Covid variant Omicron: করোনার নতুন প্রজাতি 'ওমিক্রন'কে উদ্বেগজনক ঘোষণা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনাভাইরাসের ডেল্টা প্রজাতি ও তার ভ্যারিয়েন্টের দাপটেই বিপর্যস্ত হয়েছে একাধিক দেশ। 

Updated By: Nov 27, 2021, 10:07 AM IST
Covid variant Omicron: করোনার নতুন প্রজাতি 'ওমিক্রন'কে  উদ্বেগজনক ঘোষণা বিশ্ব স্বাস্থ্য সংস্থার
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: দক্ষিণ আফ্রিকায় পাওয়া গিয়েছে করোনার এক নতুন প্রজাতি 'বি.১.১.৫২৯' , যা নিয়ে চিন্তা বৃদ্ধি হয়েছে বিশ্বে। এখনও পর্যন্ত করোনাভাইরাসের ডেল্টা প্রজাতি ও তার ভ্যারিয়েন্টের দাপটেই বিপর্যস্ত হয়েছে একাধিক দেশ। এরই মাঝে এই নতুন প্রজাতি দেখা দেওয়ায় নতুন আশঙ্কা তৈরি হচ্ছে৷ গ্রিক বর্ণমালা অনুসারে এটিক্র ওমিক্রন নাম দেওয়া হয়েছে৷ পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে এই প্রজাতিটিকে 'উদ্বেগজনক' (Variant of Concern) ঘোষণা করা হয়েছে৷ 

জানা গিয়েছে টিকাপ্রাপ্ত বয়স্করা এই ভাইরাস প্রজাতিতে বেশি আক্রান্ত হয়েছেন। এই ভেরিয়েন্টকে উদ্বেগজনক বলার কারণ, এটির বিপজ্জনক মিউটেশন ঘটে চলেছে এখনও। বিজ্ঞানীরা জানাচ্ছেন ইতিমধ্যেই ৫০ বার জিনগত পরিবর্তন (Mutation) ঘটেছে৷ এর মধ্যে স্পাইক প্রোটিনে বদল হয়েছে প্রায় ৩০ বার৷ এই ভ্যারিয়েন্ট নিয়ে ইতিমধ্যেই জোর কদমে শুরু হয়েছে গবেষণা। 

আরও পড়ুন, New Covid Variant: দক্ষিণ আফ্রিকায় মিলল করোনার নতুন প্রজাতি, ৩ দেশের পর্যটকদের জন্য কড়া কেন্দ্র

নতুন এই প্রজাতির করোনাভাইরাস যাঁদের আক্রমণ করেছে, তাঁদের শরীরে ভাইরাসের পরিমাণ বা ‘ভাইরাল লোড’ খুব বেশি। দক্ষিণ আফ্রিকায় বুধবার যত জন সংক্রমিত হয়েছেন, তাঁদের ৯০ শতাংশের শরীরেই ওমিক্রন স্ট্রেনের ভাইরাস মিলেছে। ইতিমধ্যেই ভারতের সমস্ত রাজ্যকে সতর্ক করেছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ। তবে ভারতে এখনও পর্যন্ত এই নয়া ভ্যারিয়েন্ট পাওয়া যায়নি বলেই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রের খবর। 

দক্ষিণ আফ্রিকা সরকার NGS-SA-এর সদস্য সরকারি পরীক্ষাগার এবং বেসরকারি পরীক্ষাগারগুলিকে অবিলম্বে জিনোম সিকোয়েন্সিং করার পরামর্শ দিয়েছে। যাতে জানা যায় এই ভেরিয়েন্টটি কতটা ছোঁয়াচে, কতটা বিপজ্জনক ও ক্ষতিকর। এই প্রজাতির হাই মিউটেশন রয়েছে বলে জানা গেছে এবং তা দেশের জন্য গুরুতর জনস্বাস্থ্যের প্রভাব ফেলতে পারে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)