Oscars 2022: এবার অস্কারের দৌঁড়ে বিদ্য়ার Sherni, ভিকি-সুজিতের Sardar Udham

১৪টি ছবি থেকে বেছে নেওয়া হবে সেরার সেরাকে। 

Updated By: Oct 21, 2021, 02:59 PM IST
Oscars 2022: এবার অস্কারের দৌঁড়ে বিদ্য়ার Sherni, ভিকি-সুজিতের Sardar Udham

নিজস্ব প্রতিবেদন: অস্কার ২০২২ (Oscars 2022)-এর দৌঁড়ে দুই হিন্দি ছবি। বিদ্য়া বালান (Vidya Balan) অভিনীত 'শেরনি' (Sherni) এবং ভিকি কৌশল (Vicky Kaushal) অভিনীত এবং সুজিত সরকার (Shoojit Sircar) পরিচালিত 'সর্দার উধম' (Sardar Udham)।  

সোমবার থেকে কলকাতার বিজলী সিনেমা হলে শুরু হয়ে অস্কার ২০২২ (Oscars 2022) পাঠানোর জন্য ভারতীয় সিনেমার বাছাই। ১৫ জন বিচারক ১৪টি সিনেমার থেকে সেরা একটি ভারতীয় ছবিকে বেছে নেবেন। সেই চূড়ান্ত বাছাই তালিকায় রয়েছে 'শেরনি' (Sherni) এবং 'সর্দার উধম' (Sardar Udham)। দুটি ছবিই অ্যামাজন প্রাইম ভিডিওতে (Amazon Prime Video) মুক্তি পেয়েছে। 

আরও পড়ুন: Aryan Khan Drug Case: সমীর ওয়াংখেড়ের জিজ্ঞাসাবাদের মুখে অনন্যা পাণ্ডে, বাজেয়াপ্ত অভিনেতার মোবাইল

আরও পড়ুন: Aryan Khan Drug Case: মাদক কাণ্ডে বলিউডের নয়া যোগ, অনন্যা পাণ্ডের বাড়িতে NCB-র তল্লাশি     

'শেরনি' (Sherni) ছবিতে বিদ্য়া বালান (Vidya Balan) একজন ফরেস্ট অফিসারের ভূমিকায় অভিনয় করেছেন। যিনি মানুষদের সচেতন করে বন্যপ্রাণী বাঁচানোর জন্য কাজ করেন। ছবিটি পরিচালনা করেছেন অমিত মাসুরকর (Amit Masurkar)।

বিপ্লবী সর্দার উধম সিংয়ের (Sardar Udham Singh) জীবন সংগ্রামের উপর নির্মিত ছবি 'সর্দার উধম' (Sardar Udham)।  ১৯১৯-এর জালিয়ানওয়ালা বাগ হত্যাকাণ্ডের (Jallianwala Bagh Massacre) প্রতিশোধ নিতে যিনি স্বাধীনতার লড়াইয়ে ঝাঁপিয়ে পড়েছিলেন। ছবিটিতে উধম সিংয়ের (Sardar Udham Singh) চরিত্রে অভিনয় করেছেন  ভিকি কৌশল (Vicky Kaushal)। পরিচালনায় সুজিত সরকার (Shoojit Sircar)।

২০২২-এর মার্চ মাসে আমেরিকায় হবে ৯৪তম অ্য়াকাডেমি অ্যাওয়ার্ডের অনুষ্ঠান ( 94th Academy Awards ceremony)। অস্কার ২০২২ (Oscars 2022)-এর মঞ্চে Best International Feature Film ক্যাটাগরিতে একটি ভারতীয় ছবিকে নির্বাচিত করে পাঠাতে হয়। সেই নির্বাচন প্রক্রিয়াই গত সোমবার থেকে কলকাতায় শুরু হয়েছে। 'শেরনি' (Sherni) এবং 'সর্দার উধম' (Sardar Udham) ছাড়াও তালিকায় রয়েছে তামিল ছবি ম্যান্ডেলা (Mandela), গুজরাতি ছবি ছবি Chello Show ও Nayattu ইত্যাদি।