করোনায় প্রাণহানির ঝুঁকি কমাতে পারে না প্লাজমা থেরাপি! চাঞ্চল্যকর দাবি ICMR-এর সমীক্ষায়

ICMR-এর এই সমীক্ষার রিপোর্ট করোনার চিকিৎসায় বড়সড় ধাক্কা দিল, চিন্তা বাড়িয়ে দিল চিকিৎসকদেরও।

Edited By: সুদীপ দে | Updated By: Sep 9, 2020, 12:22 PM IST
করোনায় প্রাণহানির ঝুঁকি কমাতে পারে না প্লাজমা থেরাপি! চাঞ্চল্যকর দাবি ICMR-এর সমীক্ষায়
—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: করোনা সংক্রমণ কাটিয়ে সেরে ওঠা ব্যক্তিদের প্লাজমা বা রক্তরসকে কাজে লাগিয়ে এই ভাইরাসে আক্রান্তদের চিকিৎসার চেষ্টা বিগত মাস খানক ধরেই চালাচ্ছেন বিজ্ঞানীরা। বেশ কিছু ক্ষেত্রে সাফল্যও মিলেছে। তবে করোনার চিকিৎসায় প্লাজমা থেরাপির কার্যকারিতা সম্পর্কে প্রশ্ন তুলে দিল ‘ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিক্যাল রিসার্চ’ (ICMR)-এর সাম্প্রিতক একটি সমীক্ষার রিপোর্ট।

ICMR-এর এই সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, করোনা আক্রান্তের শরীরে ভাইরাসের সংক্রমণ রুখতে খুব একটা উপযোগী নয় প্লাজমা থেরাপি। সমীক্ষার রিপোর্টে স্পষ্ট বলা হয়েছে, কনভালসেন্ট প্লাজমা করোনা আক্রান্তের শরীরে ‘ভাইরাল লোড’ বেড়ে যাওয়া রুখতে পারে না। ICMR-এর এই সমীক্ষার রিপোর্ট চিন্তা বাড়িয়েছে চিকিৎসকদের।

আরও পড়ুন: শিশুদের হৃদযন্ত্রের মারাত্মক ক্ষতি করছে করোনা! আতঙ্ক বাড়িয়ে দাবি বিজ্ঞানীদের

করোনা আক্রান্তদের চিকিৎসায় প্লাজমা থেরাপির কার্যকারিতা সম্পর্কে নিশ্চিত হতে দেশের মোট ৩৯টি হাসপাতালের মোট ১২১০ জন করোনা রোগীকে বেছে নিয়ে সমীক্ষা চালান ICMR-এর বিশেষজ্ঞরা। ২২ এপ্রিল থেকে ১৪ জুলাই পর্যন্ত চলা এই সমীক্ষায় শেষে জানা যায়, করোনা আক্রান্তের শরীরে ভাইরাস সংক্রমণের গতি বা রোগীদের মৃত্যুর হার— কোনওটাই সে ভাবে নিয়ন্ত্রণ করতে পারে না প্লাজমা থেরাপি। ফলে সব মিলিয়ে করোনার চিকিৎসায় বড়সড় ধাক্কা দিল এই গবেষণার রিপোর্ট।