ফুঁ দিলেই করোনা রিপোর্ট হাতে, তাও এক মিনিটে! ভারতে আসছে এমনই কিট

ভারত ও ইসরাইলের বৈজ্ঞানিকরা যুগ্মভাবে একটি টেস্ট কিট-এর ওপর পরীক্ষা করছেন। 

Edited By: সুমন মজুমদার | Updated By: Oct 10, 2020, 10:33 AM IST
ফুঁ দিলেই করোনা রিপোর্ট হাতে, তাও এক মিনিটে! ভারতে আসছে এমনই কিট

নিজস্ব প্রতিবেদন- প্রথমে লালা রস সংগ্রহ। তারপর সেই লালা রস যাবে পরীক্ষাগারে। হবে করোনা টেস্ট। সেই টেস্ট রিপোর্ট হাতে আসতে সময় লেগে যাবে দুই থেকে তিন দিন। ব্যাপারটা সময়সাপেক্ষ বটে! মহামারীর সময় রেপিড টেস্ট সবথেকে বড় ব্যাপার। কারণ একইসঙ্গে বহু মানুষ আক্রান্ত। ফলে টেস্টের সংখ্যা বাড়াতে হবে। আর তাই প্রতিটি টেস্টের রিপোর্ট হাতে পেতে দু-তিনদিন সময় লাগলে চলবে না। ফলে যদি প্রায় সঙ্গে সঙ্গে পাওয়া যায় করোনা টেস্টের রিপোর্ট, তা হলেই আসল কাজ হবে। এবার সেরকমই ব্যবস্থা হতে পারে। একটি টিউবের মধ্যে ফুঁ দিলেই প্রায় সঙ্গে সঙ্গে জানা যাবে করোনা রিপোর্ট। মিনিট খানেকের মধ্যে রিপোর্ট জানিয়ে দেবে, ফুঁ দেওয়া ব্যক্তি প্রাণঘাতী ভাইরাস আক্রান্ত কিনা!

ভারত ও ইসরাইলের বৈজ্ঞানিকরা যুগ্মভাবে একটি টেস্ট কিট-এর ওপর পরীক্ষা করছেন। এই টেস্ট কিটের নাম দেওয়া হবে ওপেন স্কাই। এই টেস্টে মাত্র এক মিনিটের মধ্যেই করোনা পরীক্ষা হয়ে যাবে। মহমারীতে রেপিড টেস্ট কিট খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে বলে মনে করছে বিজ্ঞানী মহল। ইজরায়েলে ভারতীয় দূতাবাসের প্রধান রণ মলকো জানিয়েছেন, ভারতে এই টেস্টিং কিট-এর উৎপাদন শুরু হলে সবথেকে ভালো হবে। এখনো এই প্রজেক্ট পরীক্ষার স্তরে। ভারতে এই টেস্ট কিট উত্পাদনের জন্য হাব তৈরি হলে সাধারণ মানুষের অনেক সুবিধা হবে। আগামী তিন সপ্তাহের মধ্যে এই কিট উত্পাদন নিয়ে ভারত চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে।

আরও পড়ুন- এখনও বছরভর করোনাকে সঙ্গে নিয়েই চলতে হবে আমাদের! মত মার্কিন সংক্রামক রোগ বিশেষজ্ঞের

বিজ্ঞানীরা বলছেন, এই ধরনের টেস্ট কিট ভবিষ্যতে করোনা টেস্টে সবথেকে বেশি সাহায্য করবে। কারণ এখন হাতে সময় কম। আক্রান্তের সংখ্যা অনেক বেশি। এই সময় বহু মানুষকে একসঙ্গে চিকিৎসা দেওয়ার ক্ষেত্রে এই টেস্ট কিট সবথেকে কার্যকরী ভূমিকা নিতে পারে। আর সব থেকে বড় কথা, এই  টেস্ট কিট বেশি দামের হবে না। এখন প্রশ্ন হচ্ছে, কবে থেকে এই টেস্ট কিট ভারতে উৎপাদন শুরু হবে!