Coronavirus: দেশে ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণ, ফের বাড়ল দৈনিক মৃত্যু

ইতিমধ্যেই রাজ্যগুলিকে সতর্ক করেছে কেন্দ্র।

Updated By: Nov 26, 2021, 12:24 PM IST
Coronavirus: দেশে ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণ, ফের বাড়ল দৈনিক মৃত্যু
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: বিশ্বে চিন্তা বাড়িয়েছে করোনা ভাইরাসের নতুন স্ট্রেন। দক্ষিণ আফ্রিকায় কোভিডের একটি নতুন ভ্যারিয়েন্টের সন্ধান পাওয়া গিয়েছে। যার মিউটেশন রেট মারাত্মক দ্রুত। সেই আবহে দেশে ফের বাড়ল চিন্তা। ইতিমধ্যেই রাজ্যগুলিকে সতর্ক করেছে কেন্দ্র। তবে দেশে ফের বাড়ল করোনা সংক্রমণ। বেড়েছে অ্যাক্টিভ কেসও।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের শুক্রবারের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ১০ হাজার ৫৪৯ জন। গতকাল দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ৯ হাজার ১১৯।  গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ৪৮৮ জনের। গতকাল দৈনিক মৃত্যুর সংখ্যা ছিল ৩৯৬। দেশে এখনও পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৪ লক্ষ ৬৭ হাজার ৪৬৮ জনের। মোট আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৪৫ লক্ষ ৫৫ হাজার ৪৩১। এখন সক্রিয় রোগীর হার ০.৩২ শতাংশ।

আরও পড়ুন, Lancet study: ডেল্টার বিরুদ্ধে কি আদৌ কার্যকর কোভ্যাক্সিন? গবেষণার রিপোর্টে নয়া তথ্য

অন্যদিকে, বিশ্বে এখনও পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৫১ লক্ষ ৮০ হাজার ৯৬৮ জনের।  মোট আক্রান্তের সংখ্যা ২৫ কোটি ৯৯ লক্ষ ৩৬ হাজার ৬৬৬। নয়া প্রজাতি নিয়ে আশঙ্কা বেড়েছে। দক্ষিণ আফ্রিকা, বৎসোয়ানা ও হংকংয়ে মিলল করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট। ভাইরোলজির পরিভাষায় যার নাম B.1.1.529। ৩০ বারেরও বেশি স্পাইক প্রোটিন বদলে করোনা ভাইরাসের এই নতুন ভ্যারিয়েন্ট তৈরি হয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

তিনটি দেশে আক্রান্তের সংখ্যাবৃদ্ধির  খবর মিলতেই আজ বিশেষ বৈঠকে বসছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। যদিও করোনা ভাইরাসের এই নতুন প্রজাতি কতটা ভয়ঙ্কর হতে পারে তা নিয়ে এখনই উদ্বেগের কারণ নেই বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার টেকনিক্যাল প্রধান মারিয়া ভান কেরখোভ। এর প্রেক্ষিতে রাজ্যগুলিকে চিঠি দিয়ে সতর্ক করেছে কেন্দ্র।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)