তানকে বাঁচাতে প্রাণপণে চেষ্টা করছে মুন্নির স্বামী। সময়টা বিশেষ ভালো নয়। চারিদিকে আগুন জ্বলছে। ভালোবাসা ভুলে ধর্ম নিয়ে চলছে হানাহানি। এমনই এক অস্থির সময়ের চিত্রই উঠে এল রাজ চক্রবর্তীর ধর্মযুদ্ধের ট্রেলারে।

১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইন'স ডে-তে মুক্তি পেয়েছে রাজ চক্রবর্তীর ছবি 'ধর্মযুদ্ধ'র ট্রেলার। প্রেম দিবসে ভালোবাসা নয়, বর্তমান সময়ে ভালোবাসা ভুলে কীভাবে কিছু মৌলবাদী লোকজন হিংসা হানাহানিতে মেতে উঠেছে সেই ছবিই তুলে ধরা হয়েছে ছবির ট্রেলারে। 'হিন্দু-মুসলমান' আর 'একই বৃন্তে দুটি কুসুম' নেই, একে অপরকে শেষ করার নেশায় মেতে উঠেছে। এই পরিস্থিতিতে ছবির ট্রেলারে শান্তির দূত হিসাবে দেখা মিলেছে 'আম্মি'র। ধর্ম ভুলে তিনি সকলের বিপদে আশ্রয়দাতা হিসাবে দেখা দিয়েছেন। বোঝানোর চেষ্টা করেছেন এমনটা চলতে থাকলে এই পৃথিবীতে আর মানুষ নয়, শুধু মন্দির আর মসজিদই থাকবে।

পরিণীতার পর এই ছবিতে আরও একবার অন্যরকম ডি-গ্ল্যাম মুন্নি লুকে ধরা দিতে চলেছেন শুভশ্রী গঙ্গোপাধ্যায়। ছবির অন্যান্য ভূমিকায় অর্থাৎ রাঘব, জাফর, শবনম ও আম্মির চরিত্রে দেখা যাবে ঋত্বিক চক্রবর্তী, সোহম চক্রবর্তী, পার্নো মিত্র, স্বাতীলেখা সেনগুপ্তর মতো অভিনেতা-অভিনেত্রীকে। ছবি 'ধর্মযুদ্ধ'র বাইরে গিয়ে যে চরিত্রটিকে সকলের বিপদে আশ্রয়দাতা, শান্তির দূতের মতো দেখা দেবেন তিনি হলেন আম্মি। এই চরিত্রেই দেখা যাবে স্বাতীলেখা সেনগুপ্তকে। শুভশ্রীর স্বামীর ভূমিকায় দেখা যাচ্ছে অভিনেতা সপ্তর্ষি মৌলিককে। 

ছবির গল্প পদ্মনাভ দাশগুপ্ত ও রাজ চক্রবর্তীর। চিত্রনাট্যও লিখেছেন পদ্মনাভ দাশগুপ্ত নিজেই। ছবির সঙ্গীত পরিচালনার দায়িত্বে রয়েছেন ইন্দ্রদীপ দাশগুপ্ত। জানা যাচ্ছে ছবির বেশ অনেকটা অংশের শ্যুটিং হয়েছে পুরুলিয়াতে। আগামী বছর ২০ মার্চ মুক্তি পাবে 'ধর্মযুদ্ধ'।