শ্রীদেবীর সঙ্গে সত্যিই কি 'লড়াই' ছিল? খোলসা করলেন জয়াপ্রদা

শ্রীদেবীর মৃত্যুর খবর শুনে ছুটে এসেছিলেন। একসময়ের সহঅভিনেত্রীর মৃত্যুতে জলও এসেছিল জয়প্রদার। যদিও সেসময় কিন্তু শ্রীদেবী-জয়াপ্রদার সম্পর্কটা এতটাও মধুরও ছিল না।  তাঁদের সম্পর্ক নিয়ে একসময় বি-টাউনে কান পাতলে শোনা যেত অনেক কথাই। 

Updated By: Mar 5, 2018, 07:05 PM IST
শ্রীদেবীর সঙ্গে সত্যিই কি 'লড়াই' ছিল? খোলসা করলেন জয়াপ্রদা

নিজস্ব প্রতিবেদন : শ্রীদেবীর মৃত্যুর খবর শুনে ছুটে এসেছিলেন। একসময়ের সহঅভিনেত্রীর মৃত্যুতে জলও এসেছিল জয়প্রদার। যদিও সেসময় কিন্তু শ্রীদেবী-জয়াপ্রদার সম্পর্কটা এতটাও মধুরও ছিল না।  তাঁদের সম্পর্ক নিয়ে একসময় বি-টাউনে কান পাতলে শোনা যেত অনেক কথাই। 

সৌন্দর্য ও মেধা দিয়ে ৮এর দশকে বলিউডে রাজত্ব করেছিলেন জয়প্রদা। অমিতাভ-জয়াপ্রদার জুটির কথা কে ভুলতে পারে। তবে জয়প্রদাকে টেক্কা দিতেন শ্রীদেবীও। জয়াপ্রদা,শ্রীদেবী দুজনেই বলিউডে পা রেখেছিলে দক্ষিণী ফিল্ম ইন্ডাস্ট্রি থেকে। তামিল ছবি 'ভায়াথিনিলে'র রিমেক 'সোলবা সাওয়ান' (১৯৭৯) ছবি দিয়ে। আর ঠিক ওই একই সময়ে ১৯৭৯এই সরগম ছবির হাত ধরে বলিউডে আসেন জয়প্রদা। জয়াপ্রদা 'সরগম' সুপারহিট হলেও 'সোলবা সাওয়ান' সেভাবে জায়গা করতে পারেনি। ঠিক সেই সময় থেকেই শুরু দুজনের লড়াই। যদিও দুজনেই তাঁদের অসাধারণ অভিনয় দক্ষতা দর্শকদের মনে জায়গা করে নেন। তবে অনেকেই বলেন নাচের ক্ষেত্রে অনেক অংশেই জয়াকে ছাপিয়ে গিয়েছিলেন শ্রীদেবী।

আরও পড়ুন-'তবু মনে রেখো', অস্কারের মঞ্চে শ্রীদেবী-শশী স্মরণ

তবে পরবর্তী কালে 'হিম্মতওয়ালা' ছবিতে শ্রীদেবীর অসাধারণ পারফরম্যান্স দর্শকদের মন কেড়ে নেয়। 'হিম্মতওয়ালা' সুপারহিট হয়। আর ঠিক সেসময় এক সাক্ষাৎকারে জয়াপ্রদাকে বলেতে শোনা যায়, ''আমি জন্মগত সুন্দরি, আর শ্রীদেবীর সৌন্দর্যের রহস্য কসমেটিক সার্জারি। '' শ্রীদেবী-জয়াপ্রদার লড়াই এখানেই শেষ নয়। এরপরেও অবশ্য একাধিক ছবিতে একসঙ্গে কাজ করেছেন। 'মকসদ', 'তোফা', ছবিতে একই সঙ্গে অভিনয়ও করেন এই দুই প্রতিদ্বন্দ্বী। তবে তাতেও নাকি দুজনকে একে অপরের সঙ্গে একটা কথাও নাকি বলেননি।

 আরও পড়ুন- অস্কার ২০১৮ : এক নজরে সেরার তালিকা

শোনা যায়, 'মকসদ' ছবির শ্যুটিংয়ের সময় নাকি দুই নায়িকাকে কথা বলানোর প্রচেষ্ঠায় নাকি জিতেন্দ্র ও রাজেশ খান্না নাকি শ্রীদেবী-জয়াপ্রদাকে একটি ঘরে দীর্ঘক্ষণ বন্ধ করে রেখেছিলেন। তবে তাতেও কোনোও লাভ হয়নি। ঘণ্টা খানেক বাদে ঘর খুলে দেখা যায় দুজনে দুদিকে মুখ করে বসে আছেন। তবে শোনা যায়, পরবর্তীকালে নাকি রাজনীতিবিদ অমর সিংয়ের উদ্যোগে এই দুই নায়িকার রেষারেষি নাকি অনেকটাই মিটিছিল।

তবে সম্প্রতি, শ্রীদেবীকে জয়াপ্রদার মন্তব্য অনেকটাই শ্রদ্ধা মিশ্রিত। জয়াপ্রদা বলেন, ''আমরা যখন একসঙ্গে কাজ করেছি তখন একে অপরের প্রতিদ্বন্দ্বী ছিলাম। তবে সেটা ছিল সুস্থ প্রতিযোগিতা।তবে শ্রীদেবী নিজেই নিজের প্রতিদ্বন্দ্বী ছিলেন। তাঁর জীবনেপ প্রতি পদক্ষেপেই ও নিজেই নিজের লক্ষ্য স্থির করত।'' জয়াপ্রদা আশা প্রকাশ করে বলেন, ''আশাকরি শ্রীদেবীর যোগ্য মেয়ে হিসাবে বলিউডে জায়গা করে নেবে জাহ্নবী। ''