Shah Rukh Khan: আমির তো শিশু, ৯০-এর শেষেই 'ফরেস্ট গাম্প' হতেন শাহরুখ

১৯৯৪-এ মুক্তি পাওয়া টম হ্যাঙ্কস, রবিন রাইটের সেই ছবি বক্স অফিসে ব্লকবাস্টার হয়। হলিউডের 'ফরেস্ট গাম্প' দেখার পরই সেসময় এর হিন্দি রিমেক বানানোর পরিকল্পনা করে নিয়েছিলেন বলিউডের অন্যতম নামী পরিচালক কুন্দন শাহ। যিনি কিনা 'জানে ভি দো ইয়ারোঁ', 'কভি হাঁ কভি না'-র মতো ছবি উপহার দিয়েছেন। কুন্দন শাহ সেই ছবি বানালে আমির নন, অন্য কোনও বলিউড অভিনেতাকেই আজ ফরেস্ট গাম্প হিসাবে দেখতে পেতেন ভারতীয় সিনেমাপ্রেমী দর্শক।

Edited By: রণিতা গোস্বামী | Updated By: Aug 12, 2022, 07:18 PM IST
Shah Rukh Khan: আমির তো শিশু, ৯০-এর শেষেই 'ফরেস্ট গাম্প' হতেন শাহরুখ

Shah Rukh Khan, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আপাতত আলোচনায় রয়েছে আমির খান, করিনা কাপুর খান অভিনীত ছবি 'লাল সিং চাড্ডা'। ১১ অগস্ট ছবিটি মুক্তি পাওয়ার পর এই ছবি নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দিচ্ছেন দর্শকরা। অদ্বৈত চন্দন পরিচালিত 'লাল সিং চাড্ডা' আসলে হলিউড ফিল্ম 'ফরেস্ট গাম্প'-এর রিমেক। ১৯৯৪-এ মুক্তি পাওয়া টম হ্যাঙ্কস, রবিন রাইটের সেই ছবি বক্স অফিসে ব্লকবাস্টার হয়। হলিউডের 'ফরেস্ট গাম্প' দেখার পরই সেসময় এর হিন্দি রিমেক বানানোর পরিকল্পনা করে নিয়েছিলেন বলিউডের অন্যতম নামী পরিচালক কুন্দন শাহ। যিনি কিনা 'জানে ভি দো ইয়ারোঁ', 'কভি হাঁ কভি না'-র মতো ছবি উপহার দিয়েছেন। কুন্দন শাহ সেই ছবি বানালে আমির নন, অন্য কোনও বলিউড অভিনেতাকেই আজ ফরেস্ট গাম্প হিসাবে দেখতে পেতেন ভারতীয় সিনেমাপ্রেমী দর্শক।

'ফরেস্ট গাম্প'-এর হিন্দি রিমেকে কাকে নিতে চেয়েছিলেন পরিচালক কুন্দন শাহ? সেসময়কার সংবাদমাধ্যমের পেজ থ্রির খবর বলছে, হিন্দিতে 'ফরেস্ট গাম্প' হওয়ার কথা ছিল অনিল কাপুরকে। জানা যাচ্ছে, প্রথমে রাজি হলেও পরে অনিল কাপুরের মনে তবে 'ফরেস্ট গাম্প' হয়ে উঠতে গেলে যে সময় দেওয়ার প্রয়োজন, তার হাতে সেসময় নেই। সেকারণেই কুন্দন শাহকে প্রস্তাব ফিরিয়ে দেন অনিল। পরে 'ফরেস্ট গাম্প' হওয়ার প্রস্তাব পৌঁছোয় খোদ কিং খান শাহরুখের কাছে। সেসময় পেজ থ্রির পাতায় সেই খবরের শিরোনাম ছিল Kundan Shah Signs Shahrukh। যাতে লেখা হয়েছিল কুন্দন শাহ 'ফরেস্ট গাম্প' যে হিন্দি রিমেক বানাচ্ছেন, তাতে অনিলের জায়গা নিচ্ছেন 'বাদশা'। তবে প্রযোজনা সংস্থার নানান সমস্যায় পরিচালক কুন্দন শাহ-র সেই প্রোজেক্ট সফল হয়নি। আর তাই শাহরুখের আর ফরেস্ট গাম্প হয়ে ওঠা হল না। যদিও 'লাল সিং চাড্ডা'র একটি ক্যামিও চরিত্রে অভিনয় করেছেন কিং খান।

আরও পড়ুন-প্রাক্তন জেসমিনকে ভুলে বিদেশিনীর হাতে আংটি পরালেন পর্দার 'শ্রীকৃষ্ণ'

কুন্দন শাহ ছাড়াও বলিউডের অনেক পরিচালকই ব্লকবাস্টার হলিউড ফিল্ম 'ফরেস্ট গাম্প'-এর রিমেক বানানোর কথা ভেবেছেন। তবে শেষপর্যন্ত কোনও প্রোজেক্টই বাস্তাবায়িত হয়নি। শেষমেশ ১৮০ কোটি টাকা খরচে  'ফরেস্ট গাম্প'-র হিন্দি রিমেক লাল সিং চাড্ডা বানিয়েছেন অদ্বৈত চন্দন। যদিও রিপোর্ট বলছে মুক্তির দ্বিতীয়দিনে দাঁড়িয়ে দুর্ভাগ্যজনকভাবে এই ছবি নিয়ে বিশেষ ভালো প্রতিক্রিয়া দিচ্ছেন না দর্শকরা। সম্প্রতি চেন্নাইয়ে এই ছবির স্পেশাল স্ক্রিনিং ছিল। হলিউডের বেশ কয়েকজন মিডিয়া পার্সোনালিটি  সহ বেশ কয়েকজন সেলিব্রিটি সেখানেই এই ছবি দেখেছেন। সোশ্যাল মিডিয়ায় ইতিমধ্যেই রিভিউও দিয়েছেন অনেকে। 

আরও পড়ুন-প্রেম ভাঙছে সিদ্ধার্থ-কিয়ারার! পোস্ট দেখে বিস্মিত নেটপাড়া

আরও পড়ুন-'তোমায় ঘৃণা করি', রাখির দিন ভাইকে একথা কেন বললেন রুক্মিণী?

'স্ল্যাশফিল্ম ডট কম' নামক একটি পোর্টাল বলছে লাল সিং চাড্ডা ফরেস্টের গাম্পের থেকেও ভালো। সেখানে ছবির রিভিউয়ে লেখা হয় 'লাল সিং চাড্ডা হয়তো আবেগ প্রবণতায় 'গাম্প'-এর মতোই মায়াবী হতে পারত, কিন্তু এটি ইচ্ছাকৃতভাবেই দর্শনে নিহিত একটি ছবি। তবে লাল সিং চাড্ডা ফরেস্ট গাম্পের উচ্চতর সংস্করণ'।  লাল সিং চাড্ডাকে 'বিশ্বাসযোগ্য অনুবাদ' বলে অভিহিত করেছে 'ইন্ডিওয়্যার'। তাদের রিভিউতে লেখা হয়, 'যদি কোনও হলিউড ফিল্ম নিজেকে বলিউডের মেলোড্রামায় ফিট করাতে পারে, তবে এটা সেটাই। কিন্তু লাল সিং চাড্ডা কৌশলে আবেগ ধরে রেখেছে। 'ফরেস্ট গাম্প' এর প্রধান পটভূমিকা এবং সামগ্রিকতা লাল সিং চাড্ডার প্রভাবকে সামান্যতমও কমিয়ে দেয় নায কারণ চিত্রনাট্যকার অতুল কুলকার্নি লালের জন্য একটি সমৃদ্ধ বিশ্ব তৈরি করেছেন যা ফরেস্টের থেকে সম্পূর্ণ আলাদা। তবে 'ব়্যাপ' রিভিউ বলছে, 'আমিরের ফরেস্ট গাম্প প্যারোডির অধিক। পরিচালক অদ্বৈত চন্দন একটি দৃশ্যত আদিম এবং আদর্শ সিনেমা প্রদর্শিত করেছেন যা ৯০-এর দশকের ক্লাসিকের মতোই। পাশাপাশি দক্ষতার সঙ্গে সম্পাদিত এই ছবি তার পূর্বসূরির মতো একই সমস্যার মধ্যে পড়েছে। এই ছবি দেখতে বসে দর্শক সেই সব মিল গুলো খুঁজে পাবে যা ইচ্ছাবশতই ছবিতে রাখা হয়েছে, শুধু যা বদলেছে তা হল ঐতিহাসিক প্রেক্ষাপট।'

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.