Dadasaheb Phalke Lifetime Achievement Award 2023: মহিলা সংরক্ষণ বিলের আলোয় ওয়াহিদাকে 'দাদাসাহেব ফালকে সম্মান'...

Wahida Rahman: ১৯৫৫ সালে অভিনয়ে পা রাখেন ওয়াহিদা রহমান। দীর্ঘ ৫ দশক ধরে বিভিন্ন ভাষায় ৯০টিরও বেশি ছবিতে গুরু দত্ত, দিলীপ কুমার, অমিতাভ বচ্চনের মতো কিংবদন্তি অভিনেতার বিপরীতে কাজ করেছেন বর্ষীয়ান অভিনেত্রী। পদ্মশ্রী ও পদ্মভূষণ সম্মান আগেই পেয়েছেন, মঙ্গলবার সকালে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর ঘোষণা করেন যে এবছর দাদা সাহেব ফালকে পুরস্কার পাচ্ছেন ওয়াহিদা রহমান।

Updated By: Sep 26, 2023, 03:17 PM IST
Dadasaheb Phalke Lifetime Achievement Award 2023: মহিলা সংরক্ষণ বিলের আলোয় ওয়াহিদাকে 'দাদাসাহেব ফালকে সম্মান'...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দেব আনন্দের(Dev Anand) বিপরীতে বলিউডে পা রাখেন ওয়াহিদা রহমান(Wahida Rahman)। তাঁরই শতবর্ষের জন্মদিনে সুখবর পেলেন ওয়াহিদা রহমান। মঙ্গলবার সকালে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর ঘোষণা করেন যে এবছর দাদা সাহেব ফালকে পুরস্কার(Dadasaheb Phalke Lifetime Achievement Award) পাচ্ছেন ওয়াহিদা রহমান। ৮৫ বছর বয়সে জীবনকৃতি সম্মানে সম্মানিত হতে চলেছেন বর্ষীয়ান অভিনেত্রী।

আরও পড়ুন- Subhashree Ganguly Baby Shower: শাড়ি-গয়নার চাকচিক্য নয়, কুর্তি পরেই সাধভক্ষণে শুভশ্রী...

অনুরাগ ঠাকুর এক্স হ্যান্ডেলে লেখেন, “ভারতীয় চলচ্চিত্রে অসামান্য অবদানের জন্য ওয়াহিদা রহমানজিকে এ বছর মর্যাদাপূর্ণ দাদাসাহেব ফালকে লাইফটাইম অ্যাচিভমেন্ট পুরস্কারে ভূষিত করার কথা ঘোষণা করতে পেরে আমি অত্যন্ত আনন্দিত এবং সম্মানিত বোধ করছি। ওয়াহিদা জি হিন্দি চলচ্চিত্রে তাঁর অভিনয়ের জন্য সমালোচকদের দ্বারা প্রশংসিত হয়েছেন। তার মধ্যে উল্লেখযোগ্য- ‘পায়াসা’, ‘কাগজ কে ফুল’, ‘চৌধভি কা চাঁদ’, ‘সাহেব বিবি অউর গোলাম’, ‘গাইড’, ‘খামোশি’ এবং আরও বেশ কয়েকটি ছবি”।

তিনি আরও লেখেন, “৫ দশকেরও বেশি তাঁর কর্মজীবনে, তিনি অত্যন্ত সূক্ষ্মতার সঙ্গে তাঁর প্রতিটি চরিত্রে অভিনয় করেছেন। রেশমা ও শেরা ছবিতে অভিনয়ের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তিনি। পদ্মশ্রী এবং পদ্মভূষণ পুরস্কারপ্রাপ্ত ওয়াহিদাজি তাঁর কঠোর পরিশ্রমের দৌলতে পেশাদারিত্বের সেই উৎকর্ষ অর্জন করেছেন। একজন ভারতীয় নারী হিসেবে নিষ্ঠা, দায়বদ্ধতা এবং শক্তির দৃষ্টান্ত স্থাপন করেছেন তিনি। এমন এক সময়ে যখন ঐতিহাসিক 'নারী শক্তি বন্দন অধিনিয়ম' সংসদে পাশ হয়ে গিয়েছে, তখন ভারতীয় চলচ্চিত্রের একজন নেত্রীস্থানীয় নারী যিনি তাঁর জীবন পরোপকার ও সমাজের বৃহত্তর কল্যাণে অতিবাহিত করেছেন তাঁকে তাঁর আজীবন কাজের জন্য জীবনকৃতি সম্মান দেওয়াটা যথার্থ শ্রদ্ধার্ঘ্য। আমি তাঁকে অভিনন্দন জানাই এবং তাঁর কাজের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাই, যা আমাদের চলচ্চিত্র ইতিহাসের একটি অবিচ্ছেদ্য অংশ”।

আরও পড়ুন- Swara Bhasker Baby: মা-বাবা হলেন স্বরা-ফাহাদ, ছবি শেয়ার করে একরত্তির নামও জানালেন অভিনেত্রী...

প্রসঙ্গত, ওয়াহিদা রহমান প্রথম অভিনয়ে পা রাখেন ১৯৫৫-য়। তাঁর প্রথম ছবি ‘রোজুলু মারায়ি’ ও দ্বিতীয় ছবি ‘জয়সিমহা’ ছিল তেলুগু ছবি। পরপর দুটো তেলুগু ছবির পর তিনি পা রাখেন বলিউডে। বিভিন্ন ভাষায় ৯০টিরও বেশি ছবিতে কাজ করেছেন। ১৯৫৬ সালে দেব আনন্দের বিপরীতে ‘সিআইডি’ ছবির হাত ধরে বলিউডে ডেবিউ করেন ওয়াহিদা। পাঁচ দশকেরও বেশি দাপিয়ে অভিনয় করেছেন গুরু দত্ত, দিলীপ কুমার, অমিতাভ বচ্চনের মতো কিংবদন্তি অভিনেতার বিপরীতে। প্রবীণ অভিনেত্রীকে শেষ দেখা গিয়েছে ২০২১-এর ‘স্কেটার গার্ল’-এ।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.