গুমনামি বাবাই কি নেতাজি? রহস্যের পর্দা তুলতে চলেছেন সৃজিত?

 এবার সেই গুমনামি বাবার রহস্য নিয়েই সিনেমা তৈরি করছেন সৃজিত মুখোপাধ্যায়।

Updated By: Jan 23, 2019, 08:25 PM IST
গুমনামি বাবাই কি নেতাজি? রহস্যের পর্দা তুলতে চলেছেন সৃজিত?

নিজস্ব প্রতিবেদন: সালটা৯৭০, উত্তরপ্রদেশের ফৈজাবাদে 'গুমনামি বাবা'র আবির্ভাব নিয়ে দেশে বেশ শোরগোল পড়েছিল। অনেকেই মনে করেন এই গুমনামি বাবাই নাকি ছিলেন নেতাজি সুভাষচন্দ্র বসু। যদিও এবিষয়ে সঠিক তথ্য কারোরই ঠিক জানা নেই। এবার ফের একবার সেই গুমনামি বাবাই নতুন করে আলোচনা উঠে আসছেন। সৌজন্যে পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। এবার সেই গুমনামি বাবার রহস্য নিয়েই সিনেমা তৈরি করছেন সৃজিত মুখোপাধ্যায়।

১৯৪৫ সালে এই ১৮ অগস্টই তাইওয়ান থেকে বিমানে চড়েছিলেন নেতাজি সুভাষচন্দ্র বসু। তারপর আর তাঁর খোঁজ পাওয়া যায়নি। যদিও ওই বিমান দুর্ঘটনাতেই নেতাজির মৃত্যু হয়েছিল কিনা তাঁর কোনও প্রমাণ নেই। এই বিমান দুর্ঘটনার পরও তিনি নেতাজি বেঁচেছিলেন বলেই সকলের বিশ্বাস। সে যাই হোক। গতবছর ১৮ অগস্ট প্রথম তাঁর আগামী ছবি  'গুমনামি বাবা'র কথা প্রকাশ্যে এনেছেন পরিচালক সৃজিত। ২৩ জানুয়ারি ২০১৯ নেতাজির জন্মদিনে প্রকাশ্যে আনা হল ছবির প্রথম পোস্টার। দেশনায়ককে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে ছবির প্রথম পোস্টার সামনে আনেন পরিচালক।

আরও পড়ুন-'প্রাক্তন' পাওলির মুখোমুখি আবির, ঠিক কী ঘটেছে দেখুন...

শোনা যাচ্ছে সৃজিতের এই ছবিতে গুমনামি বাবার চরিত্রে দেখা যেতে পারে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। সৃজিত মুখোপাধ্যায়ের এই ছবির প্রযোজনা করছে ভেঙ্কটেশ ফিল্মস। 

উত্তরপ্রদেশের ফৈজাবাদে এই গুমনামি বাবার রহস্য নিয়ে কিন্তু আগ্রহ রয়েছে অনেক ভারতবাসীরই। নেতাজি মারা গেছেন কিনা বেঁচে আছেন তা নিয়ে সকলে যখন ধন্দে, ঠিক তখন ১৯৭০ সালে উত্তর প্রদেশের এই গুমনামি বাবার আর্বিভাব সকলকেই চমকে দিয়েছিল। শুধু সাধারণ মানুষ নন, গুমনামি বাবাই আসল নেতাজি কিনা তা নিয়ে সন্দেহ ছিল অনেক বড় বড় রাজনীতিবিদদেরও। জানা যায় এই গুমনামি বাবার মুখের আদল নাকি এক্কেবারে নেতাজির মুখের আদল বসানো। গুমনামি বাবার কাছে নাকি এমন তথ্য ছিল তা নাকি একমাত্র নেতাজির কাছেই থাকা সম্ভব। শোনা যায়, গুমনামি বাবার বাক্সে নাকি আজাদহিন্দের বেশকিছু চিঠিপত্র পাওয়া গিয়েছিল। গুমনামি বাবা নাকি এমন অনেক কিছুই ব্যবহার করতে যা নেতাজিও ব্যবহার করতেন। তবে গুমনামি বাবা নিজে কখনও বলেননি যে তিনিই নেতাজি। ১৯৮৫ সালে মৃত্যু হয় এই গুমনামি বাবার। 

আরও পড়ুন-বউমা নিয়ে ৫টি খারাপ কথা বলেই ফেললেন শাশুড়ি, আর বউমা? মহিলাদের জন্য আসছে মুখার্জী বাড়ির বৌ

তবে পরিচালক সৃজিত মুখোপাধ্যায় তাঁর ছবিতে কীভাবে গুমনামি বাবাকে তুলে ধরেন। কীভাবেই বা গুমনামি বাবাকে ঘিরে নেতাজি সুভাষচন্দ্র বসুর জড়িয়ে থাকা রহস্যকে সামনে আনেন, এখন তা দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন সিনেমাপ্রেমী থেকে শুরুকে নেতাজি সুভাষচন্দ্র বসুর ভক্তরা।

আরও পড়ুন-হার্দিক-রাহুল বিতর্কে মুখ খুললেন করণ জোহর, দেখুন কী বললেন...

.