বাতাসে ১০ মিটার পর্যন্ত ভাসতে পারে করোনা, Ventilation নিয়ে গাইডলাইন কেন্দ্রের

সংক্রমিতের থেকে ২ মিটারের মধ্যে পড়ে যায় ড্রপলেট, কিন্তু বাতাসে ১০ মিটার পর্যন্ত ভাসতে পারে। 

Updated By: May 20, 2021, 02:24 PM IST
 বাতাসে ১০ মিটার পর্যন্ত ভাসতে পারে করোনা, Ventilation নিয়ে গাইডলাইন কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন: কোভিড -১৯ ভাইরাসের সংক্রমণ রোধে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য ফের আরও একবার সাবধান করল ভারত সরকারের প্রিন্সিপাল সায়েন্টিফিক অ্যাডভাইজারের কার্যালয় (Principal Scientific Adviser)। নতুন তথ্যে জানা গিয়েছে, SARS-CoV-2-র ড্রপলেট( Aerosol) ১০ মিটার পর্যন্ত ছড়িয়ে যেতে পারে। সেই জন্যই তড়িঘড়ি গাইডলাইন জারি করল কেন্দ্র।  

প্যানেলে বলা হয়েছে, যাঁদের শরীরে কোনও উপসর্গ নেই তাঁরাও এই ভাইরাস ছড়িয়ে দিতে পারে। একমাত্র সঠিক  Ventilation পারবে ভাইরাসের সংক্রমণ রোধ করতে। এই মুহূর্তে বদ্ধ ঘর রাখা একেবারেই উচিত নয়। সব সময় যাতে বায়ু চলাচল করে ঘরের মধ্যে, সেদিকে নজর দিতে হবে। যদি দরজা বা জানলা বন্ধ থাকে, তাহলে সংক্রমণ বাড়ার সম্ভাবনা বেশি থাকে। সহজেই ঘরে থাকা এক জনের থেকে অন্য জনের শরীরে সংক্রমণ ঘটবে। 

আরও পড়ুন: "ক্যাপটেন ঘূর্ণিঝড় Tauktae-র পূর্বাভাসকে গুরুত্ব দেয়নি, ফুটো ছিল life rafts"

নয়া নির্দেশিকায় বলা হয়েছে, বড় ফ্যান চালিয়ে রাখতে হবে ঘরে। অফিস, অডিটোরিয়াম, শপিং মল সহ অন্যান্য বদ্ধ লোকালয়ে  ভেন্টিলেটরের সু-ব্যবস্থা রাখতে হবে। পাশাপাশি সব সময় পরিষ্কার করতে হবে। ভেন্টিলেটরের ফিল্টার পরিবর্তন করার কথাও বলা হয়েছে গাইডলাইনে। 

গাইডলাইনে আরও বলা হয়েছে, যেকোনও জায়গাতেই ভাইরাস থাকতে পারে, যেমন, দরজার হাতল, সুইচ বোর্ড থেকে শুরু করে চেয়ার টেবিলে। অবশ্য এই সতর্কতা গত বছর থেকেই জানাচ্ছে কেন্দ্র। তাই ব্লিচ বা ফিনাইল ব্যবহার করে ঘর পরিষ্কার রাখার পরামর্শ দেওয়া হয়েছে। 

আরও পড়ুন: Black fungus-কে মহামারী ঘোষণার পরই নয়া গাইডলাইন AIIMS-র, উপসর্গ ধরা পড়লে কী করবেন?

মূলত, এই গাইডলাইনটিতে ঘরে exhaust systems, ventilation-র সু-ব্যবস্থার দিকে দৃষ্টি নিক্ষেপ করা হয়েছে। কারণ, COVID-19 ভাইরাস মূলত ড্রপলেট থেকে ও বায়ুবাহিত হয়ে ছড়ায়। সংক্রমিতের থেকে ২ মিটারের মধ্যে পড়ে যায় ড্রপলেট, কিন্তু বাতাসে ১০ মিটার পর্যন্ত ভাসতে পারে। 

.