পরিস্কারের সময়ে কানে হালকা থেকে গভীর ক্ষত তৈরি করতে পারে কটন বাডস!

কান পরিস্কার করার জন্য বেশিরভাগ মানুষই হামেশাই কটন বাডস ব্যবহার করে থাকেন। দোকান থেকে বা রাস্তাঘাট থেকে কেনা কটন বাডস হোক কিংবা বাড়িতে তৈরি কটন বাডস হোক। কটন বাডস ব্যবহার করে কান পরিস্কার করলে, তেমন কোনও ক্ষতিকর আমাদের মনে হয় না। কিন্তু গবেষকেরা সম্প্রতি এই প্রসঙ্গে মারাত্মক মতামত জানালেন। তাঁরা যা বললেন, সেটা শোনার পর আপনি আর কটন বাডস ব্যবহার করার সাহস পাবেন না। কিন্তু কী বললেন তাঁরা?

Updated By: May 9, 2017, 03:26 PM IST
পরিস্কারের সময়ে কানে হালকা থেকে গভীর ক্ষত তৈরি করতে পারে কটন বাডস!

ওয়েব ডেস্ক: কান পরিস্কার করার জন্য বেশিরভাগ মানুষই হামেশাই কটন বাডস ব্যবহার করে থাকেন। দোকান থেকে বা রাস্তাঘাট থেকে কেনা কটন বাডস হোক কিংবা বাড়িতে তৈরি কটন বাডস হোক। কটন বাডস ব্যবহার করে কান পরিস্কার করলে, তেমন কোনও ক্ষতিকর আমাদের মনে হয় না। কিন্তু গবেষকেরা সম্প্রতি এই প্রসঙ্গে মারাত্মক মতামত জানালেন। তাঁরা যা বললেন, সেটা শোনার পর আপনি আর কটন বাডস ব্যবহার করার সাহস পাবেন না। কিন্তু কী বললেন তাঁরা?

আরও পড়ুন গম্ভীর কেন দলে নেই? কোহলির দিকে বিরাট আক্রমণ ক্রিকেটপ্রেমীদের

কলোম্বাসের নেশনওয়াইড চিলড্রেন্স হসপিটালের গবেষকেরা জানাচ্ছেন, আপাতদৃষ্টিতে দেখলে কটন বাডস দিয়ে কান পরিস্কার করলে, আমাদের কোনওরকম ক্ষতিকর মনে হয় না। কিন্তু আদৌ তা নয়। কটন বাডস দিয়ে কান পরিস্কার করলে, কানে অল্প থেকে মারাত্মক ক্ষত তৈরি হতে পারে।

আরও পড়ুন আজ কিংস, কলকাতাকে হারাতে না পারলে, প্লে অফের চার দল নিশ্চিত হয়ে যাবে

শুনেই বুকটা ধরাস করে উঠল নিশ্চয়ই? গবেষকেরা বলছেন, আমাদের ধারণা রয়েছে যে, কান পরিস্কার আমাদের নিজেদেরই রাখা প্রয়োজন। কিন্তু ইয়ার ক্যানাল বা কর্ণ গহ্বরের আপনা থেকেই পরিষ্কার রাখার ক্ষমতা রয়েছে। আমরা কান পরিস্কারের জন্য আমরা কানে তুলো বা কটন বাডস ব্যবহার করে থাকি। কটন বাড কানের ময়লা বের করে আনার বদলে আরও দূরে, কানের পর্দার কাছে ঠেলে দেয়। ফলে কানে ক্ষত হওয়ার ঝুঁকি বাড়ে। আর এর থেকেই কানে হালকা থেকে গভীর ক্ষত তৈরি হতে পারে। এর ফলে কানে শুনতে সমস্যা দেখা দেয়, কানের ভিতরের হাড়ে সমস্যা হতে পারে। কানের পর্দা ও নরম টিস্যুতে আঘাত লাগার ঝুঁকি থাকে। গুরুতর আঘাতের ক্ষেত্রে কানের পর্দা ফেটে যাওয়া, হাড় ভেঙে যাওয়ার মতো ঘটনাও ঘটতে পারে। শ্রবণশক্তি নষ্ট হয়ে যাওয়া, শরীরের ভারসাম্য নষ্ট হয়ে যাওয়ার মতো ভয়াবহ দুর্ঘটনাও ঘটে যেতে পারে। তাই গবেষকেরা পরামর্শ দিচ্ছেন যে, কান পরিস্কারের জন্য কখনওই যেন কটন বাডস ব্যবহার না করা হয়। এতে কান পরিস্কারের তুলনায় কানের ক্ষতি বেশি হবে।

.