Satyajit Ray: সৌজন্যে সত্যজিৎ! বিশ্বব্যাপী সর্বকালের সেরা ১০০-র তালিকায় ১টি মাত্র ভারতীয় ছবি

Satyajit Ray: ১৯৫২ সালে প্রথম ঐ ম্যাগাজিন সর্বকালের সেরা ছবির তালিকা প্রকাশ করেছিল। তারপর থেকে প্রতি ১০ বছর অন্তর সেই তালিকা তাঁরা প্রকাশ করেন। হিসেবমতো ২০২২ সালে মুক্তি পায় নয়া তালিকা।

Edited By: সৌমিতা মুখার্জি | Updated By: Dec 3, 2022, 03:57 PM IST
Satyajit Ray: সৌজন্যে সত্যজিৎ! বিশ্বব্যাপী সর্বকালের সেরা ১০০-র তালিকায় ১টি মাত্র ভারতীয় ছবি

Satyajit Ray, Pather Panchali, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সত্যজিৎ রায়, ভারতের একমাত্র পরিচালক যিনি সিনেমায় তাঁর সারাজীবনের অবদানের জন্য পেয়েছিলেন অস্কার। আজও তাঁর ছবি সমসাময়িক। আজও তাঁর ছবির জনপ্রিয়তা তুঙ্গে। আজও তাঁকে অনুসরণ করেন নব্য পরিচালক থেকে শুরু করে সিনেমার ছাত্ররা। যে কজন পরিচালকের হাত ধরেই বাংলা ছবি পৌঁছে গেছে আন্তর্জাতিক স্তরে, তিনি তাঁদের মধ্যে অন্যতম সত্যজিৎ রায়। সিনেমার বিশ্ব মানচিত্রে তাঁর অবদান অস্বীকার্য। এবার তাঁর দৌলতেই ফের উজ্জ্বল হল ভারতের নাম। সম্প্রতি একটি বিখ্যাত ব্রিটিশ ম্যাগাজিন প্রকাশ করে সর্বকালের সেরা ১০০টি সিনেমার নাম। সেই তালিকায় জায়গা পেয়েছে ভারতের একমাত্র একটি ছবি সত্যজিৎ রায়ের ছবি ‘পথের পাঁচালী’।

১৯৫২ সালে প্রথম ঐ ম্যাগাজিন সর্বকালের সেরা ছবির তালিকা প্রকাশ করেছিল। তারপর থেকে প্রতি ১০ বছর অন্তর সেই তালিকা তাঁরা প্রকাশ করেন। হিসেবমতো ২০২২ সালে মুক্তি পায় নয়া তালিকা। এবছর এই সেরা ছবি খোঁজের কাজে অংশগ্রহণ করেছিলেন এক হাজার ছশো ঊনচল্লিশ জন রিভিউয়ার, প্রোগ্রামার, কিউরেটর, আর্কিভিস্ট ও অ্যাকাডেমিকস। এই তালিকায় সেরা তিন ছবি- বেলজিয়ান পরিচালক শ্যান্টল অ্যাকেরম্যানের ১৯৭৫ সালের ছবি ‘জিন ডিয়েলমেন’, ‘টোয়েন্টি থ্রি কি ডু কমার্স’ ও ‘১০৮০ ব্রাসেল’। ৩৫ তম স্থান দখল করেছে সত্যজিতের ‘পথের পাঁচালী’।

আরও পড়ুন- Sabyasachi Chowdhury-Aindrila Sharma: ঐন্দ্রিলা নেই, ‘ইউটিউবের সৌজন্যে আমিও মারা গিয়েছি’, বিস্ফোরক অভিযোগ সব্যসাচীর

১৯৫২ সালে এই তালিকায় শীর্ষস্থান দখল করেছিল ‘বাইসাইকেল থিভস’। এরপর ১৯৬২, ১৯৭২, ১৯৮২, ১৯৯২, ২০০২ সাল টানা পাঁচ দশক এই তালিকায় শীর্ষস্থান পেয়েছে অর্সন ওয়েলসের ‘সিটিজেন কেন’। ২০১২ সালে এই তালিকায় শীর্ষস্থান পেয়েছিল অ্যালফ্রেড হিচককের ছবি ‘ভার্টিগো’। এবছর শীর্ষে ‘জিন ডিয়েলমেন’। সত্তর বছরে এই প্রথম কোনও মহিলা পরিচালকের ছবি জায়গা করে নিয়েছে এই সম্মানীয় ছবির তালিকায়। এই দশকের তালিকায় নতুন ছবি যুক্ত হয়েছে চারটি- সেলিন সায়াম্মার ‘পোর্ট্রেট অফ এ লেডি অন ফায়ার’ (২০১৯), ব্যারি জেনকিন্সের 'মুনলাইট' (২০১৬), বং জুন-হোর 'প্যারাসাইট' (২০১৯), এবং জর্ডান পিলের 'গেট আউট' (২০১৭)।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.