Sisir Kumar Bhaduri: প্রয়াণদিনেও ব্রাত্যই বঙ্গ রঙ্গমঞ্চের নিঃসঙ্গ সম্রাট শিশির ভাদুড়ী?

কী চেয়েছিলেন তিনি? কলকাতা শহরের বুকে একটি পাবলিক স্টেজ। পাননি। দীর্ঘ চল্লিশটি বছর কেটে গিয়েছিল। কেউ কথা রাখেনি।

Updated By: Jun 30, 2022, 12:37 PM IST
Sisir Kumar Bhaduri: প্রয়াণদিনেও ব্রাত্যই বঙ্গ রঙ্গমঞ্চের নিঃসঙ্গ সম্রাট শিশির ভাদুড়ী?

সৌমিত্র সেন 

অনেক বিষয়েই ব্যতিক্রমী ছিলেন শিশির ভাদুড়ী। তাঁর কাজ, তাঁর থিয়েটার-ভাবনা, তাঁর নাট্যপ্রযোজনা-- ইত্যাদি নানা কিছু নিয়ে তিনি আক্ষরিক অর্থেই ছিলেন একক, নিঃসঙ্গও। জীবনসায়াহ্নে পৌঁছেও তাঁর এই ব্যতিক্রমী ভাবনাচিন্তা পরিত্যাগ করেননি। নির্দ্বিধায় ফিরিয়ে দিতে পেরেছিলেন ভারত সরকার প্রদত্ত 'পদ্মবিভূষণ' সম্মান। শিল্পকে পণ্যায়িত করার পক্ষপাতী তিনি কোনওকালেই ছিলেন না।

কী চেয়েছিলেন তিনি? 

কলকাতা শহরের বুকে একটি পাবলিক স্টেজ। পাননি। দীর্ঘ চল্লিশটি বছর কেটে গিয়েছিল। কেউ কথা রাখেনি। যে-থিয়েটার নিয়ে তিনি বাঁচেন, যে-থিয়েটার তাঁর ধ্যান-জ্ঞান-কল্পনা, যে-থিয়েটার দিয়ে তিনি বঙ্গরঙ্গমঞ্চের ইতিহাসে সূচনা করেচছিলেন নতুন যুগ, সেই থিয়েটার থেকেই তাঁকে সরে থাকতে হয়েছিল একটা সময়ের পরে। বীতশ্রদ্ধ হয়ে সরে গিয়েছিলেন। কেননা, তাঁর থিয়েটার-শিল্প, তাঁর থিয়েটার-নান্দনিকতা, তাঁর থিয়েটার-বিপ্লব-- সবই তাঁর একেবারে নিজস্ব একক লড়াই হয়ে দাঁড়িয়েছিল। থিয়েটার তো মানুষের জন্য তৈরি করা। মানুষকে ছুঁতে গেলে তো সেই থিয়েটারের 'শো' চাই দিনের পর দিন। কিন্তু থিয়েটারের জন্য একেবারে নিবেদিতপ্রাণ একখানি রঙ্গমঞ্চ না পেলে, তাঁর মতো স্বাজাত্যবোধসম্পন্ন আত্মমর্যাদাবোধসম্পন্ন ক্রিয়েটিভ একটি মানুষের পক্ষে নিজের সর্বস্ব ঢেলে দিনের পর দিন কাজ কার কীভাবে সম্ভব?

অথচ, এমন একটি অপরিহার্য ব্যাপার তাঁর নাট্যজীবনে ঘটে ওঠেনি। তাই পদ্মসম্মান পাওয়ার খবর পেয়ে অনেক দুঃখে তাঁকে বলতে হয়েছিল-- By accepting this I shall mislead the lovers of the theatre into believing that Government are awake of the importance of drama in the life of the nation! নিজের কাজের প্রতি কতটা শ্রদ্ধা থাকলে, কতটা দায়বদ্ধতা থাকলে একজন এমন বলতে পারেন। একজন ভেতরে ভেতরে কতটা নিঃসঙ্গ হলে তবে এভাবে একরোখা অবস্থানে দাঁড়িয়ে থেকে যন্ত্রণায় নিজেকে এভাবে দগ্ধ করতে পারেন!

ইতিহাস জানে, গিরিশচন্দ্র ঘোষের পরে বাংলা রঙ্গমঞ্চের কিংবদন্তি শিশির ভাদুড়ীই। তিনিই বাংলা নাটকের স্বর্ণযুগে প্রথম নাটকের 'সেট' তথা মঞ্চসজ্জা ও আলোর ব্যবহার প্রবর্তন করে নাট্যশিল্পীদের কর্মকুশলতাকে বাস্তবতার আঙ্গিকে উত্তরণের পথ দেখিয়েছিলেন।

নাট্যাচার্য শিশিরকুমার ১৯৫৯ সালের আজকের দিনে, ৩০ জুন কলকাতার বরাহনগরস্থিত তাঁর বাসভবনে ৬৯ বয়সে প্রয়াত হয়েছিলেন।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.