Rudranil Ghosh-Rahul Arunoday Banerjee: 'সরকার আসে, সরকার যায়, মানুষের জীবনের কী কিছু পরিবর্তন ঘটে?' প্রশ্ন রুদ্রনীল ও রাহুলের

মধ্যবিত্ত,  নিম্নমধ্যবিত্ত মানুষের  বেঁচে থাকার লড়াই, সুখ, দুঃখ ভালোবাসার গল্প বলবে 'আকাশ অংশত মেঘলা'। বিগত ২৫ বছরে বাংলার সমাজ, অর্থনীতি ও রাজনীতির প্রতিচ্ছবি দেখা যাবে এই সিনেমায়। স্বপ্নময় চক্রবর্তীর দুটি ছোট গল্প থেকে অনুপ্রাণিত এই ছবির গল্প। ছবির কাহিনী প্রবাহিত হয়  রসময় ও অনির্বান নামে দুজন মানুষকে নিয়ে। এই দুই চরিত্রে অভিনয় করেছেন রুদ্রনীল ঘোষ ও রাহুল অরুণোদয় বন্দ্যোপাধ্যায়।

Updated By: Aug 2, 2022, 09:46 PM IST
Rudranil Ghosh-Rahul Arunoday Banerjee: 'সরকার আসে, সরকার যায়, মানুষের জীবনের কী কিছু পরিবর্তন ঘটে?' প্রশ্ন রুদ্রনীল ও রাহুলের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জয়দীপ মুখার্জীর আগামী ছবি আকাশ অংশত মেঘলা। একের পর এক কল-কারখানা বন্ধ হয়ে যাওয়া, বিশ্বায়নের প্রভাবে দ্রূত পরিবর্তিত হতে থাকা আর্থ-সামাজিক পটভূমি আর তাকে ঘিরে আদর্শহীন, সুবিধাভোগী রাজনৈতিক পরিমন্ডল এই ছবির প্রেক্ষাপট। মধ্যবিত্ত,  নিম্নমধ্যবিত্ত মানুষের  বেঁচে থাকার লড়াই, সুখ, দুঃখ ভালোবাসার গল্প বলবে এই ছবি। বিগত ২৫ বছরে বাংলার সমাজ, অর্থনীতি ও রাজনীতির প্রতিচ্ছবি দেখা যাবে এই সিনেমায়। স্বপ্নময় চক্রবর্তীর দুটি ছোট গল্প থেকে অনুপ্রাণিত এই ছবির গল্প। ছবির কাহিনী প্রবাহিত হয়  রসময় ও অনির্বান নামে দুজন মানুষকে নিয়ে। এই দুই চরিত্রে অভিনয় করেছেন রুদ্রনীল ঘোষ ও রাহুল অরুণোদয় বন্দ্যোপাধ্যায়।

হঠাৎ কারখানা বন্ধ হয়ে যাওয়ার ফলে ছবির দুই মুখ্য চরিত্রের জীবনের পথ এলোমেলো হয়ে যায়। কাজ চলে যাওয়ায় রসময় বউ, মেয়েকে নিয়ে চরম অভাবে-অনটনে দিন কাটাতে থাকে। ইউনিয়নের সক্রিয় সদস্য রসময় কিছুদিন ইউনিয়নকে নেতৃত্ব দিয়ে খুব মিটিং-মিছিল করে। কিন্তু কিছুই হয় না, একের পর এক করে দিন চলে যায়। রাস্তার ধারে চপ বিক্রি করে কোনওমতে দিন চলতে থাকে। এদিকে রাতের অন্ধকারে কারখানার যন্ত্রপাতি বিক্রি হতে থাকে, কারাখানার জমিতে বহুতল হাউজিং বানানোর চক্তান্ত করতে থাকে রাজনৈতিক নেতারা ও কারখানার মালিক। রসময়ের দীর্ঘদিনের রাজনৈতিক বিশ্বাস ক্রমশ ভেঙ্গে যেতে থাকে। ক্রমে আরও বড় বিপর্যয় নেমে আসে রসময়ের জীবনে যখন রাস্তার ধারে তার তেলেভাজার স্টলের সামনে ঝাঁ চকচকে সুসজ্জিত তেলেভাজার দোকান খোলে তারই পরিচিত একজন।

আরও পড়ুন: Vijay Deverakonda: ‘লাইগার’-এর প্রচারে বিজয়ের পায়ে সর্বত্র ১৯৯ দামের হাওয়াই চপ্পল, কিন্তু কেন?

অন্যদিকে অনির্বানের বাবার কারাখানা কয়েক বছর আগে বন্ধ হয়ে যায়। পুরো পরিবারটা এক অনিশ্চয়তার মধ্যে এসে পরে। অনির্বানের সব স্বপ্ন এক হঠাৎ ভেঙ্গে যায়। অনির্বানকে পড়াশোনা ছেড়ে চাকরি খুঁজতে বেরতে হয়। কিন্তু প্রভাবশালী কারোর সুপারিশ না থাকায় কিছুতেই চাকরি হয় না। যোগ্যতা থাকা সত্ত্বেও বারংবার ব্যর্থ হয়ে সে ভীষণ দিশেহারা হয়ে পড়ে। এরইমধ্যে অনির্বানের প্রেমিকা আনন্দীর জীবনেও বিপর্যয় নেমে আসে। তাদের ভাড়া বাড়ি থেকে জোর করে উচ্ছেদ করার চেষ্টা চলতে থাকে। সেখানে এক প্রোমোটার আবাসন বানাতে চায়। প্রোমোটার আর ভাড়াটেদের সংঘাতে অনির্বানও জড়িয়ে পড়ে।

আরও পড়ুন: Jisshu Sengupta: দুলকার সলমান-রশ্মিকা মন্দানা-ম্রুণাল ঠাকুরের আগামী ছবিতে বিশেষ চরিত্রে যীশু

রসময়, অনির্বান ও তাদের পরিবারের বদলে যেতে থাকা জীবন, বেঁচে থাকার লড়াই, ভালোবাসা, সম্পর্কের টানাপোড়েন আর আশেপাশের মানুষদের গল্প নিয়ে আবর্তিত হয় ছবির কাহিনী। তারপর হঠাৎ একদিন রসময় ও অনির্বানের দেখা হয়ে যায়। আর ঠিক এখান থেকেই শুরু হয় ছবির গল্প কিংবা আপাতত এখানেই শেষ হয় গল্পটা। অংশত মেঘলা আকাশে আলোর খোঁজ নিয়ে আসছে আকাশ অংশত মেঘলা। আগামী ৫ অগাস্ট মুক্তি পেতে চলেছে এই ছবি।

আরও পড়ুন: Alia Bhatt: ‘আমি কেন অন্তর্বাসের স্ট্র্যাপ লুকোব?’ ট্রোলারদের মোক্ষম জবাব আলিয়ার

রাহুল অরুণোদয় বন্দ্যোপাধ্যায় জি ২৪ ঘণ্টা ডিজিটালকে জানান, ‘একজন অভিনেতার কাছে এটাই স্বপ্ন যে সে বিভিন্ন চ্যালেঞ্জিং চরিত্রে অভিনয় করবে। আমি খুব ভাগ্যবান যে আমার কাছে এই বছর এতগুলো অন্যরকম চরিত্রের অফার এসেছে। 'আবার কাঞ্জনজঙ্ঘা' থেকে শুরু করে 'মৃত্যুপথযাত্রী', 'ফেলুদার গোয়েন্দাগিরি', এরপর 'আকাশ অংশত মেঘলা', চরিত্রগুলো একটা অন্যটার থেকে ভীষণ আলাদা। অনির্বাণের চরিত্রটা ভীষণ গভীর, আমার বেশ মন দিয়ে কাজটা করতে হয়েছে। আবার অন্যদিকে সদ্য অভিনয় করা পুলক ঘোষালের চরিত্রটা একেবারে অনরকম। হালকা চালের এবং মজার।' অন্যদিকে রুদ্রনীল ঘোষ জি ২৪ ঘণ্টা ডিজিটালকে বলেন, ‘একজন অভিনেতার কাছে এমন চরিত্র খুব লোভনীয়।  চরিত্রটা খুব গুরুত্বপূর্ণ ছবিতে। লকআউটে কারখানা বন্ধ হয়ে যাওয়ার পর কী অবস্থা হয় একজন শ্রমিকের সেটাই উঠে আসবে এই ছবিতে।’

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.