বাতের ব্যথায় কষ্ট পাচ্ছেন? অস্বাভাবিক চুল ঝরছে? কাজে লাগান মধু-দারচিনির অব্যর্থ টোটকা

মুঠো মুঠো ওষুধ খাওয়ার আগে একবার জেনে নিন মধু-দারচিনির মিশ্রণের কয়েকটি আশ্চর্য স্বাস্থ্যগুণ...

Updated By: Dec 3, 2019, 09:23 AM IST
বাতের ব্যথায় কষ্ট পাচ্ছেন? অস্বাভাবিক চুল ঝরছে? কাজে লাগান মধু-দারচিনির অব্যর্থ টোটকা

নিজস্ব প্রতিবেদন: মধু একটি উচ্চ ওষধিগুণসম্পন্ন একটি ভেষজ তরল। স্বাস্থ্যের ক্ষেত্রে মধুর উপকারিতা সম্পর্কে আমরা কম-বেশি প্রায় সকলেই জানি। হৃদরোগ, বাত বা আর্থারাইটিস, পিত্ত থলির সমস্যার মতো একাধিক স্বাস্থ্য সমস্যার সহজ সমাধান সম্ভব মধুর কয়েকটি অব্যর্থ টোটকায়। এই মধুর সঙ্গে যখন দারচিনি মিশে যায় তখন এর ওষধিগুণ আরও বেড়ে যায়। একাধিক গবেষণায় দেখা গিয়েছে, মধু ও দারচিনির মিশ্রণ স্বাস্থ্যের জন্য খুবই উপকারি! দ্রুত ওজন কমাতে, কোলেস্টরল নিয়ন্ত্রণে রাখতে অস্বাভাবিক চুল পড়া ঠেকাতে, নিঃশ্বাসে দুর্গন্ধ দূর করতে মধু-দারচিনির মিশ্রণের জুড়ি মেলা ভার! মুঠো মুঠো ওষুধ খাওয়ার আগে একবার জেনে নিন মধু-দারচিনির মিশ্রণের কয়েকটি আশ্চর্য স্বাস্থ্যগুণ...

১) চুল পড়া রোধে: অলিভ অয়েলের সঙ্গে ১ টেবিল চামচ মধু, ১ চা চামচ দারচিনির গুঁড়া মিশিয়ে পেষ্ট তৈরি করে নিন। এটি চুলের ফাঁকা জায়গায় লাগান (যেখান থেকে চুল পড়ে গিয়েছে সেখানে)। ১৫ মিনিট পর উষ্ণ জল দিয়ে চুল শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। এটি নতুন চুল গজাতে সাহায্য করবে।

২) নিঃশ্বাসে দুর্গন্ধ দূর করতে: উষ্ণ জলেতে মধু ও দারচিনি মেশান। প্রতিদিন সকালে এই মিশ্রণ পান করুন। এটি আপনার মুখের দুর্গন্ধ কাটাতে সাহায্য করবে।

৩) বাত বা আর্থারাইটিসের সমস্যা: একাধিক সমীক্ষায় দেখা গিয়েছে, মধু দারচিনির জল পান করার ফলে খুব অল্প সময়ের মধ্যেই বাতের ব্যথা কমে যায়। এক গ্লাস উষ্ণ জলেতে দুই টেবিল চামচ মধু আর এক টেবিল চামচ দারচিনির গুঁড়ো মিশিয়ে নিন। এই জল প্রতিদিন নিয়ম করে সকালে ঘুম থেকে উঠে আর রাতে ঘুমাতে যাওয়ার আগে পান করুন। কয়েক সপ্তাহের মধ্যে এটি আপনার বাতের ব্যথা কমিয়ে দেবে।

৪) পিত্ত থলিতে সংক্রমণ: মধু-দারচিনির মিশ্রণ পিত্ত থলির সংক্রমণ রোধ করতে সক্ষম। মধু দারচিনিতে অ্যাণ্টি ব্যাক্টোরিয়াল উপাদান আছে, যা পিত্ত থলিকে বাইরের ব্যাকটেরিয়ার সংক্রমণের হাত থেকে রক্ষা করে।

৫) হৃদরোগ: হার্ট সুস্থ্য রাখার জন্য দারচিনি ও মধুর জলের কোনও বিকল্প নেই। প্রতিদিন সকালে এক গ্লাস মধু ও দারচিনি মিশ্রিত জল পান করলে হৃদরোগের ঝুঁকি অনেকটাই কমানো সম্ভব। এই মিশ্রণ রক্তের কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রেখে হৃদরোগের সম্ভাবনা অনেকটাই কমিয়ে দেবে।

আরও পড়ুন: লিভার ভাল রাখতে কাজে লাগান এই ৪টি অব্যর্থ ঘরোয়া টোটকা

৬) কোলেস্টরল: এক কাপ চায়ের সঙ্গে দুই টেবিল চামচ মধুর সঙ্গে তিন টেবিলচামচ দারচিনি গুঁড়ো মিশিয়ে পান করুন। এটি রক্তে কোলেস্টরলের মাত্রা অন্তত ১০ শতাংশ কমেয়ে দেবে। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতেও এই মিশ্রণ অত্যন্ত কার্যকর।

৭) ওজন কমাতে: শরীরের বাড়তি ওজন কমাতেও মধু দারচিনির জুড়ি মেলা ভার। একাধিক সমীক্ষায় দেখা গিয়েছে, দারচিনি ও মধু খুব দ্রুত চর্বি কমাতে সাহায্য করে। প্রতিদিন দারচিনি গুঁড়ো ও মধু দিয়ে ফোটানো এক গ্লাস জল খালিপেটে পান করুন। এটি আপনার ওজন কমাতে সাহায্য করবে।

.