close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

ওজন থেকে ডায়াবেটিস, নিয়ন্ত্রণে রাখবে আমপাতা দিয়ে তৈরি এই ওয়াইন!

এই ওয়াইন খাঁটি ভারতীয়। মধ্যপ্রদেশের গোয়ালিয়রের জিবাজি বিশ্ববিদ্যালয়ের (Jiwaji University) এক গবেষক পড়ুয়া তৈরি করেছেন এই ওয়াইন।

Sudip Dey | Updated: Jun 17, 2019, 04:52 PM IST
ওজন থেকে ডায়াবেটিস, নিয়ন্ত্রণে রাখবে আমপাতা দিয়ে তৈরি এই ওয়াইন!
—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: মদ্যপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর, এ কথা আমরা অনেকেই জানি। কিন্তু এই ওয়াইন আমাদের স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত উপকারী! কারণ, এই ওয়াইন তৈরি হয় আমপাতা থেকে। অতিরিক্ত ওজন থেকে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে এই ওয়াইনের নাকি জুড়ি মেলা ভার! এই ওয়াইন খাঁটি ভারতীয়। মধ্যপ্রদেশের গোয়ালিয়রের জিবাজি বিশ্ববিদ্যালয়ের (Jiwaji University) এক গবেষক পড়ুয়া তৈরি করেছেন এই ওয়াইন।

জিবাজি বিশ্ববিদ্যালয়ের ওই পড়ুয়ার দাবি, এই ওয়াইনে অ্যালকোহলের পরিমাণ মাত্র ৮ থেকে ১২ শতাংশ। আমপাতায় প্যারাসেটিনিন, ক্যালসিয়াম, সেটিসিন, গ্যালিক অ্যাসিডের মতো উপাদান প্রচুর পরিমাণে রয়েছে। এই উপাদানগুলি শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তাছাড়া, হাড় মজবুত করার পাশাপাশি শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতেও এগুলি অত্যন্ত কার্যকর।

আরও পড়ুন: এই ৮ অভ্যাস কমিয়ে দিতে পারে স্পার্ম কাউন্ট!

আমপাতা থেকে কী ভাবে তৈরি হয় এই ওয়াইন?

জিবাজি বিশ্ববিদ্যালয়ের ওই পড়ুয়া জানিয়েছেন, এই ওয়াইন তৈরি হতে সময় লাগে ৪০ থেকে ৫০ দিন। কার্বোহাইড্রেট, গ্লুকোজ আর পেপটনের পরিমাণের উপর নির্ভর করে বানানো হয় এই ওয়াইন। পরবর্তীকালে আরও বড়সড় পরিকাঠামোয় এই ওয়াইন তৈরির কথা ভাবছেন ওই গবেষক পড়ুয়া।