Mujib:'মুজিব' ছবিতে তথ্য বিভ্রান্তির অভিযোগ শ্যাম বেনেগালের বিরুদ্ধে, কী বলছেন পরিচালক?

বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভ। ছবিতে শুভর লুক নিয়ে বেজায় চটেছেন বাংলাদেশের দর্শকেরা। তাঁদের দাবি এই চরিত্রের জন্য শুভ সঠিক চয়েস নয়। সিনেপ্রেমীদের মতে মুজিবর রহমানের মতো ব্যারিটোন ভয়েস নেই আরিফিন শুভর।

Updated By: May 23, 2022, 09:33 PM IST
Mujib:'মুজিব' ছবিতে তথ্য বিভ্রান্তির অভিযোগ শ্যাম বেনেগালের বিরুদ্ধে, কী বলছেন পরিচালক?

নিজস্ব প্রতিবেদন: এবছর কান চলচ্চিত্র উৎসবে(Cannes 2022) মুক্তি পায় 'মুজিব: দ্য মেকিং অব আ নেশন'(Mujib) সিনেমার ট্রেলার। ছবির প্রথম ঝলক সামনে আসতেই ছবি নিয়ে শুরু হয়েছে বিতর্ক। বিগত কয়েকদিনে সেই বিতর্কে উত্তাল গোটা বাংলাদেশ। কয়েকটি বিষয় নিয়ে বেশ অসন্তুষ্ট সিনেপ্রেমীরা। 

ভারত ও বাংলাদেশের যৌথ উদ্যোগে তৈরি হয়েছে বঙ্গবন্ধুর জীবনীচিত্র 'মুজিব'। ছবিটি পরিচালনা করেছেন শ্যাম বেনেগাল(Shyam Benegal)। বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভ। ছবিতে শুভর লুক নিয়ে বেজায় চটেছেন বাংলাদেশের দর্শকেরা। তাঁদের দাবি এই চরিত্রের জন্য শুভ সঠিক চয়েস নয়। সিনেপ্রেমীদের মতে মুজিবর রহমানের মতো ব্যারিটোন ভয়েস নেই আরিফিন শুভর, লুকসেও মানানসই নয়। 

তথ্য ভ্রান্তির অভিযোগ উঠেছে শ্যাম বেনেগলের বিরুদ্ধে। ট্রেলারের একটি দৃশ্যে দেখানো হয়েছে বিখ্যাত ৭ মার্চের ভাষণে বঙ্গবন্ধুর চোখে চশমা। কিন্তু পুরনো ছবিতে দেখা যায় যে তিনি সেদিন চশমা পরেননি। ট্রেলারে বাংলাদেশের মুক্তি যুদ্ধে দু'ধরনের পতাকা দেখানো হয়েছে, তা নিয়ে অসন্তোষ তৈরি হয়েছে নেটদুনিয়ায়। ছবির ভিএফএক্স নিয়েও উঠেছে প্রশ্ন। নেটিজেনদের বক্তব্য যুদ্ধ দেখে মনে হচ্ছে কার্টুন। 

ট্রেলার থেকেই এই বিতর্কে অবাক পরিচালক। তিনি সংবাদ মাধ্যমে জানিয়েছেন, '৯০ সেকেন্ডের ট্রেলার দেখেই পুরো সিনেমা নিয়ে মন্তব্য করা উচিত নয়। আমি শুনেছি অনেক ধরনের মন্তব্য করা হচ্ছে এই ছবি নিয়ে। কেন সকলে বিরক্ত, তা অনুমান করা আমার পক্ষে খুব কঠিন। তবে কানে শুরুটা ভালোই হল। বাংলাদেশের তথ্যমন্ত্রী ও তাদের রাষ্ট্রদূত উপস্থিত ছিলেন সেখানে।'

আরও পড়ুন: Karan Johar: করণ জোহরের বিরুদ্ধে গান চুরির অভিযোগ, আইনি নোটিস পাঠানোর হুমকি পাকিস্তানি সঙ্গীতশিল্পীর

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.