স্কুল খুলতেই বিপত্তি! আমেরিকায় দু’সপ্তাহে করোনা আক্রান্ত প্রায় ১ লক্ষ শিশু!

শেষ দু’সপ্তাহে আমেরিকায় শিশুদের মধ্যে করোনার সংক্রমণ প্রায় ৪০ শতাংশ বেড়ে গিয়েছে বলে জানিয়েছে আমেরিকান অ্যাকাডেমি অব পেডিয়েট্রিক্স এবং চিলড্রেন্স হসপিটাল অ্যাসোসিয়েশন।

Edited By: সুদীপ দে | Updated By: Aug 11, 2020, 11:09 AM IST
স্কুল খুলতেই বিপত্তি! আমেরিকায় দু’সপ্তাহে করোনা আক্রান্ত প্রায় ১ লক্ষ শিশু!
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: সারা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ইতিমধ্যেই ২ কোটি ছাড়িয়েছে। এই ভাইরাসে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৭ লক্ষ ৩৮ হাজার ৯৩৭ জনের। করোনা আক্রান্তের নিরিখে তালিকার শীর্ষে রয়েছে আমেরিকা। এখানে এখনও পর্যন্ত ৫২ লক্ষেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন করোনায়, মৃত্যু হয়েছে ১ লক্ষ ৬৬ হাজার ১৯২ জনের। এই পরিস্থিতিতে স্কুল খুলতেই বিপত্তি বাড়ল আমেরিকায়। স্কুল খোলার পর বিগত দু’সপ্তাহে সেখানে প্রায় ১ লক্ষ শিশুর করোনা আক্রান্ত হওয়ার খবর মিলেছে।

আমেরিকান অ্যাকাডেমি অব পেডিয়েট্রিক্স এবং চিলড্রেন্স হসপিটাল অ্যাসোসিয়েশন-এর যৌথ ভাবে প্রকাশিত একটি প্রতিবেদনের তথ্য অনুযায়ী, স্কুল খোলার পর বিগত দু’সপ্তাহে আমেরিকায় ৯৭ হাজার শিশুর করোনা আক্রান্ত হওয়ার খবর মিলেছে। এই তথ্য সামনে আসার পর নড়েচড়ে বসেছে মার্কিন প্রশাসন।

করোনা আতঙ্কের জেরে বিশ্বের অধিকাংশ দেশেই বন্ধ স্কুল-কলেজ-সহ বেশির ভাগ শিক্ষা প্রতিষ্ঠান। প্রায় সর্বত্রই অনলাইলে পঠনপাঠ চালু রাখা হয়েছে। হাতে গোনা কয়েকটি দেশে স্কুল, কলেজ চালু করা হলেও স্বাস্থ্যবিধি মেনে চলার ক্ষেত্রে একাধিক কড়াকড়ি ব্যবস্থা নেওয়া হয়েছে সেখানে।

আরও পড়ুন: আর মাত্র ২ দিনের অপেক্ষা! বাজারে আসতে চলেছে বিশ্বের প্রথম করোনার টিকা!

আমেরিকায় গত কয়েক মাস ধরেই শিশুদের স্কুলে ফেরানো যায় কী ভাবে, তা নিয়ে গবেষণা ভাবনা চিন্তা চালাচ্ছিল মার্কিন প্রশাসন। মাস খানেক আগে সেখানে বেশি কিছু স্কুল ফের চালু করা হয়েছিল। তার পরই আমেরিকায় লাফিয়ে বেড়েছে শিশুদের করোনা আক্রান্ত হওয়ার ঘটনা। তাই ফের নতুন করে এ বিষয়ে ভাবনা-চিন্তা শুরু করেছে মার্কিন প্রশাসন। কারণ, স্কুল খোলার পর জুলাই মাসের শেষ দু’সপ্তাহে আমেরিকায় শিশুদের মধ্যে করোনার সংক্রমণ প্রায় ৪০ শতাংশ বেড়ে গিয়েছে বলে জানিয়েছে আমেরিকান অ্যাকাডেমি অব পেডিয়েট্রিক্স এবং চিলড্রেন্স হসপিটাল অ্যাসোসিয়েশন।