টিকাকরণে ব্যবহৃত হবে Moderna ভ্যাকসিন, ফাইজারের সঙ্গে শুরু আলোচনা

জরুরি ভিত্তিতে নিয়ন্ত্রিতভাবে ব্যবহারের জন্য এই টিকাকে অনুমতি দেওয়া হয়েছে।

Updated By: Jun 30, 2021, 07:03 AM IST
টিকাকরণে ব্যবহৃত হবে Moderna ভ্যাকসিন, ফাইজারের সঙ্গে শুরু আলোচনা

নিজস্ব প্রতিবেদন: স্পুটনিকের পর আন্তর্জাতিক ভ্যাকসিন মডার্নাকে ভারতে ব্যবহার করার অনুমোদন দেওয়া হয়েছে। জরুরি ভিত্তিতে নিয়ন্ত্রিতভাবে ব্যবহারের জন্য এই টিকাকে অনুমতি দেওয়া হয়েছে। মুম্বাইয়ের সংস্থা Cipla মডার্নার টিকাকরণের বিষয়টি দেখভাল করবে এদেশে। 

নীতি আয়োগের সদস্য তথা কোভিড টাস্ক ফোর্সের প্রধান ডাঃ ভি কে পল জানান মডার্নার পাশাপাশি মার্কিন টিকা ফাইজারের সঙ্গেও ইতিমধ্যে কথাবার্তা শুরু করেছে ভারত। কোভিডের তৃতীয় ঢেউ আসার আগে দেশে টিকাকরণ আরও বৃদ্ধির লক্ষ্যেই এই পদক্ষেপ নেওয়া হচ্ছে৷ 

মডার্না ভ্যাকসিন প্রসঙ্গে ভি কে পল বলেন, "ভারতে এখন চারটি ভ্যাকসিন অনুমোদন পেয়েছে। এই ভ্যাকসিনগুলি হল কোভ্যাকসিন, কোভিশিল্ড, স্পুটনিক ভি ও মডার্না। আমরা শীঘ্রই ফাইজারের সঙ্গেও চুক্তি সেরে ফেলব।" 

আরও পড়ুন, রাজ্যে এখনওপর্যন্ত ভ্যাকসিন পেয়েছেন ২.১৭ কোটি মানুষ, বেশি গুরুত্ব দ্বিতীয় ডোজে

মার্কিন যুক্তরাষ্ট্রে ন্যাশনাল ইন্সটিটিউট অফ অ্যালার্জি অ্যান্ড ইনফেকশিয়াস ডিজিস এবং বায়োমেডিকাল অ্যাডভান্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি যৌথভাবে 
mRNA-1273 ভিত্তিক এই মডার্না ভ্যাকসিন প্রস্তুত করে৷ আমেরিকায় এর নাম- 'স্পাইকভ্যাক্স'৷ 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানান হয়েছে কোভিডের বিরুদ্ধে এই ভ্যাকসিনের কার্যকারিতা প্রায় ৯৪.২%। কোভিড টিকার নেওয়ার প্রথম ডোজের ১৪ দিন পর থেকে সেই কার্যকারিতা দেখা গিয়েছে৷ সম্প্রতি ডেল্টা প্লাস প্রজাতির বিরুদ্ধে এর কার্যকরিতা কমের কোনও লক্ষণ প্রকাশিত হয়নি।