Irrfan Khan: অজানা-ব্যক্তিগত ইরফান, অভিনেতাকে নিয়ে বই লিখছেন স্ত্রী সুতপা শিকদার

Book on Irrfan Khan: ইরফান খানকে নিয়ে বই লিখছেন অভিনেতার স্ত্রী সুতপা শিকদার। তিন বছর আগে ক্যানসারে আক্রান্ত হয়ে প্রয়াত হয়েছেন ভারতের আন্তর্জাতিক তারকা ইরফান খান। সুতপা বলেন, ‘আমি চাই এটা একটা মজার জার্নি হোক, যেটা আমি ওর সঙ্গে ভাগ করেছি।

Updated By: Jun 13, 2023, 02:49 PM IST
Irrfan Khan: অজানা-ব্যক্তিগত ইরফান, অভিনেতাকে নিয়ে বই লিখছেন স্ত্রী সুতপা শিকদার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সিরিয়াস অভিনেতা হিসাবেই তাঁকে চেনে সারা বিশ্ব, তবে তাঁর বেশ কয়েকটি ছবিতে দেখা গেছে তাঁর কমিক সেন্সও। তবে বাস্তব জীবনে ইরফান খান(Irrfan Khan) ছিলেন আদ্যপান্ত মজার মানুষ। স্ত্রী সুতপা শিকদারের(Sutapa Sikdar) স্মৃতিতে এখনও জীবন্ত মজার সেই সব স্মৃতি। সেই সব স্মৃতি নিয়েই একটি বই লিখছেন সুতপা শিকদার।

তিন বছর আগে প্রয়াত হয়েছেন ভারতের আন্তর্জাতিক তারকা ইরফান খান। ক্যান্সারে আক্রান্ত হয়ে মাত্র ৫৪ বছর বয়সে চলে যান অভিনেতা। ২০২০ সালে ক্যানসারের সঙ্গে লড়াইয়ে হার মানেন জনপ্রিয় অভিনেতা। তাঁর অভিনয়ের দক্ষতা সকলেরই জানা এবার অভিনেতার ব্যক্তি জীবনের মজার দিক তুলে ধরে একটি বই লেখার ইচ্ছা প্রকাশ করলেন তাঁর স্ত্রী সুতপা শিকদার।

আরও পড়ুন- First Transgender OT Technician: পর্দায় ভারতের প্রথম ট্রান্সজেন্ডার ওটি টেকনিশিয়ানের জীবনকথা, 'জিয়ার গল্প'

ইরফান খানের স্ত্রী সুতপা শিকদার লেখেন, যখনই তিনি এই বইটি লিখবেন, তিনি চান না সেটা কোনও ‘সেন্টিমেন্টাল জার্নি’ হোক। এক জাতীয় সংবাদ মাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমি চাই এটা একটা মজার জার্নি হোক, যেটা আমি ওর সঙ্গে ভাগ করেছি। মানুষ ওকে বেশ গম্ভীর এবং সিরিয়াস ধরনের মানুষ বলেই জানত কিন্তু আসল জীবনে ও একেবারেই সেরকম ছিল না। বইটা এখনও পুরোপুরি রেডি হয়নি তবে শীঘ্রই হয়ে যাবে’। সম্প্রতি ইরফান খানকে নিয়ে এক জনপ্রিয় ফিল্ম সমালোচকের লেখা বইয়ের উদ্বোধনী অনুষ্ঠানে এসে এমনটাই জানান সুতপা শিকদার।

প্রসঙ্গত, ১৯৮৮ সালে ‘সেলাম বম্বে’ সিনেমার হাত ধরে অভিনয় জগতে পথচলা শুরু করেন বলিউডের কিংবদন্তি অভিনেতা ইরফান খান। প্রায় তিন দশক ধরে বলিউডে এমনকী হলিউডেও কাজ করেছেন ইরফার খান। নেগেটিভ থেকে শুরু করে বিভিন্ন ধরনের চরিত্রে অভিনয় করেছেন তিনি। তাঁর বিখ্যাত ছবির তালিকায় রয়েছে ‘মকবুল’, ‘দ্য নেমসেক’, ‘পান সিং তোমর’, ‘হায়দার’, ‘পিকু’ থেকে শুরু করে ‘দ্য লাঞ্চবক্স’। ইরফান খানের দুর্দান্ত অভিনীত ছবির তালিকা সহজে শেষ হওয়ার নয়।

আরও পড়ুন- Prabhu Deva: ‘অনেক কাজ করেছি, এবার...’, ৫০ বছরে বাবা হয়ে আনন্দে আত্মহারা প্রভু দেবা...

মৃত্যুর আগে ইরফান খানের মুক্তিপ্রাপ্ত শেষ ছবি ছিল ‘ইংরেজি মিডিয়াম’। ওটিটি প্ল্যাটফর্ম ‘ডিজনি প্লাস হটস্টার’-এ সিনেমাটি মুক্তি পায়। বাবা-মেয়ের সম্পর্ক নিয়ে তৈরি এই ছবি বেশ পছন্দ করেছিল দর্শক। চলতি বছরে ইরফান খানের মৃত্যুর তিন বছর পর মুক্তি পায় তাঁর অভিনীত শেষ সিনেমা। মৃত্যুবার্ষিকীর আগের দিন মুক্তি পায় ‘দ্য সং অফ ক্সরপিয়নস’। এ সিনেমাটি পরিচালনা করেছেন অনুপ সিংহ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.