ভয়ঙ্কর হচ্ছে করোনা পরিস্থিতি! Sputnik V-এর উৎপাদন, বন্টনে ভারতকেই পাশে চায় রাশিয়া!

হু হু করে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা! Sputnik V নিয়ে রাশিয়ার প্রস্তাবে কি সায় দেবে ভারত?

Edited By: সুদীপ দে | Updated By: Sep 7, 2020, 12:02 PM IST
ভয়ঙ্কর হচ্ছে করোনা পরিস্থিতি! Sputnik V-এর উৎপাদন, বন্টনে ভারতকেই পাশে চায় রাশিয়া!
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: বিশ্বের প্রথম করোনা প্রতিষেধক হিসাবে ১১ অগাস্ট রেজিস্ট্রেশন হয়ে গিয়েছে রাশিয়ার ‘Sputnik V’-এর নাম। কিন্তু এই টিকার সুরক্ষা ও কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন বিশ্বের একাধিক দেশের শতাধিক বিজ্ঞানী। তবে এ বার সেই প্রশ্নের উত্তর মিলেছে। জানা গিয়েছে, Sputnik V-এর প্রথম পর্বের ট্রায়ালের ফলাফল। আর সেই ফলাফল যথেষ্ট আশাব্যঞ্জক!

ব্রিটিশ পত্রিকা ‘দি ল্যানসেট’-এ প্রকাশিত Sputnik V-এর ট্রায়ালের ফলাফলে দাবি করা হয়েছে, এই টিকা ২৮ দিনের মধ্যেই শরীরে শক্তিশালী টি-সেল তৈরী করতে সক্ষম। গবেষকদের দাবি, টিকা প্রয়োগের ১৪ দিনের মাথায় শরীরে টি-সেলের সংখ্যা সবচেয়ে বেশি বৃদ্ধি পায় আর ২৮ দিনের মধ্যে সবচেয়ে বেশি বৃদ্ধি পায় করোনা-রোধী অ্যান্টিবডির সংখ্যা। রুশ বিজ্ঞানীদের দাবি, ভাইরাসের সংক্রমণ রুখতে এবং একইসঙ্গে শরীরকে ভিতর থেকে শক্তিশালী করে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এই টি-সেল আর অ্যান্টিবডি।

রাশিয়ার সরকারের পক্ষ থেকে রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (RDIF) তাদের অফিসিয়াল ওয়েবসাইটে দাবি করে, বিশ্বের অন্তত ২০টি দেশ ‘Sputnik V’ পাওয়ার জন্য আগ্রহ প্রকাশ করেছে। এই প্রতিষেধকের তৃতীয় পর্বের ট্রায়াল এবং পরবর্তিকালে উৎপাদনও শুরু হবে এই দেশগুলিতে। এই তালিকায় রয়েছে তুরস্ক, কিউবা, দক্ষিণ কোরিয়া, ব্রাজিল বা ভারতও। শুধু ট্রায়ালেই নয়, Sputnik V-এর উৎপাদন, বন্টনেও ভারতকে পাশে চাইছে রাশিয়া!

আরও পড়ুন: শুরু হতে চলেছে ভারতের প্রথম করোনা টিকা Covaxin-এর দ্বিতীয় পর্বের ট্রায়াল!

এ দিকে ভারতে প্রতিদিনই প্রায় এক লক্ষ মানুষ নতুন করে করোনায় আক্রান্ত হচ্ছেন। বিগত ২৪ ঘণ্টায় এ দেশে ৯০ হাজার ৮০২ জন আক্রান্ত হয়েছেন এই ভাইরাসে। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে Sputnik V-এর ট্রায়ালের অভূতপূর্ব ফলাফল সামনে আসার পর রাশিয়ার প্রস্তাব বিবেচনা করে দেখছে ভারত।