মিস শেফালি বলতেন আমার বায়োপিকে তোকেই মানাবে: ঋতুপর্ণা

 ''মনে মনে বলেছিলাম, ''তুমি উত্তম কুমার, আমিও মিস শেফালি, তোমাকে আজ ছাড়ছি না।''

Edited By: রণিতা গোস্বামী | Updated By: Feb 6, 2020, 03:29 PM IST
মিস শেফালি বলতেন আমার বায়োপিকে তোকেই মানাবে: ঋতুপর্ণা

শর্মিষ্ঠা গোস্বামী চট্টোপাধ্যায়: সত্তরের সেই সেনসেশন, 'ক্যাবারে কুইন' মিস শেফালি আজ আর নেই। গ্র্যান্ড, পার্ক থেকে শুরু করে বিভিন্ন হোটেলের নামী ক্যাবারে ডান্সার থেকে বাংলা ছবির জগতে পা রেখেছিলেন। হুলা ডান্সে খোদ উত্তম কুমারের হাত ধরে টেনে নিয়ে গিয়েও নাচিয়েছিলেন তিনি। মিস শেফালির নিজের কথায়, ''মনে মনে বলেছিলাম, ''তুমি উত্তম কুমার, আমিও মিস শেফালি, তোমাকে আজ ছাড়ছি না।''

বর্তমান সময়ের অভিনেত্রীদের মধ্যে মিস শেফালির অত্যন্ত কাছের যিনি ছিলেন তিনি হলেন ঋতুপর্ণা সেনগুপ্ত। তাঁর সঙ্গে মিস শেফালির একটা মনের যোগ ছিল। মিস শেফালির প্রয়াণে তাই তাঁকেই স্মরণ করলেন ঋতুপর্ণা। তাঁর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ''আমি খুবই দুঃখিত, এতদিন জানতাম উনি আছেন, একটা মানুষ আছেন জানলে একটা আলাদা অনুভূতি হয়। ওনার সঙ্গে আমার সুন্দর একটা সম্পর্ক ছিল। আমার মনে আছে আমি ওনাকে সংবর্ধনা দিয়েছিলাম। আমার বাড়ির বিভিন্ন অনুষ্ঠানে ওনাকে ডেকেছি, উনি এসেছেন। মেডিক্লেম সহ বিভিন্ন ক্ষেত্রে আমি ওনাকে যতটা সম্ভব সাহায্য করার চেষ্টা করেছি। ওনার সঙ্গে আমার একটা মনের যোগ ছিল। মাঝে মধ্যে উনি আমায় ফোন করতেন। বলতেন, আমার বায়োপিকটা তুই করিস। তোকে বিষয়টাতে বেশ মানাবে। আমি হয়ত শীঘ্রই এবিষয়ে মন দেব। চাইব, উনি যা কিছু করে গিয়েছেন তার কিছু থেকে যাক আমাদের মধ্যে। 

আরও পড়ুন-অনুষ্কা শেঠির 'বাগমতি'র হিন্দি রিমেক 'দুর্গাবতী'তে যীশু

 আরও পড়ুন-ভ্যালেন্টাইন'স ডেতে হইচই-এ আসছে পাঁচফোড়ন ২, আফটারনুন অডিশনে থাকছেন স্বস্তিকা

মিস শেফালির সঙ্গে তোমার যোগাযোগটা শুরু হয় কীভাবে?

অনেকদিনের সম্পর্ক। আমরা একটা অনুষ্ঠান করতাম, যেখানে প্রত্যেক বছর একজন কৃতী মহিলাকে সংবর্ধনা দেওয়া হত। উর্মিদিকে (পরিচালক উর্মি চক্রবর্তী) দিয়েছিলাম যেবছর উনি হেমন্তের পাখি বানিয়ে জাতীয় পুরস্কার পেলেন। তারপর সুতপা দত্তগুপ্তকেও দিয়েছিলাম, পরে মিস শেফালিকেও দিয়েছি। কারণ ওনার একটা বড় অবদান রয়েছে। আমার মনে হয়, উনিই একজন যিনি ক্যাবারে-কে এতটা জনপ্রিয় করেছিলেন। আমার মনে হয় না ওনার পরে ক্যাবারে নিয়ে আর কেউ সেভাবে ভেবেছে। উনি এমন একজন মহিলা যিনি অনেককে আনন্দ দিয়ে নিজে দুঃখের আড়ালে চলে গিয়েছেন।

কিছুদিন আগে যখন অরিন্দম শীলের 'মায়াকুমারী' ছবির জন্য মিনার্ভা থিয়েটারে শ্যুটিং করছিলাম, তখন বেশ নস্টালজিক লাগছিল। মনে হচ্ছিল এই মিনার্ভার সঙ্গে কত ইতিহাস জড়িয়ে রয়েছে। আমি শুনেছিল, মিনার্ভাকে রাতে আলোতে সাজিয়ে মিস শেফালি বহু অনুষ্ঠান হয়েছে। মিস শেফালি সবাইকে বিনোদন দিয়ে গিয়েছেন। তবে সেইভাবে আজও কেউ মিস শেফালিকে কেউ সেলিব্রেট করেনি। আমার প্রশ্ন কেন ওনাকে সেলিব্রেট করা হয়নি? উনি ক্যাবারে ডান্সার ছিলেন বলে? আমি ওনাকে যতটা সম্ভব সম্মান দেওয়ার চেষ্টা করেছি। এখন হয়ত সমাজ অনেকটা এগিয়েছে। তবে উনি সেই সময়ে দাঁড়িয়ে ক্যাবারেকে যে জায়গায় নিয়ে গিয়েছেন। সেটা কিন্তু অনেকেই উপভোগ করেছেন, তবে কেউ ওনাকে সেই সম্মানটা দেওয়ার চেষ্টা করেননি। 

আরও পড়ুন-সত্যজিৎ রায়ের ছবির কথা মনে করাচ্ছে সপ্তাশ্বর 'প্রতিদ্বন্দ্বী'র পোস্টার

মিস শেফালির যে অটোবায়োগ্রাফি হওয়ার কথা রয়েছে, সেটার প্রযোজক হিসাবে কি তুমি থাকছো?

না। আমি প্রযোজক হিসাবে থাকছি না, তবে ওনাকে নিয়ে যে ছবিটা হবে, সেটা খুব শীঘ্রই আমারা ঘোষণা করা হবে।

প্রসঙ্গত  ফিরদৌজুল হাসান জানিয়েছেন, খুব শীঘ্রই মিস শেফালির বায়োপিকের বিষয় ঘোষণ করা হবে। তবে বায়োপিকের মুখ্য ভূমিকায় কে থাকছেন সেবিষয়ে উনি এখনও কিছু জানাননি। ছবি পরিচালনার দায়িত্বে কে থাকছেন, সেবিষয়টিও খোলসা করতে চাননি। তবে সূত্রের খবর, মিস শেফালির বায়োপিক হয়ত ঋতুপর্ণাই ওনার ভূমিকায় অভিনয় করতে চলেছেন। 

.