close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

অজান্তে বাড়তে থাকা কিডনির সমস্যা চিনে নিন এই উপসর্গগুলি থেকে

আসুন জেনে নেওয়া যাক তেমনই কয়েকটি উপসর্গ সম্পর্কে যেগুলি কিডনির সমস্যা বা অসুখকের আগাম ইঙ্গিত হতে পারে...

Sudip Dey Sudip Dey | Updated: Aug 11, 2019, 03:05 PM IST
অজান্তে বাড়তে থাকা কিডনির সমস্যা চিনে নিন এই উপসর্গগুলি থেকে
—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হল বৃক্ক বা কিডনি। কোনও কারণে কিডনি আক্রান্ত হলে বা কিডনিতে কোনও রকম সংক্রমণ হলে শরীরে একের পর এক নানা জটিল সমস্যা বাসা বাঁধতে শুরু করে। তাই কিডনির সমস্যা বা অসুখকে ‘নিঃশব্দ ঘাতক’ বলেই ব্যাখ্যা করে থাকেন অনেক চিকিত্সক। কারণ, কিডনির সমস্যা বা অসুখকের নির্দিষ্ট কোনও উপসর্গ হয় না। তবে কয়েকটি কয়েকটি উপসর্গ যা দেখলে অত্যন্ত সাধারণ বলে মনে হলেও এগুলি লক্ষ্য করলে আগে থেকেই সতর্ক হওয়া দরকার। আসুন জেনে নেওয়া যাক তেমনই কয়েকটি উপসর্গ সম্পর্কে যেগুলি কিডনির সমস্যা বা অসুখকের আগাম ইঙ্গিত হতে পারে...

১) মুখ, চোখের কোল যদি হঠাৎ অস্বাভাবিক ভাবে ফুলে ওঠে, তা হলে অবশ্যই সতর্ক হওয়া জরুরি। কারণ, কিডনির সমস্যা বা অসুখকের ক্ষেত্রেও এমনটা হতে পারে।

২) আপনার বার বার প্রস্রাবের বেগ অনুভব করলে সে ক্ষেত্রে আগে থেকেই সাবধান হওয়া প্রয়োজন! কিডনি সঠিক ভাবে কাজ না করলে এই সমস্যা দেখা দিতে পারে।

৩) যদি দেখেন, আপনার হাত, পা বা পিঠের পেশিতে ঘন ঘন অস্বাভাবিক টান বা খিঁচুনি ধরছে, তা হলে অবশ্যই সতর্ক হওয়া জরুরি। কিডনির সমস্যা বা অসুখকের ক্ষেত্রেও এমনটা হতে পারে।

৪) আপনার ত্বক কি অসময় হঠাৎ শুষ্ক হয়ে গিয়েছে? তা হলে অবশ্যই সতর্ক হওয়া জরুরি। কিডনির সমস্যা বা অসুখকের ক্ষেত্রেও এমনটা হতে পারে। কারণ, কিডনি আমাদের শরীরের ক্ষতিকর পদার্থগুলি শরীর থেকে ছেঁকে বের করে দেয়। তাই কিডনি বিকল হয়ে পড়লে শরীরে এই ক্ষতিকর পদার্থগুলি জমে গিয়ে আমাদের ত্বককে শুষ্ক ও রুক্ষ করে দেয়।

Kidney Problem

৫) যদি দেখেন, আপনার গোড়ালি বা পায়ের পাতা হঠাৎই অস্বাভাবিক ফুলে যাচ্ছে, তা হলে অবশ্যই সতর্ক হওয়া জরুরি। কিডনির সমস্যা বা অসুখকের ক্ষেত্রেও এমনটা হতে পারে।

৬) কিডনির সমস্যা থাকলে একাধিকবার মূত্রথলিতে সংক্রমণ হতে পারে। এ ছাড়াও প্রস্রাবের সময় জ্বালা বা ব্যথাও করতে পারে।

৭) পিঠের দিকে, কোমরের একটু উপরে যদি ঘন ঘন ব্যথা অনুভব করেন তা হলে অবশ্যই সতর্ক হওয়া জরুরি। কিডনি ঠিক ভাবে কাজ না করলে অনেক ক্ষেত্রে প্রস্রাবের সঙ্গে রক্ত চলে আসতে পারে।

আরও পড়ুন: কোন ব্যথা অ্যাপেনডিসাইটিসের? জেনে নিন চেনার উপায়

৮) কিডনির সমস্যায় ঘুমেরও ব্যাঘাত ঘটতে পারে। কিডনি ঠিক মতো কাজ না করলে রক্ত ভাল ভাবে পরিশ্রুত হতে পারে না। তাই ঘুমের ক্ষেত্রেও সমস্যা দেখা দিতে পারে।

৯) রক্তচাপের দ্রুত ওঠাপড়া, অল্প পরিশ্রমেই ক্লান্ত হয়ে পড়া, অল্পতেই হাঁপিয়ে ওঠা, শ্বাস-প্রশ্বাসের কষ্ট হওয়ার পেছনেও লুকিয়ে থাকতে পারে কিডনির সমস্যা।

১০) যদি দেখেন প্রস্রাবের সঙ্গে রক্ত বের হচ্ছে, তা হলে অবশ্যই সতর্ক হওয়া জরুরি। কিডনি ঠিক ভাবে কাজ না করলে অনেক ক্ষেত্রে প্রস্রাবের সঙ্গে রক্ত চলে আসতে পারে।

উল্লেখিত উপসর্গগুলি লক্ষ্য করলে চিকিৎসকের পরামর্শ মতো অবশ্যই মূত্র (ইউরিন) পরীক্ষা করিয়ে নেওয়া প্রয়োজন। কোনও ত্রুটি থাকলে অবশ্যই নেফ্রোলজিস্ট বা কিডনি রোগ বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া জরুরি।