ফালকের ফলক 'ফেলুদা'কে

ভারতীয় চলচ্চিত্রে সর্বোচ্চ সম্মান দাদাসাহেব ফালকে পুরস্কারে সম্মানিত হতে চলেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। কেন্দ্রীয় সরকারের তরফে বুধবার একথা ঘোষণা করা হয়েছে। আগামী ২৩ মার্চ নয়াদিল্লিতে তাঁকে দাদা সাহেব ফালকে পুরস্কার প্রদান করা হবে।

Updated By: Mar 21, 2012, 08:02 PM IST

ভারতীয় চলচ্চিত্রের সর্বোচ্চ সম্মান দাদাসাহেব ফালকে পুরস্কারে সম্মানিত হতে চলেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। কেন্দ্রীয় সরকারের তরফে বুধবার একথা ঘোষণা করা হয়েছে। আগামী ২৩ মার্চ নয়াদিল্লিতে তাঁকে দাদা সাহেব ফালকে পুরস্কার প্রদান করা হবে।
এবছর দাদাসাহেব ফালকে পুরস্কারের দৌড়ে সৌমিত্র চট্টোপাধ্যায় ছাড়াও ছিলেন, অভিনেতা প্রাণ, মনোজ কুমার ও বৈজন্তীমালা। একাধিক আলোচনার পর সত্যজিত্‍ রায়ের 'ফেলুদা'কেই বেছে নেন দাদাসাহেব ফালকে পুরস্কারের জ্যুরি সদস্যরা।
রূপোলি পর্দায় তাঁর আত্মপ্রকাশ ১৯৫৯ সালে, সত্যজিত্‍ রায়ের 'অপুর সংসার' ছবিতে অপুর ভূমিকায়। সেই শুরু। গত পাঁচ দশক ধরে বাংলা চলচ্চিত্র জগতে দাপিয়ে অভিনয় করেছেন তিনি। চলচ্চিত্রের পাশাপাশি মঞ্চেও তাঁর অবদান কম নয়। অভিনেতা, নাট্যকার ছাড়াও বাচিক শিল্পী হিসেবেও তাঁর খ্যাতি সুবিদিত। সৌমিত্র চট্টোপাধ্যায়ের পুরস্কারপ্রাপ্তিতে খুশি বাংলা সমস্ত শিল্পী ও কলাকুশলীরা।

.