Mahishasur Marddini : এই প্রথমবার, সর্বভারতীয় IHC থিয়েটার ফেস্টিভ্যালে দেখানো হবে 'মহিষাসুরমর্দিনী'

এই প্রথমবার কোনও থিয়েটার ফেস্টিভ্যালে সিনেমা দেখানো হচ্ছে। তাও আবার সেটা ঘটতে চলেছে IHC-র মতো দিল্লির অন্যতম প্রাচীন এবং সবচেয়ে মর্যাদাপূর্ণ থিয়েটার উৎসবে। হ্যাবিট্যাট ওয়ার্ল্ডের উদ্যোগে দিল্লির Iইন্ডিয়া হ্যাবিট্যাট সেন্টার শুরু হতে চলেছে IHC থিয়েটার ফেস্টিভ্যাল। সেখানেই ২৭ সেপ্টেম্বর দেখানো হবে ঋতুপর্ণা সেনগুপ্ত, শাশ্বত চট্টোপাধ্যায়, পরমব্রত চট্টোপাধ্যায় অভিনীত ছবি 'মহিষাসুরমর্দিনী'।

Edited By: রণিতা গোস্বামী | Updated By: Sep 18, 2022, 05:32 PM IST
Mahishasur Marddini : এই প্রথমবার, সর্বভারতীয় IHC থিয়েটার ফেস্টিভ্যালে দেখানো হবে 'মহিষাসুরমর্দিনী'

Rituparna Sengupta, Mahishasur Marddini, জি ২৪ ঘণ্টা ডিজিটাল : এই প্রথমবার কোনও থিয়েটার ফেস্টিভ্যালে সিনেমা দেখানো হচ্ছে। তাও আবার সেটা ঘটতে চলেছে IHC-র মতো দিল্লির অন্যতম প্রাচীন এবং সবচেয়ে মর্যাদাপূর্ণ থিয়েটার উৎসবে। হ্যাবিট্যাট ওয়ার্ল্ডের উদ্যোগে দিল্লির Iইন্ডিয়া হ্যাবিট্যাট সেন্টার শুরু হতে চলেছে IHC থিয়েটার ফেস্টিভ্যাল। সেখানেই ২৭ সেপ্টেম্বর দেখানো হবে ঋতুপর্ণা সেনগুপ্ত, শাশ্বত চট্টোপাধ্যায়, পরমব্রত চট্টোপাধ্যায় অভিনীত ছবি 'মহিষাসুরমর্দিনী'।

এপ্রসঙ্গে ঋতুপর্ণা সেনগুপ্ত বলেন, 'ভারতের অন্যতম মর্যাদাপূর্ণ থিয়েটার উৎসবে আমাদের ছবি দেখানোর জন্য নির্বাচন হওয়াটাই একটা যুগান্তকারী ঘটনা। যা ভারতীয় থিয়েটার উৎসবের ইতিহাসে আগে কখনও ঘটেনি। রঞ্জন এবং তার টিম সিনেমার শৈলী নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেছে। থিয়েটার উৎসবে দেখানোর জন্য আমাদের সিনেমার নির্বাচন আমাদের প্রচেষ্টাকে বৈধতা দেয়। আমি যখন বেঙ্গালুরু ফিল্ম ফেস্টে ছবিটি দেখেছিলাম তখন আমি বেশ আশ্চর্য হয়ে গিয়েছিলাম। এই ছবিতে প্রত্যেকেই ভালো অভিনয় করেছেন আর ছবি হিসাবেও এটা বেশ শক্তিশালী। এককথায় এই ছবিতে ভীষণই অনন্য একটা ছবি বলা চলে। দর্শকরা অবশ্যই মহিষাসুরমর্দিনী' ছবি থেকে নতুন কিছু পাবেন।

আরও পড়ুন-'দেবসেনা' অনুষ্কাকে ভুলে কৃতীর প্রেমে হাবুডুবু 'বাহুবলী' প্রভাস!

আরও পড়ুন-মদের বোতল হাতে হেচকি তুলছেন আর নাচছেন, 'অ্যালকোহলিয়া' হৃত্বিক

ছবির পরিচালক রঞ্জন ঘোষের কথায়, 'IHC থিয়েটার ফেস্টিভ্যালে মহিষাসুরমর্দিনীর নির্বাচন ভীষণভাবেই অপ্রত্যাশিত। আমরা গত বছর হ্যাবিট্যাট ফিল্ম ফেস্টিভ্যালের জন্য আমাদের ছবিটি জমা দিয়েছিলাম। ইন্ডিয়া হ্যাবিট্যাট সেন্টারের তরফে জানানো হয়েছিল, তাঁরা তাঁদের বার্ষিক থিয়েটার উৎসবে এই ছবি দেখাতে চায়। তাঁরা ছবির  'বিষয়বস্তু,  এবং শৈলীর মধ্যে এইযে বুনন, তার প্রশংসা করেছিল৷ তবে যেটা এই ছবিকে আলোচনায় এনে দিয়েছে তা হল দুই দশকে প্রথম কোও থিয়েটার উৎসবে প্রথমবারের জন্য একটি ফিচার ফিল্ম দেখানো হচ্ছে। তার উপর IHC থিয়েটার ফেস্টিভ্যাল হল ভারতের সবচেয়ে মর্যাদাপূর্ণ থিয়েটার ফেস্টগুলির মধ্যে একটি। এই ছবিতে সিনেমার শৈলী নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে তার উপর একটি জাতীয় সংস্থা কর্তৃক স্বীকৃতি পাওয়া সত্যিই গর্বের।'

'মহিষাসুরমর্দিনী'র জন্য গল্প লেখা এবং পরিচালনা দুটোই করেছেন রঞ্জন ঘোষ। মহিষাসুরমর্দিনী'র গল্প এগিয়েছে ঋতুপর্ণা সেনগুপ্তর চরিত্র ঘিরেই। ছবিতে রাজনৈতিক নেতার চরিত্রে রয়েছেন শাশ্বত চট্টোপাধ্যায়। যে নেতার সঙ্গে ঋতুপর্ণার একসময়ের সম্পর্ক ছিল বলে দেখানো হয়েছে। ছবিতে গুরুত্বপূর্ণ ভূমিকায় রয়েছেন পরমব্রতও। এর আগে ZEE ২৪ ঘণ্টা ডিজিটালকে ঋতুপর্ণা বলেছিলেন 'মহিষাসুরমর্দিনী নারী ক্ষমতায়ন নিয়ে তৈরি একটি ছবি। আমি, শাশ্বতদা আর পরম একসঙ্গে কাজ করেছি। এটা এক রাতের গল্প। ছবিতে প্রতিটি চরিত্রের মধ্যে সমাজের প্রতিফলন রয়েছে। পরিচালকের কথায়, মেয়েদের উপর চারিদেকে যে অত্যাচার চলছে, আমরা তার জন্য ক্ষমাপ্রার্থী। প্রতিটি চরিত্রকে দিয়ে নারীদের উপর অত্যাচারের বিরুদ্ধে কথা বলানো হবে।' 'মহিষাসুরমর্দিনী' ছবিতে ঋতুপর্ণা, শাশ্বত, পরমব্রত ছাড়াও রয়েছে আরও অনেকই। এখানে রয়েছেন সাহেব ভট্টাচার্য, কৌশিক কর, পৌলমী দাস, শ্রীতমা দে, শুভ্রশঙ্খ দাস, অভ্যুদয় দে, অরুণিমা হালদার, আরিয়ুন ঘোষ। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.