ভারতে খুব দ্রুত লঞ্চ হবে সিঙ্গেল ডোজ Sputnik Light টিকা : কেন্দ্র

ইতিমধ্যেই Sputnik V এর ডবল ডোজের টিকাকরণ শুরু হয়েছে ভারতে 

Updated By: May 28, 2021, 06:57 AM IST
ভারতে খুব দ্রুত লঞ্চ হবে সিঙ্গেল ডোজ Sputnik Light টিকা : কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন: ভারতে স্পুটনিক ভি টিকার সিঙ্গেল ডোজ খুব শীঘ্রই লঞ্চ হতে চলেছে। টিকার রাশিয়ান উৎপাদনকারী সংস্থা ও ভারতীয় পার্টনার সংস্থাকে খুব দ্রুত দরখাস্ত খতিয়ে দেখার প্রক্রিয়া শেষ করার জন্য নির্দেশ দিয়েছে সরকার। দেশের গণটিকাকরণ কর্মসূচিতে গতি আনার জন্যই এই সিদ্ধান্ত নিচ্ছে কেন্দ্র।

সূত্রের খবর, কয়েক সপ্তাহের মধ্যেই স্পুটনিক লাইট টিকার (Sputnik V Light) অনুমোদনের জন্য যে দরখাস্ত করা হয়েছে তা ফাইল করা হবে। ভারতে প্রথম সিঙ্গেল ডোজের করোনা ভ্যাকসিন (Single Dose Vaccine) হতে চলেছে স্পুটনিক লাইট। গত সপ্তাহেই স্পুটনিক লাইটের দ্রুত অনুমোদনের জন্য কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের আধিকারিকরা, বিদেশমন্ত্রকের প্রতিনিধিরা, কেন্দ্রীয় ড্রাগ নিয়ামক সংস্থা ও ভারতে করোনা টিকা উৎপাদনকারী সংস্থাগুলির মধ্যে একটি বৈঠক হয়। 

আরও পড়ুন: গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত ৪

স্পুটনিক ফাইভের ডবল ডোজের টিকায় ব্যবহৃত উপাদান অ্যাডিনোভাইরাস-৫ (Adenovirus Type-5) এর ব্যবহারে খুব একটা স্বাচ্ছন্দ্য বোধ করে না উৎপাদনকারী সংস্থাগুলি। স্পুটনিক লাইটের অনুমোদন হলে সে সমস্যাও অনেকটা মিটবে। উক্ত বৈঠকে এও উল্লেখ করা হয়, রাশিয়া থেকে আমদানিকৃত স্পুটনিক ফাইভের ৬ লক্ষ ডবল ডোজের টিকা মে মাসেই পেয়েছে ভারত। শুরুও হয়ে গিয়েছে স্পুটনিক ফাইভের টিকাকরণ। এরপর চলতি বছরেরই জুন মাসে ১ কোটি ডোজ পাবে ভারত। জুলাইতে প্রায় ২.৮ কোটি ডোজ  মিলবে যার মধ্যে ৪০ লক্ষই তৈরি হবে ভারতে।

আরও পড়ুন: নমুনা পরীক্ষা কমতেই এক ধাক্কায় নামল দৈনিক আক্রান্তের সংখ্যা, সংক্রমণ হার উর্ধ্বমুখীই