শ্বাসকষ্টে ভুগছেন? হাতের কাছে কালো জিরে থাকতে চিন্তা কীসের!

শুধু রান্নার স্বাদ বাড়াতেই নয়, কালো জিরেতে রয়েছে একাধিক আশ্চর্য স্বাস্থ্যগুণ, যেগুলি সম্পর্কে হয়তো আমরা অনেকেই জানিনা!

Updated By: May 8, 2019, 10:33 AM IST
শ্বাসকষ্টে ভুগছেন? হাতের কাছে কালো জিরে থাকতে চিন্তা কীসের!
--প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: মুখরোচক ভাজাভুজি থেকে গৃহস্থের নানা রান্নাবান্নার ক্ষেত্রে একটি প্রয়োজনীয় উপাদান হল কালো জিরে। হঠাৎ ঠান্ডা লেগে সর্দি কাশির সমস্যা থেকে পেটের নানা সমস্যায় কালো জিরে অত্যন্ত কার্যকরী একটি পথ্যের কাজ করে। প্রাচীন কাল থেকে আয়ুর্বেদিক চিকিৎসাতেও কালো জিরের ব্যবহার হয়ে আসছে। শুধু রান্নার স্বাদ বাড়াতেই নয়, কালো জিরেতে রয়েছে একাধিক আশ্চর্য স্বাস্থ্যগুণ, যেগুলি সম্পর্কে হয়তো আমরা অনেকেই জানিনা। আসুন কালো জিরের আশ্চর্য সব স্বাস্থ্যগুণ সম্পর্কে জেনে নেওয়া যাক...

১) কালো জিরেতে রয়েছে ফসফরাস যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। শরীরের যে কোনও জীবাণুর সংক্রমণ ঠেকাতে কালো জিরে অত্যন্ত কার্যকর।

২) পেটের সমস্যা নিরাময়ে কালো জিরে অত্যন্ত কার্যকরী একটি উপাদান। কালো জিরে তেল ছাড়া ভেজে, গুঁড়ো করে নিন। আধা কাপ দুধের সঙ্গে এক চিমটে কালো জিরের গুঁড়ো মিশিয়ে খেতে পারলে পেটের সমস্যা থেকে দ্রুত রেহাই পাওয়া সম্ভব।

৩) কালো জিরে অ্যান্টি টক্সিনের মতো কাজ করে। তাই প্রস্রাব স্বাভাবিক, নিয়মিত ও পরিষ্কার রাখতে কালো জিরে অত্যন্ত কার্যকর।

৪) কালো জিরেতে থাকা আয়রন ও ফসফেট শরীরে অক্সিজেনের ভারসাম্য রাখতে সাহায্য করে। শ্বাসকষ্টজনিত সমস্যা থেকে দ্রুত রেহাই পেতে পথ্য হিসেবে কালো জিরে একেবারে অব্যর্থ।

আরও পড়ুন: মুরগির মেটে কি আমাদের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর?

৫) অনেকেরই আবহাওয়ার পরিবর্তনে বা বর্ষায় ঠান্ডা লেগে মাথা যন্ত্রণা বা মাথা ঝিমঝিম করতে থাকে। এই সমস্যার অব্যর্থ সমাধান হল কালো জিরে। একটা কাপড়ের পুঁটুলিতে কালো জিরে বেঁধে সেটি রোদে শুকোতে দিন। ঘণ্টা খানেক রোদে রাখার পর কালো জিরে ভরা কাপড়ের পুঁটুলি নাকের কাছে ধরলে বুকে, মাথায় জমে থাকা শ্লেষ্মা তরল হয়ে সহজেই বেরিয়ে যায়। মাথা ধরা বা মাথা ঝিমঝিমে অস্বস্তিও কেটে যায় দ্রুত।

.